Eating eggs in summer : গরমে ডিম খাওয়া কেন এড়িয়ে চলবেন?

Eating eggs in summer : ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে গ্রীস্মকালীন সময়ে ডিম খাওয়া স্বাস্থ্য রক্ষার্থের জন্য কতটা উপকারিতা ও অপকারিতা হতে পারে। এছাড়াও গরমে ডিম খাওয়ার কারণে প্রকৃতি এবং আবহাওয়ার কারণে শরীরের জন্য কিছু কিছু সমস্যা তৈরি হতে পারে। তবে খাদ্য তালিকায় ডিম খুবই জনপ্রিয়। কিন্তু ডিম খাওয়া নিয়ে অনেকেরই বিভিন্ন ধারণা রয়েছে। যেমন, গরমকালে ডিম খাওয়া শরীরের জন্য ক্ষতিকর খাবার হতে পারে। তাহলে দেখা যাক গরমে ডিম খাওয়া স্বাস্থ্যের জন্য কি কি সমস্যা দেখা দিতে পারে:- 

Eating eggs in summer  গরমে ডিম খাওয়া কেন এড়িয়ে চলবেন

হজম সমস্যার লক্ষণ

ডিম হল প্রোটিন এবং ফ্যাটের একটি সমৃদ্ধ উৎস, যা পেটে ভারী হতে পারে, বিশেষ করে গরম আবহাওয়ায়। উচ্চ প্রোটিন এবং চর্বিযুক্ত উপাদানের সংমিশ্রণ বদহজম, ফোলাভাব এবং অস্বস্তি হতে পারে, বিশেষ করে যদি বেশি পরিমাণে খাওয়া হয় বা ভুলকরে রান্না করা হয়।

খাদ্যজনিত অসুস্থতা

মোটামুটিভাবে ডিম যদি সঠিকভাবে রান্না করা না হয়, তাহলে ব্যাকটেরিয়া দূষণের জন্য হজমের জন্য সমস্যা হতে পারে। গ্রীষ্মের মাসে কিংবা গরমকালীন সময়ে অতিরিক্ত তাপ এবং আর্দ্রতা ব্যাকটেরিয়ার দ্রুত সংখ্যাবৃদ্ধির জন্য একটি আদর্শ পরিবেশ প্রদান করে। দূষিত ডিম খাওয়ার ফলে খাদ্যে বিষক্রিয়া হতে পারে, যার ফলে বমি বমি ভাব, বমি, পেটে ব্যথা এবং ডায়রিয়ার মতো উপসর্গ দেখা দিতে পারে।

অ্যালার্জি জনিত সমস্যা

কিছু কিছু ব্যক্তির ডিমে অ্যালার্জি থাকতে পারে। ডিম খাওয়ার ফলে আমবাত, চুলকানি, ফুলে যাওয়া, হজমের সমস্যা বা শ্বাস নিতে অসুবিধা বা অ্যানাফিল্যাক্সিসের মতো আরও গুরুতর প্রতিক্রিয়ার মতো লক্ষণ দেখা দিতে পারে। যা কিনা গরম আবহাওয়ায় ঘাম অ্যালার্জির প্রতিক্রিয়া বাড়িয়ে তুলতে পারে।

শরীরের তাপমাত্রা বৃদ্ধির কারণ

ডিম প্রোটিনের একটি সমৃদ্ধ উৎস এবং প্রোটিন হজম করার জন্য শরীরের অতিরিক্ত শক্তি প্রয়োজন হয়। এর ফলে শরীরের অভ্যন্তরীণ তাপ তৈরি হতে পারে। বেশি পরিমাণে বা অন্যান্য তাপ-উৎপাদনকারী খাবারের সাথে খাওয়া হলে, এটি শরীরের তাপমাত্রা বৃদ্ধিতে অবদান রাখতে পারে, অস্বস্তির কারণ হতে পারে এবং সম্ভাব্য তাপ-সম্পর্কিত পরিস্থিতি যেমন, তাপ ক্লান্তি বা হিট স্ট্রোকের দিকে পরিচালিত করতে পারে। হিট স্ট্রোক হতে পারে। এই সম্ভাব্য সমস্যাগুলি কমাতে, গ্রীষ্মকালে ডিম খাওয়া নিয়ে কিছু সতর্কতা অবলম্বন করার পরামর্শ দেওয়া হয়।

ডিম সঠিকভাবে সংরক্ষণ করুন

ব্যাকটেরিয়া বৃদ্ধি রোধ করার জন্য খাদ্যজনিত অসুস্থতার ঝুঁকি কমাতে হলে ডিম 40°F (4°C) এর নিচে ফ্রিজে রাখুন।

Eating eggs in summer  গরমে ডিম খাওয়া কেন এড়িয়ে চলবেন

সিদ্ধ ডিম

সিদ্ধ ডিম খাওয়ার আগে নিশ্চিত করুন যে কোন ক্ষতিকারক ব্যাকটেরিয়া ধ্বংস করার জন্য পুঙ্খানুপুঙ্খভাবে  ডিম রান্না করা হয়। এতে কম সিদ্ধ বা কাঁচা ডিম খাওয়া এড়িয়ে চলুন, বিশেষ করে ঘরে তৈরি সিজার সালাদ রেসিপিতে ড্রেসিংয়ের মতো কাঁচা ডিম ব্যবহার করে।

স্বাভাবিকভাবে পান করুন

আপনার হজম ক্ষমতার কথা মাথায় রেখে স্বাভাবিকভাবে পান করুন ডিম উপভোগ করুন। অতিরিক্ত সেবন এড়িয়ে চলুন, বিশেষ করে গরম আবহাওয়ায়।

অ্যালার্জি জাতীয় খাবার

আপনার যদি ডিমের প্রতি অ্যালার্জি জাতীয় খাবার রয়েছে বলে জানা যায়, তাহলে সতর্ক থাকুন এবং ডিমের পরিবর্তে বিবেচনা করুন। প্রক্রিয়াজাত খাবারে ডিমের লুকানো উত্স এড়াতে সর্বদা খাবারের প্যাকেটের গায়ে লেখাগুলো সাবধানে পড়ুন।

প্রচুর পরিমাণে পানি পান করুন

Eating eggs in summer : হাইড্রেটেড থাকার জন্য প্রচুর পরিমাণে পানি পান করুন এবং হজম করার সহায়তা বাড়ান, বিশেষ করে যখন ডিমের মতো প্রোটিন সমৃদ্ধ খাবার খান। এই বিষয়গুলি মাথায় রেখে, আপনি সম্ভাব্য ঝুঁকি কমিয়ে এবং একটি স্বাস্থ্যকর খাবার খাওয়ার অভিজ্ঞতা নিশ্চিত করার সঙ্গে সঙ্গে গ্রীষ্মের মৌসুমে নিরাপদে ডিম উপভোগ করতে পারেন।

সুত্র:- Right News BD

bn_BDBengali