চোখে এলার্জি হলে কী করবেন?

এলার্জি শব্দটির সাথে কমবেশি আমরা সবাই পরিচিত। কারণ চোখে এলার্জি প্রথমে আসে কিছু লক্ষণ নিয়ে যেমন হাঁচি, সর্দি-কাশি, চুলকানি বা ফুসকুড়ি ইত্যাদি। তবে এসবগুলোর মধ্যে চোখেও এলার্জি হয়ে থাকে।

এলার্জি কি?

এলার্জি হল ইমিউন সিস্টেমের একটি অবস্থা যেখানে শরীর কিছু নির্দিষ্ট পদার্থের প্রতি প্রতিক্রিয়া ঘটে, যাকে এ্যালার্জন বলা হয়। এ্যালার্জন পরাগ এবং ধূলিকণা থেকে শুরু করে কিছু খাবার বা ওষুধ পর্যন্ত হতে পারে।

যখন একজন ব্যক্তি এ্যালার্জনের সংস্পর্শে আসে, তখন তাদের শরীর অ্যান্টিবডি তৈরি করে যা হিস্টামিন নিঃসরণ করে। যা হতে পারে হাঁচি, চুলকানি, আমবাত, শ্বাসকষ্ট এবং এমনকি অ্যানাফিল্যাক্সিসের মতো বিভিন্ন উপসর্গের কারণ হতে পারে।

চোখের অ্যালার্জি

চোখে এলার্জি

চোখের এলার্জি, যা এলার্জি কনজাংটিভাইটিস নামেও পরিচিত, হল চোখের এক ধরনের প্রদাহ যা পরাগ, পোষা প্রাণীর খুশকি, ধুলো মাইট এবং ছাঁচের মতো এ্যালার্জন দ্বারা সৃষ্টি হয়। সাধারণ লক্ষণগুলির মধ্যে রয়েছে লালভাব, চুলকানি, ছিঁড়ে যাওয়া এবং চোখের পাতা ফুলে যাওয়া।

চিকিৎসার মধ্যে সাধারণত এ্যালার্জন এড়ানো এবং প্রদাহ কমাতে অ্যান্টিহিস্টামাইনস এবং মাস্ট সেল স্টেবিলাইজারের মতো সাময়িক ওষুধ ব্যবহার করা জড়িত।

মৌসুমি এলার্জি

মৌসুমি এলার্জি, যা খড় জ্বর নামেও পরিচিত, বায়ুবাহিত এ্যালার্জন যেমন পরাগ, ধূলিকণা এবং ছাঁচ দ্বারা সৃষ্টি হয়। লক্ষণগুলির মধ্যে রয়েছে হাঁচি, নাক বন্ধ হওয়া, নাক ও চোখ চুলকানিতে ক্লান্তি অনুভব। মৌসুমি এলার্জির লক্ষণগুলি কমাতে, সম্ভাব্য এ্যালার্জেন এড়াতে, এয়ার কন্ডিশনার। এয়ার ফিল্টার ব্যবহার করা এবং ডাক্তারের নির্দেশ অনুসারে অ্যান্টিহিস্টামিন বা অন্যান্য ওষুধ গ্রহণ করা গুরুত্বপূর্ণ।

সতর্কতা

আপনার চোখ ঘষা এড়িয়ে চলুন এবং আপনার মুখ থেকে আপনার হাত দূরে রাখার চেষ্টা করুন।

বাইরে যাওয়ার সময় সানগ্লাস পরিধান করুন। যেকোন কাজের সময় পরিষ্কার করার মতো কাজে চোখের দৃষ্টিশক্তি সঠিক রাখতে সেগুলিতে জড়িত হওয়ার সময় সুরক্ষামূলক চশমা ব্যবহার করুন।

কৃত্রিম অশ্রু বা এলার্জি চোখের ড্রপ ব্যবহার করুন যাতে এ্যালার্জেন দূর করা যায়, সেইসাথে চুলকানি এবং জ্বালাপোড়া থেকে মুক্তি দেয়।

আপনার উপসর্গ কমাতে সাহায্য করার জন্য একটি অনুনাসিক স্প্রে ব্যবহার করুন।

ফোলা এবং লালভাব কমাতে সাহায্য করার জন্য একটি শীতল কম্প্রেস ব্যবহার করুন।

প্রয়োজনে প্রেসক্রিপশনের ওষুধ বা এ্যালার্জি সম্পর্কে আপনি ডাক্তারের সঠিক পরামর্শ গ্রহণ করুন।

সূত্র:- Right News BD

bn_BDBengali