CCTV Camera Installation at Gazipur Elections – গাজীপুর সিটি নির্বাচনে সিসিটিভি স্থাপন

CCTV Camera Installation at Gazipur Elections : আজ বৃহস্পতিবার গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে ৪৮০টি কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) এর ব্যবহার করার জন্য সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন অফিস।

এছাড়াও রাজধানী ঢাকা শহর থেকে গাজীপুর সিটি নির্বাচন পর্যবেক্ষণের জন্য নির্বাচন কমিশন অফিস (ইসি) ইতোমধ্যেই ৪৮০টি কেন্দ্রে সিসিটিভি ক্যামেরা স্থাপন করেছে। 

গাজীপুর সিটি নির্বাচনে ৪৮০টি কেন্দ্রে ৪ হাজার ৪৩৫টি সিসিটিভি ক্যামেরা স্থাপন

নির্বাচন কমিশন অনুসারে, গাজীপুর সিটি কর্পোরেশনে মোট ভোটার রয়েছে ১,১৭৯,৪৭৬: ৫৯২,৭৬২ পুরুষ রয়েছে, ৫৮৬, ৬৯৬ মহিলা এবং হিজড়া ১৮ জন। এর মধ্যে ৫৭টি সাধারণ এবং ১৯টি সংরক্ষিত ওয়ার্ড নিয়ে গাজীপুর সিটি করপোরেশনের মোট ৪৮০টি কেন্দ্রে মোট ভোটকেন্দ্র রয়েছে ৩,৪৯৭টি।

এবারে গাজীপুর সিসি নির্বাচনে মোট ৩৩৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন; এসব প্রার্থীর মধ্যে মেয়র পদে দাড়িয়েছেন মোট ৮ জন, এছাড়াও সংরক্ষিত কাউন্সিলর পদে দাড়িয়েছেন ৭৯ জন এবং কাউন্সিলর পদে দাড়িয়েছেন ২৪৬ জন।

নির্বাচনের রিটার্নিং অফিসার মো: ফরিদুল ইসলাম জানান, গাজীপুর সিটি নির্বাচনের জন্য ৪৮০টি কেন্দ্রে মোট ৪ হাজার ৪৩৫টি সিসিটিভি ক্যামেরা স্থাপন করা হয়েছে। এসব সিসিটিভি ক্যামেরাগুলোর সঠিক ব্যবহারের মাধ্যমে ঢাকার আগারগাঁওয়ে নির্বাচন ভবন থেকে নির্বাচনের সকল জায়গার তথ্য পর্যবেক্ষণ করবে ইসি।

CCTV Camera Installation at Gazipur Elections

এছাড়াও ফরিদুল ইসলাম বলেন, এসব সিসিটিভি ক্যামেরা ব্যবহারের কোনো প্রকার অনিয়ম দেখা গেলে সঙ্গে সঙ্গে ব্যবস্থা গ্রহণ করা হবে। যেহেতু ইভিএম এর মাধ্যমে নির্বাচন হবে, তাই সকল প্রকার পরিস্থিতি মোকাবেলার জন্য সবগুলো ভোটকেন্দ্রের জন্য কিছু অতিরিক্ত ভোটিং মেশিন ও ট্রাবলশুটার রেখেছে নির্বাচন কমিশন অফিস।

এদিকে গত ২৩ মে (বুধবার) সকালে নগরীর শহীদ মেমোরিয়াল হাইস্কুলটি সরাসরি পরিদর্শন করা যাচ্ছে, সব ভোটকেন্দ্রের জন্য ৩৬০ ডিগ্রি কোণ বৈশিষ্ট্যযুক্ত সিসিটিভি ক্যামেরা স্থাপন করা হয়েছে। যা কিনা গোপন স্থান সুবিধা ব্যতিত পুরো কক্ষ ঢেকে রাখবে (ভোটের স্থান)। এছাড়াও যেসব এলাকাগুলোতে সারিবদ্ধভাবে ভোটাররা অপেক্ষা করবেন সেখানে অতিরিক্ত আরো তিনটি করে সিসিটিভি ক্যামেরা স্থাপন করা হয়েছে।

CCTV Camera Installation at Gazipur Elections : এদিকে নাম প্রকাশ না করে কেন্দ্রের এক আধিকারিক বলেছেন, রুমের ভিতর সিসিটিভি ক্যামেরা স্থাপন করায় কেউ তাদের অহেতুক প্রভাবিত করার সুযোগ পাবে না, কক্ষে প্রবেশ করবে। এমতবস্থায় যদি কেউ সুষ্ঠু পরিবেশ পরিস্থিতি নষ্ট করার চেষ্টা চালায় সঙ্গে সঙ্গে ঢাকা ও গাজীপুরের নির্বাচন পর্যবেক্ষণকারী ইসি কর্মকর্তাগণ দ্রুত ব্যবস্থা গ্রহণ করবেন।

তবে এবারে গাজীপুর সিটি নির্বাচন অবাধ ও সুষ্ঠু হওয়ার আশা প্রকাশ করছেন নির্বাচন কমিশনের কর্মকর্তারা।

সূত্র:- Right News BD

One thought on “CCTV Camera Installation at Gazipur Elections – গাজীপুর সিটি নির্বাচনে সিসিটিভি স্থাপন

Comments are closed.

bn_BDBengali