Mehmet is no more – বিশ্বের লম্বা নাকের অদিকারী মেহমেট নেই।

Mehmet is no more : বিশ্বের মধ্যে সবচেয়ে লম্বা নাকের অধিকারী মৃত্যু বরণ করেছেন। সেই ব্যক্তিটির বয়স হয়েছিল আনুমানিক ৭৫ বছর। গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডের তথ্য অনুযায়ী তাদের ওয়াবসাইটে বিশ্বের লম্বা নাকের অদিকারীর মৃত্যুর সংবাদটি জানানো হয়েছে।

তবে মেহমেটের আগেও বিশ্বের সবচেয়ে লম্বা নাকের অধিকারী ব্যক্তি হিসেবে যুক্তরাজ্যের থমাস ওয়েডারস ছিলেন। কিন্তু গত সত্তরের দশকে সার্কাসে কাজ করা থমাসের নাক লম্বায় ছিল ১৯ সেন্টিমিটার বা ৭.৫ ইঞ্চি।

বিশ্বের সবচেয়ে লম্বা নাকের অধিকারী তুরস্কের মেহমেট শেষ নিঃশ্বাস

শুধুমাত্র বিশ্ব রেকর্ড অর্জনই নয়, গত দুই দশক ধরে তার এই রেকর্ড ধরে রেখেছেন তুরস্কের মেহমেট। গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডের ওয়েবসাইটে দেওয়া হয়েছে, গত ২০০১ সালে প্রথম মেহমেটের নাকের সঠিকভাবে মাপ নির্ধারণ করে দেখা যায়, তাঁর নাক ৮.৮ সেন্টিমিটার বা ৩.৪৬ ইঞ্চি লম্বা। ঠিক ওই বছরই বিশ্বের সবচেয়ে লম্বা নাকের অধিকারী হিসেবে স্বীকৃতি পান তুরস্কের মেহমেট।

তবে অনেকেই ধারণা করেন, মানুষের বয়স পরিবর্তনের সঙ্গে সঙ্গে মানুষের নাক ও কানের আকারও বদলে যায়। আগের তুলনায় শরীরের এসব অঙ্গগুলো ধিরে ধিরে বড় হয়। এ ধারণা থেকেই গত দুই দশকেই দুবার মেহমেটের নাকের মাপ নিয়ে সবচেয়ে লম্বা নাকের স্বীকৃতি দেওয়া হয়। প্রথমে গত ২০১০ সালে ও চলতি বছরে আরও একবার হয়। তবে এ ধারণাটি সঠিক তথ্য পাওয়া যায়নি। গত দুই দশকে মেহমেটের নাকের মাপ প্রায় একই রকম ছিল। এর মধ্য দিয়ে বিশ্বের সবচেয়ে লম্বা নাকের পুরুষের রেকর্ড ধরে রেখেছেন তিনি। সে জন্য প্রায়ই গর্ব করে তাঁর নাকের কথা মেহমেট।

Mehmet biggest nose is no more: গিনেস ওয়ার্ল্ড রেকর্ড অনুযায়ী জানানো হয় মেহমেট হঠাৎ করে মাথাঘুরে পড়ে যায় এবং তারপর থেকে তিনি হ্রদরোগে আক্রান্ত হন। তাঁর একটি অস্ত্রপচার হওয়ার কথা ছিল। সেক্ষেত্রে বিশেষজ্ঞ ডাক্তারগণ সর্বশেষ চেষ্টায় ব্যর্থ হওয়ার পরেই মেহমেট শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

সূত্র:- right News BD

bn_BDBengali