মোবাইল ফোনের উপকারিতা ও অপকারিতা

বর্তমান বিশ্বের নতুন প্রযুক্তির আবিষ্কার হচ্ছে মোবাইল ফোন। দ্রুত যোগাযোগের জন্য মোবাইল ফোনের ব্যবহার গতিশীল একটি হাতিয়ার। বর্তমান প্রজন্মে বিভিন্ন কাজে এক মুহূর্তের জন্য মোবাইল ফোন ছাড়া চলাই দায় হয়ে পড়েছে।

মোবাইল ফোনের উপকারিতা:

আমরা বিশ্বের যেকোনো স্থান থেকে যেকোনো জায়গায় থাকা আমাদের বন্দু-বান্ধব, প্রিয়জন, পরিবারের সদস্য সহ সকল সহকর্মীদের সাথে অল্প সময়ে যোগাযোগ করতে পারি। খুব কম খরচে এস.এম.এস -এর মাধ্যমে যে কোন সংবাদ বিভিন্ন স্থানে পৌঁছে দিতে পারে। যেকোন অপরাধীদের সন্দেহ মূলক ব্যক্তির অপরাধ তদন্তের জন্য মোবাইল ফোনের ব্যবহার অপরিহার্য। যে কোন খবর, প্রাত্যহিক খবর এবং এফ এম রেডিও সহ জরুরী কাজে ক্যামেরার ব্যবহার মোবাইল ফোন থেকে পাওয়া যায়।

বিনোদনের জন্য মোবাইল ফোন জনপ্রিয়তার মাধ্যম হয়ে উঠেছে। এছাড়াও দৈনন্দিন গুরুত্বপূর্ণ কাজেও ঘরে বসে মোবাইল ফোনে ইন্টারনেট ব্যবহার সম্পন্ন করা সম্ভব হচ্ছে।

মোবাইলের অপকারিতা

মোবাইলের অপকারিতা:

মোবাইল ফোন ব্যবহারের যেমন উপকারিতা রয়েছে তেমনই অপকারিতও রয়েছে। যেমন, বিনা করণে অর্থ সহ সময় অপচয়, পর্ণোগ্রাফী আসক্তি ভিডিও দেখার ফলে যুব সমাজ র্ধ্বংস হচ্ছে মোবাইল ফোন ব্যবহারের ফলে। এছাড়াও মোবাইলের আসক্তি বর্তমান যুব সমাজকে পুরোপুরী গ্রাস করেছে। সবসময় কানের মধ্যে হেডফোন লাগানোর কারণে কারো কথা শুনতে না পারায় অনেকে দুর্ঘটনা ঘটিয়ে বিপদ ডেকে আনছে। এ বিষয়ে বিজ্ঞানীরা জানিয়েছেন, অতিরিক্ত মোবাইল ফোন ব্যবহারের কারণে মস্তিষ্কে ক্যানসার হতে পারে।

এছাড়াও অনেক চক্ষু বিশেষজ্ঞরা সতর্ক করে বলেছেন, অতিরিক্ত মোবাইল ফোন ব্যবহার করলে অল্প বয়সেই চোখের দৃষ্টি নষ্ট হতে পারে। দীর্ঘ সময় ধরে যে কোন বার্তা টাইপ করলে আঙুলের জয়েন্টে ব্যথা হতে পারে। এমতবস্থায় জয়েণ্টের ব্যথা বেশি হলে আর্থরাইটিসের সমস্যা দেখা দিতে পারে। গবেষনায় জানা গেছে, মোবাইলের স্ক্রীন থেকে নির্গত আলোর তরঙ্গ শুক্রাণুর ওপর প্রখর প্রভাব ফেলে ঘনত্ব কমে দিতে পারে। বিনা কারণে অতিরিক্ত মোবাইল ফোন ব্যবহার করার কারণে রাতের ঘুম নষ্ট হয়।

পরিশেষে:

আধুনিক যুগে মানুষের জীবনের সকল কাজের নির্ভরযোগ্য বন্ধু হয়ে উঠেছে মোবাইল ফোন। আমাদের প্রয়োজনে আমরা অবশ্যই প্রযুক্তি ব্যবহার করব সামাজিক সভ্যতাকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য। প্রযুক্তি ব্যবহারের ভালো-মন্দ ২টি দিকেই রয়েছে। সে জন্য এসব প্রযুক্তি ব্যবহারের ওপর অনেকটা নির্ভর করে ভালো-মন্দের উপর। আমরা মোবাইল ফোন ব্যবহার করা যতটাই খারাপ বলি না কেন, কিন্তু এটা বাদ দেওয়ার কোন উপায় নেই। বর্তমান মোবাইল ফোন ছাড়া ডিজাটাল যুগ অচল।

সূত্র:- Right News BD

bn_BDBengali