ঘন ঘন প্রস্রাব হওয়ার কারণ থেকে মুক্তি পাওয়ার সহজ উপায়

দৈনন্দিন জীবন যাপনে যে কারোর পক্ষেই ঘন ঘন প্রস্রাব হওয়া বিরক্তিকর হতে পারে। এসব বিরক্তিকর কারণগুলি মোকাবেলা করার জন্য বেশ কয়েকটি সহজ উপায় রয়েছে।

আসুন সমাধান জেনে নেওয়ার আগে ঘন ঘন প্রস্রাবের কিছু সাধারণ কারণ সম্পর্কে জেনে নেই।

ঘন ঘন প্রস্রাব হওয়ার কারণ

ঘন ঘন প্রস্রাব, যা প্রস্রাবের ফ্রিকোয়েন্সি (frequency) নামেও পরিচিত। এটি মূলত বিভিন্ন কারণের কারণে হতে পারে। যেমন-

তরল গ্রহণ বৃদ্ধি

অতিরিক্ত তরল গ্রহণ যেমন, অ্যালকোহলযুক্ত পানীয়, মূত্রাশয়কে উদ্দীপিত করতে পারে এবং আরও বেশি বেশি প্রস্রাবের চাপ হতে পারে।

ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন (ইউটিআই)

মূত্রনালীতে ব্যাকটেরিয়া সংক্রমণ মূত্রাশয়কে জ্বালাতন করতে পারে। অন্যান্য উপসর্গের সাথে যেমন প্রস্রাবের সময় জ্বালাপোড়া এবং মেঘলা প্রস্রাব।

অত্যধিক সক্রিয় মূত্রাশয়

এই অবস্থার সাথে মূত্রাশয়ের পেশীগুলির আকস্মিক, অনিচ্ছাকৃত সংকোচন জড়িত, যার ফলে মূত্রাশয় পূর্ণ না থাকলেও প্রস্রাব করার জরুরি প্রয়োজন হয়।

মূত্রবর্ধক ওষুধ

কিছু ওষুধ, যেমন উচ্চ রক্তচাপ এবং হৃদযন্ত্রের ব্যর্থতার চিকিৎসার জন্য ব্যবহৃত মূত্রবর্ধক, প্রস্রাবের উৎপাদন বাড়াতে পারে এবং ঘন ঘন প্রস্রাব হতে পারে।

মূত্রাশয় বিরক্তিকর

মসলাযুক্ত খাবার, কৃত্রিম মিষ্টি, সাইট্রাস ফল পানীয়ের মতো খাবার মূত্রাশয়কে জ্বালাতন করে প্রস্রাবের ফ্রিকোয়েন্সি বাড়িয়ে তুলতে পারে।

এখন, আসুন এই কারণগুলির সমাধান এবং ঘন ঘন প্রস্রাব কমানোর কিছু সহজ উপায় নিয়ে আলোচনা করা যাক:

Space are available for Ads
Space are available for Ads

ঘন ঘন প্রস্রাব থেকে মুক্তি উপায়

হাইড্রেশন ম্যানেজমেন্ট

আপনার তরল গ্রহণ, বিশেষত ক্যাফিনযুক্ত এবং অ্যালকোহলযুক্ত পানীয়গুলি নিরীক্ষণ করুন এবং সেবন কমানোর চেষ্টা করুন, বিশেষ করে সন্ধ্যায় রাতের প্রস্রাব কমাতে।

ভাল স্বাস্থ্যবিধি বজায় রাখুন

মূত্রনালীর সংক্রমণ রোধ করতে সঠিক যৌনাঙ্গের স্বাস্থ্যবিধি অনুশীলন করুন। মহিলাদের জন্য, মূত্রত্যাগের পর সামনে থেকে পিছন দিকে মুছলে মলদ্বার থেকে মূত্রনালী পর্যন্ত ব্যাকটেরিয়া ছড়ানো রোধ করতে পারে।

মূত্রাশয় প্রশিক্ষণ

অতিরিক্ত সক্রিয় মূত্রাশয় অপরাধী হলে, মূত্রাশয় প্রশিক্ষণ কৌশলগুলি ধীরে ধীরে বাথরুম ভ্রমণের মধ্যে সময় বাড়াতে এবং মূত্রাশয় নিয়ন্ত্রণ উন্নত করতে সহায়তা করতে পারে।

কৌশলগুলির মধ্যে নির্ধারিত বাথরুম বিরতি এবং পেলভিক ফ্লোর ব্যায়াম অন্তর্ভুক্ত থাকতে পারে।

ওষুধের পর্যালোচনা করুন

আপনার বর্তমান ওষুধগুলি পর্যালোচনা করার জন্য আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে পরামর্শ করুন।

বিশেষ করে যদি আপনি মূত্রবর্ধক বা অন্যান্য ওষুধ গ্রহণ করেন যা ঘন ঘন প্রস্রাবের জন্য অবদান রাখতে পারে।

এছাড়াও তারা আপনার ডোজ সামঞ্জস্য করেও ওষুধ লিখে দিতে পারে।

খাদ্যতালিকাগত পরিবর্তন

আপনার ডায়েটে মূত্রাশয় জ্বালাপোড়া চিহ্নিত করুন এবং এড়িয়ে চলুন, যেমন মশলাদার খাবার, ক্যাফিন, কৃত্রিম মিষ্টি এবং অ্যাসিডিক ফল।

পরিবর্তে, ফাইবার এবং পুষ্টি সমৃদ্ধ একটি সুষম খাদ্যের দিকে মনোনিবেশ করুন।

স্ট্রেস ম্যানেজমেন্ট

স্ট্রেস অতিরিক্ত সক্রিয় মূত্রাশয়ের লক্ষণগুলিকে বাড়িয়ে তুলতে পারে।

আপনার দৈনন্দিন রুটিনে স্ট্রেস-হ্রাসকারী ক্রিয়াকলাপগুলিকে অন্তর্ভুক্ত করুন, যেমন ধ্যান, যোগব্যায়াম, গভীর শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম বা আপনার পছন্দের শখগুলিতে জড়িত হওয়া।

পেলভিক ফ্লোর ব্যায়াম

কেগেলসের মতো ব্যায়ামের মাধ্যমে পেলভিক ফ্লোরের পেশী শক্তিশালী করা মূত্রাশয় নিয়ন্ত্রণ উন্নত করতে পারে এবং প্রস্রাবের ফ্রিকোয়েন্সি কমাতে পারে।

প্রয়োজনে ডাক্তারের পরামর্শ নিন

যদি জীবনধারা পরিবর্তনের পরেও ঘন ঘন প্রস্রাব চলতে থাকে, অথবা আপনি যদি প্রস্রাবে ব্যথা বা রক্তের মতো অন্যান্য লক্ষণগুলি অনুভব করেন, তাহলে আরও মূল্যায়ন এবং চিকিৎসার জন্য একজন স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে পরামর্শ করা অপরিহার্য।

পরিশেষে

এই সহজ কৌশলগুলি বাস্তবায়ন করে এবং অন্তর্নিহিত কারণগুলিকে মোকাবেলা করার মাধ্যমে, আপনি কার্যকরভাবে ঘন ঘন প্রস্রাব নিয়ন্ত্রণ করতে এবং কমাতে পারেন, যার ফলে প্রস্রাবের স্বাস্থ্য এবং সামগ্রিক সুস্থতা উন্নত হয়।

যাইহোক, যদি সমস্যাটি অব্যাহত থাকে বা আরও খারাপ হয়, সঠিক রোগ নির্ণয় এবং চিকিৎসার জন্য ডাক্তারের পরামর্শ নিতে দ্বিধা করবেন না।

সূত্র:- Right News BD

bn_BDBengali