চুল যত্নের সহজ ৭টি টিপস

নিয়মিত চুল যত্নের ফলে সুন্দর, স্বাস্থ্যকর চুল পাওয়া সম্ভব হতে পারে। আর এইটা পাওয়া চেষ্টা আমরা অনেকেই চেষ্টা করি। এরকম চুল পেতে হলে কয়েকটি সহজ কয়েকটি টিপস অনুসরণ করলেই আপনার মাথায় স্বাস্থ্যকর চুল রাখা সম্ভব হতে পারে।

আপনার মাথায় স্বাস্থ্যকর চুল অর্জনে সহায়তা করার জন্য এখানে ৭টি সহজ চুলের যত্নের সহজ টিপস রয়েছে:

চুলের যত্ন নেওয়ার সহজ উপায়

নিয়মিত চুল ধোয়া বা পরিস্কার করা

আপনার চুল পরিষ্কার করা চুলের স্বাস্থ্যের জন্য অপরিহার্য।

যাইহোক, খুব ঘন ঘন চুল পরিস্কার করলে আপনার চুলের প্রাকৃতিক তেল হারিয়ে যেতে পারে। পাশাপাশি চুলের শুষ্কতার ক্ষতি হতে পারে। সে জন্য সপ্তাহে ২ থেকে ৩ বার আপনার চুল ধোয়ার অভ্যাস করুন। 

যদি আপনার চুলে তৈলাক্ত ভাব থাকে তাহলে আপনাকে আরও ঘন ঘন ধোয়ার প্রয়োজন হতে পারে। তাছাড়া যাদের চুল শুষ্ক তাদের ঘন ঘন চুল ধোয়া থেকে দূরে থাকাই ভালো।

কন্ডিশনিং

আপনার চুল নরম, মসৃণ রাখার জন্য কন্ডিশনার একমাত্র চাবিকাঠি হতে পারে। নিয়ম অনুযায়ী শ্যাম্পু করার পরে, শিকড় এড়িয়ে আপনার চুলের দৈর্ঘ্য প্রচুর পরিমাণে কন্ডিশনার লাগান।

হালকা গরম পানি দিয়ে ভালো করে ধুয়ে ফেলার আগে কয়েক মিনিট রেখে দিন।

তাছাড়া হাইড্রেশন বাড়ানোর জন্য, আপনার চুলের পুষ্টি বাড়ানোর জন্য সপ্তাহে একবার কন্ডিশনার ব্যবহার করার কথা বিবেচনা করুন।

চুল যত্নের সহজ ৭টি টিপস
চুল যত্নের সহজ ৭টি টিপস

চুলের স্টাইলিং

হিট স্টাইলিং যেমন ব্লো ড্রায়ার, স্ট্রেইটনার আয়রনগুলি খুব ঘন ঘন ব্যবহার করলে আপনার চুলের ক্ষতি হতে পারে।

বিশেষ করে তাপের ক্ষতি কমাতে এই সরঞ্জামগুলির ব্যবহার সীমিত করার চেষ্টা করুন। সম্ভব হলে তাপ-মুক্ত স্টাইলিং পদ্ধতিগুলিও বেছে নিতে পারে।

আপনি যখন হিট স্টাইলিং ব্যবহার করবেন তখন সর্বদা উচ্চ তাপমাত্রা থেকে আপনার চুলকে রক্ষা করার জন্য একটি তাপ রক্ষাকারী স্প্রে প্রয়োগ করার চেস্টা করুন।

নিয়মিত ছাঁটা

স্বাস্থ্যকর চুল বজায় রাখতে নিয়মিত ট্রিম অপরিহার্য। শুষ্ক, ক্ষতিগ্রস্থ প্রান্তগুলি সরাতে চুলকে সতেজ রাখার উপর লক্ষ্য করুন।

এমনকি আপনি আপনার চুল বড় করার চেষ্টা করলেও, নিয়মিত ট্রিম করলে চুল ভাঙ্গা রোধ করার পাশাপাশি স্বাস্থ্যকর হতে সাহায্য করতে পারে।

Space are available for Ads
Space are available for Ads

অতিরিক্ত সূর্যের তাপ থেকে রক্ষা করুন

আপনার ত্বকের যত্নের মতো আপনার চুলও সূর্যের ক্ষতিকারক UV (ইউভি) রশ্মির দ্বারা ক্ষতিগ্রস্ত হতে পারে। আপনার চুলকে সূর্যের অতিরিক্ত তাপ থেকে রক্ষা করার জন্য, বাইরে দীর্ঘ সময় কাটানোর সময়, বিশেষ করে সূর্যালোকের সর্বোচ্চ সময়গুলিতে একটি টুপি বা স্কার্ফ পরুন।

সূর্যের রশ্মি থেকে আপনার স্ট্র্যান্ডগুলিকে রক্ষা করতে UV (ইউভি) সুরক্ষা সহ চুলের যত্নের পণ্যগুলিও ব্যবহার করতে পারেন।

চুল ভাঙা রোধ করুন

অতিরিক্ত চুল ভাঙ্গা রোধ করতে চুলের চিকিৎসা গ্রহণ করতে পারেন। তাছাড়া আপনার চুল ভেজা অবস্থায় ব্রাশ করা বা চিরুনি করা এড়িয়ে চলুন, কারণ পানি দিয়ে স্যাচুরেট করলে চুল ভেঙ্গে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে।

পরিবর্তে, আপনার চুলকে আলতোভাবে বিচ্ছিন্ন করার জন্য একটি চওড়া-দাঁতের চিরুনি ব্যবহার করুন। আপনার চুল শুকানোর সময়, জোরালোভাবে ঘষার পরিবর্তে একটি নরম তোয়ালে দিয়ে শুকিয়ে নিন।

সুস্থ জীবনধারার ক্ষেত্রে চুল যত্নের প্রভাব

একটি স্বাস্থ্যকর জীবনধারা বজায় রাখার পাশাপাশি চুলের স্বাস্থ্য আপনার জীবনধারার উপর অবদান রাখতে পারে। ভিটামিন, খনিজ এবং প্রোটিন সমৃদ্ধ সুষম খাদ্য খান

এসব সুষম খাবার খাওয়ার ফলে আপনার চুলের ভেতর থেকে পুষ্ট হয়। হাইড্রেটেড থাকার জন্য প্রচুর পানি পান করুন।

এই কৌশলগুলি ব্যবহার করেও আপনার চুলের স্বাস্থ্যের উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে।

পরিশেষে

আজকের এই পোস্টে চুল যত্নের এই সহজ টিপস অনুযায়ী আপনি অনেক প্রচেষ্টা সেরা ফলাফল পেতে পারেন।

মনে রাখবেন, এই কৌশলগুলি মনোযোগ দিয়ে ব্যবহার করলে একটি স্বাস্থ্যকর, চমৎকার চুল অর্জন করতে পারবেন।

সূত্র:- Right News BD

bn_BDBengali