ব্রয়লার মুরগির দাম আবারো বাড়লো

বর্তমান বাজারে আবারো ব্রয়লার মুরগির দাম বাড়ার সাথে সাথে দাম বেড়েছে কাঁচা মরিচেরও। কিন্তু আদা ও রসুনের দাম কমেছে। সব পণ্যের দাম অপরিবর্তিত রয়েছে। ১৭ ফেব্রুয়ারি (শুক্রবার) সকালে এ তথ্য জানা গেছে রাজধানীর মিরপুর ১১ নম্বর বাজার ঘুরে।

বাজারের পরিস্থিতি অনুযায়ী ফুলকপি আর বাঁধাকপি বিক্রি হচ্ছে ৩০ থেকে ৩৫ টাকায়। প্রতি কেজি শসা ৪০ থেকে ৫০ টাকা, লম্বা এবং গোল বেগুন ৬০ থেকে ৭০ টাকা, টমেটো ৩০ থেকে ৪০ টাকা, শিম ৫০ থেকে ৬০ টাকা, করলা ১০০ টাকা থেকে ১১০ টাকায় বিক্রি হচ্ছে।

লাউ প্রতি সাইজ ৫০-৬০ টাকা, চিচিঙ্গা ৬০ টাকা, পটল ৬০ টাকা, ছাল ৬০ টাকা, চাল কুমড়া ৫০-৬০ টাকা, , মিষ্টি কুমড়া ৪০-৫০ টাকা, কচুর লতি ৬০-৭০ টাকা, পেঁপে ৩০-৪০ টাকা, ধুন্দুল ৫০-৬০ টাকা এবং বরবটি ৯০-১০০ টাকায় বিক্রি হচ্ছে।

এদিকে আবার বাজারে কাঁচা মরিচ প্রতি কেজিতে বিক্রি হচ্ছে ১৫০ থেকে ১৬০ টাকায়। লেবুর হালি ২০-৩০ টাকা। এছাড়াও এক হালি কাঁচা কলা বিক্রি হচ্ছে ২৫-৩০ টাকা।

ব্রয়লার মুরগির দাম আবারো বাড়লো

বাজারের ১১ নম্বর সবজি বিক্রেতা মানিক বলেন, বাজারে সবজির দাম কমেছে। অবশ্য  দাম বেড়েছে কাঁচা মরিচের।

প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৩৫ থেকে ৪০ টাকায়। রসুনের দাম কমেছে। এক কেজি বড় রসুন ২০০ টাকা। ৭ দিন আগে বড় রসুনের কেজি ছিল ২২০ টাকা। এক কেজি ছোট রসুন বিক্রি হচ্ছে ১২০ থেকে ১৩০ টাকায়।

আদার দামও কমেছে। ৬০ টাকা কমে আদা বিক্রি হচ্ছে ২৪০ টাকা কেজিতে। ৭ দিন আগে আদা ছিল ৩০০ টাকা কেজি।

বাজারে প্রতি কেজি আলু বিক্রি হচ্ছে ২৫ থেকে ৩০ টাকায় এবং প্রতি কেজি খোলা চিনি ১১৫ থেকে ১২০ টাকায় বিক্রি হচ্ছে।।

বাজারে এক কেজি খোলা আটা বিক্রি হচ্ছে ৬০ টাকায়। প্যাকেট আটা বিক্রি হচ্ছে প্রতি কেজি ৬৫ টাকায়। আগে প্রতি কেজির দাম ছিল ৭০ টাকা। ১৩০ টাকায় ২ কেজি আটার প্যাকেট বিক্রি হচ্ছে ।

এক কেজি দেশি মসুর ডাল বিক্রি হচ্ছে ১৪০ টাকা। ভারতীয় মসুর ডালের কেজি প্রতি ১২০-১২৫ টাকা। প্রতি কেজি লবণ ৩৮-৪০ টাকা এবং ১৮৭ টাকায় ১লিটার সয়াবিন তেল বিক্রি হচ্ছে ।

ফার্মের মুরগির ডিম বাজারে বিক্রি হচ্ছে এক ডজন ১৪০ টাকায়। এক ডজন হাঁসের ডিম বিক্রি হচ্ছে ২২০ টাকায়। দেশি মুরগির এক ডজন ডিমের দাম ১৯০ টাকা।

কিন্তু মো. নাদিম ১১ নম্বর বাজারের ডিম বিক্রেতা বলেন, ডিমের দাম খুব একটা বাড়েনি। ৪৮ টাকায় বিক্রি হচ্ছে লাল ফার্মের মুরগির ডিম , গত সপ্তাহে ছিল ৪৬ টাকায়। কম উৎপাদন আর চাহিদা প্রচুর থাকায় ডিমের দাম বেড়ে গেছে। তবে রোজার আগেই তা কমে যাবে।

ব্রয়লার মুরগির দাম আবারো বাড়লো

গত সপ্তাহে বাজারে গরু এবং খাসির মাংসের দাম বেড়েছিল। এখন বিক্রি হচ্ছে ৭০০-৭৫০ টাকায়। কিন্তু কয়েক সপ্তাহ আগে বিক্রি হত ৬৫০ থেকে ৭০০ টাকায়। বর্তমান বাজারে খাসির মাংস বিক্রি হচ্ছে প্রতি কেজি ১০০০ টাকা থেকে ১১০০ টাকায়। পূর্বে বিক্রি হতো ৯০০ টাকা থেকে ১০০০ টাকায়।

তবে বর্তমান বাজারে ব্রয়লার মুরগির দাম বেড়েছে। প্রতি কেজি ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ২২০ থেকে ২৩০ টাকায়। আগের সপ্তাহে তা ছিল ১৯০ থেকে ২০০ টাকা। তবে সোনালি মুরগির দাম কেজি প্রতি ৩১০ থেকে ৩২০ টাকায় বিক্রি হচ্ছে। লেয়ার মুরগির প্রতি কেজি ২৮০ টাকা থেকে ২৯০ টাকায় বিক্রি হচ্ছে।

১১ নম্বর বাজারের একজন মুরগি বিক্রেতা রমজান আলী বলেন, ব্রয়লার মুরগির দাম আবারও বেড়েছে। ব্রয়লার আর সোনালি মুরগির দাম বেড়েছে। তিনি আরো বলেন, খামারিরা বলছেন, সব কিছুর দাম বেড়ে যাওয়ায় মুরগিরও দাম বেড়েছে। তবে আশা করা যায় রোজার আগেই মুরগির দাম কমবে।

সূত্র:- Right News BD

en_USEnglish