চুলের যত্নে পেঁয়াজের রসের উপকারিতা । অকালে চুল পড়া, খুশকি, পাতলা চুল ঘন করুন

পেঁয়াজের রস দিয়ে পাতলা ও খুশকি চুলের যত্ন নিন নিমিষেই: আপনি আপনার চুলের যত্নে বাজারের অনেক প্রোডাক্টই হয়তো ব্যবহার করেছেন। এতে যদি ভালো ফলাফল না পেয়ে থাকেন তাহলে আর পকেটের কাঁচা টাকা খরচ করা একেবারে বন্ধ করে দিন।

আর ভালো ফলাফল পাওয়ার জন্য আজকেই রান্নাঘরের শুধুমাত্র একটি উপাদানের দিকে নজর রাখুন।

বর্ষাকাল শুরু হতে না হতেই চুলের বিভিন্ন সমস্যায় পড়তে হয়। চুলের সমস্যা নতুন কোন সমস্যা নয়। প্রায় সারা বছর ধরে বিভিন্ন সমস্যার সম্মুখিন হতে হয়। বর্ষাকাল আসলেতো ক্রমেই আরো বেশি সমস্যা বেড়ে যায়। তখন অতিরিক্ত চুল পড়া ক্রমেই বেড়ে যায়। আবারতো খুশকির সমস্যা আছেই। মাথায় চুলকানি, চিটচিটে চুল মনে হয়, “ বর্ষাকাল সময়টা কতদিনে যাবে?” আর এই সময়ের মধ্যে অযথা একগাদা পকেটের টাকা খরচ করে মাথার চুলের যত্ন নেওয়ার কোনোই দরকার নেই।

তার মানে এই নয় যে, আমরা মূলত আপনার চুলের যত্ন (Hair Care) নিতে পুরোপুরী বারণ করছি। আসলে আপনি রান্নাঘরের উপাদান দিয়েই এই সমস্যা সমাধান করতে পারবেন। সেক্ষেত্রে আর অন্য কিছুরই প্রয়োজন নেই। সে জন্য চুলের যত্নে কাজে লাগান পেঁয়াজের রস। কীভাবে পেঁয়াজের রস ব্যবহার করবেন সঠিকভাবে জেনে নিন……

পেঁয়াজ কেন চুলের জন্য উপকারী, এর কী কী গুণ আছে?

পেঁয়াজে আছে ভিটামিন এ, সি, ই, অ্যান্টিফাঙ্গাল আর অ্যান্টিঅক্সিডেন্ট। এছাড়াও এতে প্রচুর পরিমাণে ভিটামিন বি৬-ও আছে। আরো আছে ফলিক অ্যাসিড।

সেজন্য পেঁয়াজের রস আপনার শরীরের ম্যাগনেশিয়াম, ক্যালশিয়াম, আয়রন এবং ফসফরাসের ঘাটতিজনিত সমস্যা দূর করে। এ সমস্ত উপাদান আপনার শরীরের জন্য বিশেষ গুরুত্বপূর্ণ। আপনার স্বাস্থ্য ভালো থাকলে আপনার মাথার চুলও ভালো থাকবে।

 পেঁয়াজের রস চুলের যত্নে কী কী উপকার করে?

নিয়মিত পেঁয়াজের রস ব্যবহারের ফলে চুলের যত্নে বিভিন্নপ্রকার উপকার করে। চুলের বিভিন্ন সমস্যা দূর করতে এই উপাদান নিজেই একাই ১০০। সে কারণেই অনেক বিউটি প্রোডাক্টগুলোতে পেঁয়াজের রস ব্যবহার করা হয়ে থাকে। পেঁয়াজের রস কী কী কাজ করে?

  • অকালে চুল পড়া রোধ করে।
  • চুলের খুশকি দূর করে।
  • নতুন চুল গজাতে সহায়তা করে।
  • পাতলা চুল ঘন করতে সাহায্য করে।

পেঁয়াজের রস সরাসরি এভাবে লাগান 

প্রথমে আপনাকে এর জন্য একটি বড় ধরেণের পেঁয়াজ নিতে হবে। তারপর পেঁয়াজের খোসা ছাড়িয়ে নিয়ে পেস্ট বানিয়ে নিন। তাছাড়াও আপনি সরাসরি জুসার দিয়েও পেঁয়াজের রস বের করে পেস্ট বানিয়ে নিতে পারেন।

পেস্ট তৈরি হয়ে গেলে পেঁয়াজের রস একটি পাত্রে ঢেলে নিন। তারপর সেটি ভালোভাবে স্ক্যাল্পে লাগান। আঙুল দিয়ে সামান্য চাপ প্রয়োগ করে মাসাজ করতে থাকুন। এরকম মাসাজের ফলে আপনার স্ক্যাল্পে রক্ত সঞ্চালন বৃদ্ধি করবে।

এটি করার ফলে চুলের গোড়ায় পর্যাপ্ত পরিমাণে অক্সিজেন পৌঁছে যায়। এতে চুল ভালো থাকে। বাকীঁ পেঁয়াজের রসগুলো চুলেও লাগিয়ে নিবেন। লাগানোর পর ৩০ মিনিট রেখে দিন। এরপর শ্যাম্পু করে ভালোভাবে ফেলুন।

সপ্তাহে অন্তত ১ থেকে ২ বার পেঁয়াজের রস আপনার মাথার চুলে লাগাতে পারেন। এতে আপনার চুল পড়া বন্ধ হতে অনেকটাই কম যাবে। এর সাথে সাথে পাতলা চুল থাকলে ঘনত্ব বাড়িয়ে তুলবে।

চুলের যত্নে অ্যালোভেরা জেল-এর সাথে পেঁয়াজের রস লাগান

অ্যালোভেরার জেল নিয়মিত ব্যবহারের ফলে আপনার চুলের আর্দ্রতা বজায় রাখতে দারুন কাজ করে। এতে করে চুল পড়া সমস্যা কমে যায়। তার সাথে চুলের রুক্ষ ভাব কমিয়ে ফেলে। চুল অনেক ভালো থাকে। এটি কীভাবে ব্যবহার করবেন?

এটি ব্যবহারের পূর্বে একটি পাত্র নিন। তারপর দুই টেবিল চামচ বা চুল অনুযায়ী (পরিমাণমত) অ্যালোভেরা জেল নিন। এর সাথে তিন টেবিল চামচ বা (পরিমাণমত) পেঁয়াজের রস ভালোভাবে মিশিয়ে দিন। আগেই কিন্তু বলা হয়েছে, পেঁয়াজের রস কীভাবে বানাতে পারবেন। বানানো শেষ হলে আপনার স্ক্যাল্পে এবং চুলের গোড়ায় খুব ভালোভাবে মিশ্রণ লাগিয়ে নিন। লাগানোর ১০ মিনিট রেখে দিন।

নির্ধারিত সময় পূরণ হয়ে গেলে ধুয়ে ফেলুন। এভাবে সপ্তাহে ৩ বার মিশ্রণ লাগাতে পারেন। এটি ব্যবহারের পর হাতেনাতে ফলাফল পাবেন।

পেঁয়াজের রসের সাথে লেবুর রস ভালোভাবে মিশিয়ে লাগান

লেবুর রস ব্যবহারের ফলে চিরতরে খুশকি দূর করতে খুবই কার্যকরি। মূলত বর্ষার সময় আপনি যদি খুশকির সমস্যায় ভোগেন, তাহলে অবশ্যই পেঁয়াজের রস ব্যবহার করে প্রথম অবস্থায় ট্রাই করতে পারেন। প্রয়োজনে লেবুর রসও লাগাতে পারেন। এই হেয়ার প্যাক কীভাবে বানাবেন?

আপনার স্ক্যাল্প পরিষ্কার রাখতে হলে অবশ্য়ই পেঁয়াজের রস এবং লেবুর রস ব্যবহার করতে হবে। তার জন্য একটি পাত্র নিন। পাত্রে এক টেবিল চামচ লেবুর রস ঢেলে নিন। তাপরর লেবুর রসের সাথে এক টেবিল চামচ পেঁয়াজের রস ভালোভাবে মেশান। পাত্রে দুটো উপাদানই খুব ভালোভাবে মিশিয়ে নিন। সেই মিশ্রণটি স্ক্যাল্পে লাগিয়ে ফেলুন আর সুন্দরকরে মাসাজ করুন।

মাসাজের পর ২০ মিনিট রেখে দিন। তারপর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

আর এই মিশ্রণটি সপ্তাহে ২ থেকে ৩দিন লাগালে আপনার চুলের যত্নে ভালো ফলাফল পেয়ে যাবেন।

সূত্র:- Right News BD

en_USEnglish