কি খাবার খেলে স্মৃতিশক্তি বাড়ে

স্মৃতিশক্তি বাড়াতে কি খাবার নিয়মিত আপনাকে খাওয়া প্রয়োজন। সে জন্য শরীরের অন্যতম অপরিহার্য অঙ্গ হল মস্তিষ্ক। আমরা যেসব কাজ করি যা চিন্তা করি তা মূলত মস্তিষ্ক দ্বারা নিয়ন্ত্রিত হয়। স্বাভাবিকভাবে প্রতিনিয়ত যেগুলো খাবার হয় তা আমাদের মস্তিষ্কের ওপর প্রভাব ফেলে। বাঁচতে হলে আমাদের শরীরের জন্য প্রয়োজন সুষম খাদ্যে। অ্যান্টিঅক্সিডেন্টের ওমেগা ৩ ফ্যাটি এসিড সমৃদ্ধ খাবার মস্তিষ্কের স্বাস্থ্য এবং স্মৃতিশক্তি বৃদ্ধি করতে পারে। মস্তিষ্ক সচল রাখতে প্রয়োজন কিছু বিশেষ ধরনের খাবারের।

তাহলে জেনে নিন সেই সব খাবার সম্পর্কে। কি খাবার আপনার ব্রেইন এবং স্বাস্থ্য রক্ষার্থে বিশেষ ভূমিকা পালন করে। এছাড়াও যারা ছাত্র-ছাত্রী তাদের জন্য অনেক কার্যকরী ভূমিকা পালন করবে, তাহলে যেনে নেয়া যাক।

ডিম

ডিম

ডিম মস্তিষ্কের কোষ ভালো করতে সাহায্য করে। ডিমের ভিটামিন স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে এবং এটা স্নায়ু সুস্থ রাখতে সহায়তা করে। অপরিশোধিত শষ্যজাত খাবার এসব খাবারে রয়েছে প্রচুর পরিমাণে খাদ্যআঁশ যাতে গ্লাইসেমিক ইনডেক্স কম থাকে। এই উপকারী উপাদান সমূহ মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করে। লাল আটার রুটি লাল চালের ভাত ও ওটস ইত্যাদি মস্তিষ্কের জন্য উপকারী খাবার।

চকলেট

চকলেট

চকলেট মনোযোগ বাড়াতে সাহায্য করে ডাক চকলেট তাছাড়া এটি অ্যান্টিঅক্সিডেন্ট ভিটামিন ও খনিজ উপাদান এর উৎস। এসব উপাদান রক্তচাপ ঠিক রাখে শরীর চাঙ্গা রাখে।

বাদাম

বাদাম

বাদাম মস্তিষ্কের জন্য খুব ভালো খাবার কারণ এতে প্রচুর পরিমাণ ভিটামিন ই ম্যানেজারের চর্বি এবং উপকারী মিনারেল থাকে। এটি স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে খাদ্যতালিকায় বাদাম রাখলে মস্তিষ্কের কোষের বৃদ্ধি সাধন করে।

চা ও কফি

চা ও কফি

চা ও কফি আপনাকে সজাগ থাকতে সাহায্য করা ছাড়াও আলজাইমরস রোগ প্রতিরোধে সাহায্য করে। এছাড়াও মস্তিষ্কের দক্ষতার উন্নতি ঘটায়। মস্তিষ্কের উপর চায়ের সুরক্ষাকারী প্রভাব দেখা যায়। গবেষণায় বলা হয় নিয়মিত কফি পান স্মৃতিভৌম রোধ করে। তবে এর মধ্যে ক্রিম ও চিনি না মেশাই ভালো।

মিষ্টি কুমড়া বীজ

মিষ্টি কুমড়া বীজ

মিষ্টি কুমড়ার বীজ স্মৃতিশক্তি বৃদ্ধিতে জিংক বেস্ট জরুরি একটি খনিজ উপাদান। মিষ্টি কুমড়ার বীজে রয়েছে প্রচুর জিংক এবং আরো কিছু উপকারী খনিজ উপাদান। যা মস্তিষ্ককে সুস্থ রাখতে সাহায্য করে।

গাজর

গাজর

গাজর চোখের দৃষ্টির জন্য ভালো। এটা আমরা সবাই জানি গাজর মস্তিষ্কের জন্য কতটা উপকারী। আবার হয়তো অনেকেই এটা জানি না। গাজরে উচ্চমাত্রার লুকিয়ে থাকে যা বয়স সংক্রান্ত স্মৃতি এবং মস্তিষ্কের ইনফ্লামেশন কমাতে পারে।

ব্লুবেরি

ব্লুবেরির মধ্যে রয়েছে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট মস্তিষ্কে চাপ কমাই শেখার ক্ষমতা বাড়ায় এবং মস্তিস্কের স্মৃতিশক্তি বৃদ্ধি করে। বিভিন্ন গবেষণা অনুযায়ী ভিটামিনসমৃদ্ধ বেরিবাদ জায়াম জাতীয় ফল আপনার ডায়েটের যুক্ত করাটা আপনার স্মৃতিশক্তির উন্নতি জন্য ভালো। তবে আমাদের দেশে এই ফলটা সহজলভ্য না হলেও একটু খোঁজ করলে পাওয়া যায়। এছাড়া বেগুন কালোজাম কাজল লালশাক কালো আঙ্গুর ইত্যাদি ফল খাওয়ার উপকারী। এসব খাবারগুলোর অ্যান্টিঅক্সিডেন্ট মস্তিষ্কের জন্য বেশ উপকারী।

পালং শাক

পালং শাক

পালং শাক পালং শাক মস্তিষ্কের জন্য উপকারী। শরীর সুস্থ রাখতেও সাহায্য করে পালংশাক এতে আছে বিটাক্যারোটি লুটেইন ও ফুলেট। যা কিনা ভুলে যাওয়ার সম্ভবনা কমায়।

মাছ ওমেগা ৩ ফ্যাটস সমৃদ্ধ মাছ

মাছ

মাছ ওমেগা ৩ ফ্যাটস সমৃদ্ধ মাছ খাওয়ার বয়সের সাথে সাথে মস্তিষ্কের দক্ষতা কমে যাওয়ার প্রক্রিয়াকে ধীর করে। গবেষণা মতে আলজাইমরস রোগের বিরুদ্ধে সুরক্ষা দিতে সাহায্য করে ভিটামিন বি টুয়েলভ জাম আছে অনেক বেশি পরিমাণে থাকে। প্রয়োজনীয় খাদ্য ও পানির শরীরের কোষগুলো সতেজ থাকে। ফলে কার্যক্রম থাকে মন ও শরীর। তা না হলে ব্রেইন সঠিকভাবে কাজ করতে পারে না।

এই টিপসে থাকা এ সব খাবারগুলো অবশ্যই খেতে পারেন। তাহলে আপনি দেখবেন স্মৃতিশক্তিকে কম মনে হলে তাদের স্মৃতিশক্তি বেড়ে যাবে এবং ব্রেন অনেক ভালো থাকবে। তবে আশা করা যায় এই টিপস আপনার জন্য অনেক উপকারী হবে।

অবশ্যই আপনি প্রতিদিনের জন্য এ সব খাবারগুলো নাস্তার টেবিলে রাখার চেষ্টা করতে পারেন। সুস্থ থাকুন এবং আপনার স্মৃতিশক্তি বৃদ্ধির জন্য শুভ কামনা জানাই। ধন্যবাদ

সূত্র:- Right News BD

en_USEnglish