ওসি হারুন ‘মহানগর ২’ সিরিজে আবার ফেরত আসবেন

মঞ্চ ও ছোট পর্দায় তিন দশক ধরে নাটকে অভিনয় করছেন মোশাররফ করিম। তবে অনেকে বলছেন ওসি হারুন ‘মহানগর ২’ সিরিজে আবারো বাজিমাত করলেন `বাংলাদেশের নাটক অভিনেতা’ মোশাররফ করিম। এ নাটকে তার সংলাপ জনপ্রিয় নাটক হিসেবে প্রকাশ পাচ্ছে। সর্বত্র মোশাররফ করিমকে নিয়ে আলোচনা চলছে।

আবার এদিকে অনেকে বলছেন ‘মহানগর ২‘ ওয়েব সিরিজে ওসি হারুন চরিত্রে মোশাররফের মত ‘জাত অভিনেতা’ ছাড়া কোন ভাবেই সম্ভব হতো না। এদিকে ‘চঞ্চল চৌধুরী’ বললেন, নাটক অভিনেতা হিসেবে মোশররফ করিমকে নিয়ে নতুন করে কোন কিছুই বলার নেই। সে নাটক অভিনেতা হিসেবে একজন সত্যিকারের জাত অভিনেতা।

বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম কেন্দ্র করে ‘মহানগর ২’ ওয়েব সিরিজ নিয়ে রিভিউ হয়েছে। এ নাটকে মোশাররফ করিমের অভিনয় অনেকের মন জয় করেছে। আবার কারোও মতে, ‘মহানগর ২’ সিরিজে ওসি হারুন চরিত্রে মোশাররফের কোন বিকল্প নেই।

তবে এই জনপ্রিয় অভিনেতা মনে করছেন, ওসি হারুনের চরিত্র অন্য কাউকে দিয়েও সম্ভব হতো। এছাড়াও তিনি আরো বলেন, অন্যকে দিয়ে এই চরিত্র ভালো হতো বিশ্বাস করি। অভিনয়টা হয়তো একটু অন্য রকম হতো। কিন্তু একেকজনের অভিনয়ের ধরন একেক রকম হয়। আমিও হয়তো এ নাটকে অভিনয় করলাম দর্শকদের পচ্ছন্দ হয়েছে। তবে প্রসেনজিৎদাও (মুম্বাদা) অনেক প্রশংসা করেছেন। আসলে একজন অভিনেতা তার প্রশংসা পাওয়ার ভিতরে থাকনে। তার করণে একজন অভিনেতা সব সময় চেষ্টা করে ভালো অভিনয় করার জন্য। তার অভিনয় যেন দর্শকের ভালোবাসা আর পুরস্কার অর্জন। তবে আমি ব্যক্তিগতভাবে অনেকটা বিস্মিত হয়েছিলাম, কাজের ভক্ত হিসেবে জয় গোস্বামীকে পাই।

ওসি হারুন ‘মহানগর ২’ সিরিজে আবার ফেরত আসবেন

মোশারফ করিমকে প্রশ্ন করা হয়, ‘মহানগর ২’ ওয়েব সিরিজে ওসি হারুন চরিত্রটি তাঁর নাটক অভিনয় জগতে কি হিসেবে দেখেন?

উত্তরে মোশাররফ বলেন, শিল্পের ক্ষেত্রে বিষয়টা হতে পারে এন্ডলেস। তবে নাটক অভিনয় জগতে যতগুলো চরিত্রে কাজ করেছি, তার মধ্যে ওসি হারুন চরিত্রটি একদম অন্যরকম বলে মনে হয়েছে। তাছাড়া মানুষ বিভিন্ন নাটকের ক্ষেত্রে বলে, কিন্তু এই ওয়েব সিরিজের ক্ষেত্রে তারা বলেছে। অভিনয় জগতে আমরা যে কাজগুলো করি, তা শুধু সমাজের একটা প্রতিফলন নিয়ে। এতে অনেক কিছুই মিশ্রিত থাকে। আসলে বাস্তবে তো শিল্প নয়। বাস্তবকে নিয়েই শিল্প হতে পারে। তবে বাস্তবকে নিয়ে যদি শিল্প হয়, তাহলে নির্মাতার নিজস্ব চিন্তা-ভাবনা শিল্পমণ্ডিত হয়ে ওঠে। সে জায়গা থেকে অনেক দর্শক খুব পচ্ছন্দ করছেন।

কথার মাঝে মোররফ বললেন, যেকোন কাজের টার্গেট ঠিক থাকলে, সেটা বাস্তবতা নাও হয়, তাহলে সেটার অভিনয় ঠিকঠাকমতো থাকে, তাহলে দর্শকের দেখতে অনেক ভালো লাগে। টিভিতে বা মোবাইলে আমরা কার্টুন কেন দেখি? এটা আসলে বাস্তবে কিছুই নয়। শুধুমাত্র এটা আমাদের এনজন করার জন্য। দ্যাটস ইট।

এবারের পবিত্র ঈদে ছোট পর্দায় প্রায় ২৪টির মতো নাটক প্রচারিত হয়। তবে নাটককে পেছনে ফেলে গেছে ‘মহানগর ২’ ওয়েব সিরিজ ওসি হারুন।

অনেক দর্শক চান, ওসি হারুন আবার বেঁচে উঠুন। চেনা অন্যায়ের বিরুদ্ধে নীরব প্রতিবাদ নিয়ে। বর্তমান সমাজের ঘুণে ধরা ঠাস করে চপেটাঘাত মারার মত।

‘মহানগর ২’ ওয়েব সিরিজ নাটকে ওসি হারুনকে মানবিক ও অমানবিক চরিত্রে চেখিয়েছেন পরিচালক। এ সিরিজের শেষে ওসি হারুন যখন ভালো হয়, ঠিক তখনই তাকে গুলি করার পর আরো রহস্য তৈরি হয়।

এই রহস্য নিয়ে নাটকটির পরিচালক আশফাক নিপুন বলেন, ওসি হারুনের নিজস্ব কিছু সিমাবদ্ধতা আছে, আমাদের মতে তা চূড়ান্ত মাত্রায় অসৎ, তবে একই সাথে মানবিক। ওসি হারুনেক যখন গুলি করা হয়, আসলে কারণ কি, তা আসলে দেখা যাবে ‘মহানগর ৩’ ওয়েব সিরিজে। অভিনয়টি নিয়ে দশর্কের ওপর ছেড়ে দিয়েছি, তারা যা বোঝার বুঝবেন। তবে জিনিসটা আমি বলে দিলে শেষ হয়ে যাবে। তবে আমি সোস্যাল মিডিয়াতে অনেকই বলতে দেখছি। এই সিরিজে ওসি হারুন ফিরে আসবেন। আবার অনেকে ভাবছেন, ওসি হারুনকে নিয়ে এসআই মলয় হয়ত হাসপাতালে নিয়ে যাবেন। আরো একজন বলেছেন, সবসময় ওসি হারুনদের পরিণতি এ রকমেই হয়, মানবিক হতে চাইলেও হতে পারে না। আসলে দর্শকের কল্পনা এটি আমি উপভোগ করছি। দর্শক যে যার মত করে ভাবলে ভাবুক।

সূত্র:- Right News BD

en_USEnglish