ত্বকের কালো দাগ দূর করুন প্রাকৃতিক উপায়ে

আমাদের মধ্যে অনেকেরই মুখে বা ত্বকের কালো দাগ (Dark Spots) রয়েছে। সেই কালো দাগের জন্য অনেকে চিন্তায় পড়ে যান।

গবেষণায় দেখা গেছে হাইপারপিগমেন্টেশন (Hyperpigmentation) বা ত্বকের কালো দাগ বা ব্রণের দাগ, অত্যধিক সূর্যের এক্সপোজার বা হরমোন পরিবর্তন হওয়ার কারণে হতে পারে। ত্বকের এসব কালো দাগ দূর করার জন্য বাজারে বিভিন্ন ধরণের ক্রিম কিনতে পাওয়া যায়। কিন্তু এসব ক্রিম ব্যবহারের ফলে ত্বকের ঝুঁকি বেড়ে যেতে পারে।

আপনি যদি আপনার ত্বকের কালো দাগ দূর করতে চান, তাহলে ঘরোয়া উপায়ে চিরতরে দূর করতে পারেন। চলুন তাহলে ত্বকের এই সমস্যা সমাধানের জন্য ডুব দেওয়া যাক।

লেবুর রস দিয়ে ত্বকের কালো দাগ দূর

লেবুর রসে থাকা উচ্চ ভিটামিন সি এবং সাইট্রিক অ্যাসিডের কারণে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে। এটি নিয়মিত ব্যবহারের ফলে ত্বকের কালো দাগগুলিকে দূর করতে সাহায্য করে।

কিভাবে লেবুর রস ব্যবহার করবেন:

একটি টাটকা লেবু চিবিয়ে রস বের করে নিন তারপর সাদা পরিস্কার তুলো বল বানিয়ে ত্বকের কালো দাগে লাগান। এটি ব্যবহার করার প্রায় ১৫ থেকে ২০ মিনিটের মত রেখে দিন। তারপর নির্ধারিত সময় শেষ হওয়ার পর হালকা গরম পানি বা জল দিয়ে ধুয়ে ফেলুন। এটি ব্যবহারের ফলে আপনার ত্বকের উন্নতি না হওয়া পর্যন্ত সপ্তাহে ৩ থেকে ৪ বার ব্যবহার করতে থাকুন

দ্রষ্টব্য: লেবুর রস ব্যবহার করার ফলে সূর্যের আলো আপনার ত্বককে সূক্ষ্ম করে তুলতে পারে। রোদে বাইরে যাওয়ার প্রয়োজন হলে অবশ্যই সানস্ক্রিন বা ছাতা ব্যবহার করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

অ্যালোভেরা জেল (ঘৃতকুমারী)

অ্যালোভেরা জেল (ঘৃতকুমারী) মুখের কালো দাগ দূর করার জন্য চমৎকার একটি প্রাকৃতিক উপাদান। এটি নিয়মিত ব্যবহার করলে ধিরে ধিরে কালো দাগ দূর হয়ে যায়।

মুখের ত্বকের কালো দাগ দূর করতে অ্যালোভেরা জেল যেভাবে ব্যবহার করবেন:

প্রথমে একটি ঘৃতকুমারী পাতা থেকে তাজা অ্যালোভেরা জেল বের করুন। জেলটি সরাসরি কালো দাগে লাগান এবং আলতো করে ম্যাসাজ করুন। লাগানোর ৩০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। ভালো ফলাফলের জন্য সপ্তাহে প্রতিদিন ব্যবহার করতে পারেন।

আপেল সিডার ভিনেগার

আপেল সাইডার ভিনেগারে ‘আলফা হাইড্রক্সি অ্যাসিড’ থাকে সে কারনেই ত্বককে ‘এক্সফোলিয়েট’ করতে সাহায্য করতে করে, যার ফলে কালো দাগের চেহারা কমাতে পারে।

কিভাবে ব্যবহার করবেন:

আপেল সিডার ভিনেগার পরিমাণমত পানি দিয়ে পাতলা করুন। তারপর কিছু অংশ তুলো বল বানিয়ে ব্যবহার করে আপনার কালো দাগে সমানভাবে প্রয়োগ করুন। এটি ধুয়ে ফেলার আগে কয়েক মিনিটের জন্য রেখে দিন। আপনি ভালো ফলাফল না পাওয়া পর্যন্ত প্রতিদিন এই প্রক্রিয়া ব্যবহার করতে পারেন।

হলুদ

হলুদ একটি শক্তিশালী মশলা জাতীয় খাবার। তাছাড়া এটি বিভিন্ন রোগ প্রতিরোধ ক্ষমতায় দারুন কার্যকরী। সেহেতু আপনি নিয়মিত ত্বকে ব্যবহার করলে কালো দাগগুলি হালকা করবে এবং ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে সাহায্য করবে।

কিভাবে ব্যবহার করে:

প্রথমে এটি দিয়ে পেস্ট তৈরি করার জন্য পরিমাণ মত দুধ বা পানির সাথে হলুদের গুঁড়ো মিশিয়ে নিন। তারপর মুখের কালো দাগের স্থানে পেস্টটি লাগান ৩০ থেকে ২৫ মিনিট শুকাতে দিন। শুকিয়ে গেলে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। ভালো ফলাফল পেতে এই পেস্টটি সপ্তাহে ৪ থেকে ৫ বার ব্যবহার করুন।

পেঁপে

পেঁপেতে প্যাপেইনের মতো ‘এনজাইম’ রয়েছে যা ত্বককে এক্সফোলিয়েট করতে এবং দ্রুত ত্বকের কালো দাগ দূর করতে পারে ।

কিভাবে ব্যবহার করে:

পাকা পেঁপে ম্যাশ করে কালো দাগে লাগান। পানি দিয়ে ধুয়ে ফেলার আগে কমপক্ষে ২০ থেকে ৩০ মিনিট রেখে দিন। ভালো ফলাফলের জন্য সপ্তাহে কয়েকবার ব্যবহার করুন।

মধু

মধুর প্রাকৃতিক ব্লিচিং বৈশিষ্ট্য রয়েছে এবং এটি কালো দাগের উপস্থিতি কমানোর জন্য একটি কার্যকর প্রতিকার হতে পারে।

কিভাবে ব্যবহার করে:

মধু একটি প্রাকৃতিক উপাদান। ত্বকের যত্নে মধু খুবই উপকারি একটি উপাদান। আপনি এটি সরাসরি কালো দাগে মালিশ করুন। মালিশ করার পর ২০ থেকে ৩০ মিনিটের জন্য রেখে দিন। তারপর গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। সেরা ফলাফলের জন্য এটি নিয়মিত ব্যবহার করুন।

দই

দইয়ে ল্যাকটিক অ্যাসিড রয়েছে, যা ত্বককে এক্সফোলিয়েট করতে এবং কালো দাগগুলিকে হালকা করতে সাহায্য করে।

কিভাবে ব্যবহার করে:

দই আক্রান্ত স্থানে লাগান এবং ২০-৩০ মিনিটের জন্য অপেক্ষা করুন। তারপর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই তৈরিকৃত উপাদানটি ব্যবহার করে ভালো ফলাফলের জন্য সপ্তাহে বেশ কয়েকবার ব্যবহার করুন।

সবুজ চা নির্যাস (গ্রিন টি)

সবুজ চা (গ্রিন টি) এটি মূলত ‘অ্যান্টিঅক্সিডেন্ট’ সমৃদ্ধ। এটিতে ত্বকের বিভিন্ন সমস্যা সমাধানের বৈশিষ্ট্য রয়েছে। সবুজ চা ত্বকের কালো দাগ দূর করতে দারুন কাজ করতে পারে।

গ্রিন টি কিভাবে ব্যবহার করে:

একটি গ্রিন টি ব্যাগ গরম পানিতে ভিজিয়ে রাখুন। গরম হয়ে গেলে কিছুক্ষণ সময় ঠান্ডা হতে দিন, তারপর একটি তুলো ব্যবহার করে ত্বকের আক্রান্ত স্থানে বা কালো দাগে লাগান। লাগানোর ১৫ থেকে ২০ জন্য রেখে দিন তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

অবশ্যই লক্ষ্য রাখবেন এটি ১ থেকে ২ সপ্তাহ ব্যবহারের পর ফলাফল না পেলে ১ মাস ব্যবহার করুন। এটি ব্যবহার করে ভালো ফলাফলের জন্য সময় একটু বেশি লাগতে পারে।

আলু

আলুতে রয়েছে ‘এনজাইম’ এবং ভিটামিন ‘সি’ যা ত্বকের কালো এবং হালকা দাগ সহজে দূর করতে পারে।

কিভাবে ব্যবহার করে:

প্রথমে একটি আলু গ্রাস করে নিন, তারপর সরাসরি ত্বকের কালো দাগে রস লাগান। ধুয়ে ফেলার আগে ২০-৩০ মিনিট অপেক্ষা করুন। সেরা ফলাফলের জন্য নিয়মিত এই পদ্ধতি ব্যবহার করুন।

পোস্টের শেষে: স্বাভাবিকভাবেই ত্বকের কালো দাগ থেকে মুক্তি পেতে সময় এবং সঠিক নিয়ম লাগতে পারে। এতে ভালো ফলাফলের জন্য মূল্যবান হতে পারে। আপনার ধৈর্যশীল এবং পরিশ্রম ত্বকের কালো দাগের উন্নতি দেখতে কয়েক সপ্তাহ বা মাসও লাগতে পারে। তবে এগুলো প্রতিদিন ব্যবহারের পর সূর্যের আলোতে বাহিরে যাওয়ার প্রয়োজন হলে সানস্ক্রিন ব্যবহার করা একান্ত প্রয়োজন। সেক্ষেত্রে আপনার ত্বকের কালো দাগগুলি আরো বেশি খারাপ হওয়া সম্ভবনা থাকবে। এসব প্রাকৃতিক উপাদান ব্যবহারের পর যদি ভালো ফলাফল না পাওয়া যায় সেক্ষেত্রে একজন চর্মরোগ বিশেষজ্ঞের সাথে পরামর্শ করার কথা বিবেচনা করুন।

সূত্র:- Right News BD

bn_BDBengali