বায়ুদূষণে আবারও শীর্ষ স্থানে ঢাকা

এবছরে আবারো বায়ুদূষণে শীর্ষ স্থানে ঢাকা শহর। এছাড়াও বিশ্বের প্রায় ১০০ টি শহরের মধ্যে আজ রোববার সকাল ১০টার সময় ঢাকা শীর্ষ স্থানে পৌঁছেছে। এদিকে বাতাসের অবস্থান বলতে গেলে আজ এ সময়ের মধ্যে ঢাকার স্থান ১৯১ স্কোর। বাতাসের এই মান বায়ুদূষণে অস্বাস্থ্যকর পরিবেশ হয়ে উঠেছে। তবে গতকাল ২৭ মে (শনিবার) সকাল ঠিক ১০টার সময় রাজধানী ঢাকা শহরের অবস্থান ছিল ১২তম। গতকাল ঢাকার স্কোর ৯২ ছিল।

বায়ুদূষণে আবারও শীর্ষ স্থানে ঢাকা

এদিকে আজ রবিবার বায়ুদূষণে দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারতের শহর দিল্লি। আজ ভারতের দিল্লি শহরটির ১৬৮ স্কোরে দাড়ায়। এছাড়াও কুয়েতের কুয়েত সিটি বর্তমানে তৃতীয় স্থানে। এ শহরের ১৫৮ স্কোর।

বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউএয়ার সুইজারল্যান্ডের ভিত্তিতে। তারাই মূলত দূষিত বায়ুর শহরের তালিকাগুলো প্রকাশ করে থাকে।

বাতাসের নির্ধারিত মানের বিষয়ে একটি নির্দিষ্ট শহরের বায়ু কি রকম নির্মল বা দূষিত, সে সব বিষয়ে মানুষকে তথ্য দিয়ে সতর্ক করে দেয়।

এছাড়াও বায়ু দুষণের মান নির্ণয়ের ‘ভালো’ মানের বায়ুর জন্য স্কোর ০ থেকে ৫০। স্কোর অনুযায়ী ৫১-১০০ হলে তাকে ‘মধ্যম’ কিংবা ‘গ্রহণযোগ্য’ ভালোমানের বায়ু হিসেবে গুরুত্ব নির্ণয় করা হয়। এদিকে ১০১-১৫০ স্কোরকে ‘সংবেদনশীল পরিবেশের জন্য অস্বাস্থ্যকর’ ধরা হয়। স্কোর ১৫১-২০০ হলে সেই বায়ুকে ‘অস্বাস্থ্যকর’ বায়ু বলে মনে করা হয়।

স্কোর ২০১-৩০০ পর্যন্ত হলে সেই বায়ুকে পরিবেশের দিক দিয়ে ‘খুবই অস্বাস্থ্যকর’ বায়ু হিসেবে ধরা হয়। আর ৩০১ এর ওপরে উঠলে সেই স্কোরকে পুরোপুরী পরিবেশের জন্য ‘ঝুঁকিপূর্ণ’ ধরা হয়।

এবার রাজধানী ঢাকায় চলতি বছরের জানুয়ারি মাসে সবচেয়ে বেশিসংখ্যক দিনগুলোতে বেশ ঝুঁকিপূর্ণ বায়ুদুষণ পরিবেশের মধ্যে কাটিয়েছে নগরবাসী। এদিকে জানুয়ারি মাসে মোট ৯ দিনে রাজধানী ঢাবার বায়ুর মান বেশ ঝুঁকিপূর্ণ ছিল, যা কিনা গত ৭ বছরের তুলনায় সর্বোচ্চ পর্যায়ে রয়েছে।

এদিকে নভেম্বর, ডিসেম্বর, জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে বছরের এই চার মাস রাজধানী ঢাকার বায়ুর মান খুব বেশি দূষিত থাকে। এমতবস্থায় জানুয়ারি মাসে বায়ুর মান থাকে সবচেয়ে খারাপ অবস্থায়।

সূত্র:- Right News BD

bn_BDBengali