আজ অস্বাস্থ্যকর বায়ু দূষণে ঢাকার অবস্থান ২য়

গতকাল (সোমবার) ‘পহেলা মে শ্রমিক দিবস’ উপলক্ষে সরকারি ছুটির দিন ছিল। মাত্র এক দিনের ব্যবধানে ঢাকায় আজ অস্বাস্থ্যকর বায়ু দূষণ তৈরি হয়েছে। একদিন সরকারি ছুটি থাকায় ঢাকায় যানবাহন চলাচল অনেক কম ছিল। এছাড়াও বিভিন্ন কলকারখানাও বন্ধ ছিল। পহেলা মে দিবসে গতকাল ঢাকার ‘বায়ুর পরিবর্তন’ ছিল অপেক্ষাকৃত ভালো।

বিশ্বের বড় বড় শহরের মধ্যে গতকাল সোমবার রাজধানীতে অবস্থান ছিল ১৯তম। এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) গতকাল সোমবার বেলা ১১টায় ঢাকার হিসাব ৮২। তবে বিশ্বের এক’শটি শহরের মধ্যে আজ অস্বাস্থ্যকর বায়ু সকাল ১০টায় ঢাকার অবস্থান দ্বিতীয় শ্রেণীতে। এদিকে একিউআই স্কোর ১৬৬। এ অস্বাস্থ্যকর বায়ু দূষণ হিসেবে বিবেচিত হয়।

আজ অস্বাস্থ্যকর বায়ু দূষণে ঢাকার অবস্থান ২য়

আজ সোমবার ‘ইন্দোনেশিয়ার জাকার্ত ‘ বিশ্বের ১০০টি শহরের মধ্যে বায়ু বায়ুদূষণে শীর্ষে। তবে শহরটির বর্তমান স্কোর ১৭১। পাকিস্তানের লাহোর তৃতীয় অবস্থানে রয়েছে, স্কোর ১৫৩। চতুর্থ ও পঞ্চম অবস্থানে আছে ভিয়েতনামের হ্যানয় এবং চীনের উহান শহর। আজ শহর দুটির স্কোর ১৩৩ ও ১৩২।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ু দূষণের মান পরিবেশ অধিদপ্তর আইকিউএয়ার দূষিত বাতাসের শহরের তালিকা প্রকাশিত করে। বাতাসের আদ্রতা নিয়ে তৈরি করা লাইভ একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরগুলোর বায়ু দূষণ কতটুকু নির্মল কিংবা বায়ু দূষিত সম্পর্কে মানুষকে তথ্য প্রদান করে।

এছাড়াও একিউআই ইনডেক্সে স্কোর ১০১-১৫০ হলে তা ‘সংবেদনশীল’ মানুষের জন্য অস্বাস্থ্যকর পরিবেশ’ ধরা হয়। ১৫১-২০০ স্কোর ‘অস্বাস্থ্যকর’ হিসেবে ধরা হয়। স্কোর ২০১-৩০০ হলে তাকে খুব ‘অস্বাস্থ্যকর পরিবেশ’ ধরা হয়। ৩০১ থেকে কিছুটা ওপরের স্কোরকে ‘ঝুঁকিপূর্ণ পরিবেশ’ ধরা হয়।

একিউআই ইনডেক্সে স্কোর ৫১-১০০ হলে সেটাকে ‘মধ্যম’ কিংবা ‘গ্রহণযোগ্য’ হিসেবে বিবেচনা করা যেতে পারে। ‘ভালো’ মানের প্রাকৃতিক পরিবেশের ক্ষেত্রে স্কোর শূন্য থেকে ৫০ হয়ে থাকে।

এছাড়াও ঢাকায় চলতি বছর অনুযায়ী জানুয়ারি মাসে সবচেয়ে বেশিসংখ্যক দিন দুর্যোগপূর্ণ বায়ু দূষণের মধ্যে কাটান নগরবাসী। জানুয়ারি মাসে মোট নয় দিন ঢাকার বায়ু দূষণের মান দুর্যোগপূর্ণ ছিল, যা গত ৭ বছরের মধ্যে সর্বোচ্চ রেকর্ড। রাজধানী ঢাকার জন্য বায়ু দূষণের সমস্যা একধরণের বড় সমস্যা। এ জন্য মোটামুটি ৩টি কারণ চিহ্নিত করা হয়েছে। সেগুলো হচ্ছে ইটভাটা, ‘যানবাহনের ধোঁয়া’ ও নির্মাণ কাজের সম্পন্ন ধুলাবালি। এছাড়াও পরিবেশ অধিদপ্তর ও বিশ্বব্যাংকের একটি যৌথ প্রতিবেদনে ৩টি কারণ নিয়ে বলা হয়েছে।

বছরের ৪ (নভেম্বর, ডিসেম্বর, জানুয়ারি, ফেব্রুয়ারি) মাসে রাজধানী ঢাকায় সবচেয়ে বেশি বায়ু দূষিত থাকে। তার মধ্যে জানুয়ারি মাসে বায়ু দূষণের মান সবচেয়ে বেশি খারাপ থাকে।

বায়ু দূষণে ঢাকার অবস্থান কত?

সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান ‘আইকিউএয়ার’ প্রকাশিত ‘বিশ্বের বায়ুর মান প্রতিবেদন-২০২১’ প্রতিবেদনে ঢাকার অবস্থান ২য় ।

সূত্র:- Right News BD

bn_BDBengali