চ্যাটজিপিটি ঠেকাতে গুগল নিয়ে আসলো নিজস্ব চ্যাটবট

সম্প্রতি সময়ে চ্যাটজিপিটি ঠেকাতে গুগল গত বছর নভেম্বরে, ওপেনএআই নকল বুদ্ধিমত্তা (এআই) চালিত চ্যাটবট চালু করে। এটি দ্রুতগামী আলোচনায় আসে এবং জনপ্রিয়তা লাভ করে। গুগল চ্যাটজিপিটি-এর সাথে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য এআই-ভিত্তিক চ্যাটবট (অটোমেটিক টেক্সটিং প্রোগ্রাম) নিয়ে চলে এসেছে।

৮ ফেব্রুয়ারিতে যথাযথ এআই ইভেন্টে গুগল তার নিজস্ব চ্যাটবট উন্মোচন করবে বলে আশা করা হচ্ছে।

এর পূর্বে, গুগলের সিইও সুন্দর পিচাই গত বছরের চতুর্থ ত্রৈমাসিকের আর্থিক প্রতিবেদন মতপ্রকাশ অনুষ্ঠানে চ্যাটবট নিয়ে আসার পরিকল্পনা ঘোষণা করেছিলেন। সুন্দর পিচাই বলেন যে  গুগল ২০২২ সালের শুরু থেকে তার এই চ্যাটবট তৈরি করছে এবং গুগল এর জন্য বড় ধরণের প্রস্তুতি গ্রহণ করেছে।

সর্বজনীন ব্যবহারের জন্য গুগুল এর প্রাথমিক এআই চ্যাটবট এলএএমডিএ বা ল্যামডা হতে পারে বলে আশা করা হচ্ছে। এখন পর্যন্ত এই চ্যাটবটের সুবিধা পরীক্ষামূলক বা বিটা হিসাবে গুগল প্রকৌশলী এবং পরীক্ষকদের ভিতর সীমাবদ্ধ ছিল।

এদিকে প্রযুক্তি গণমাধ্যম দ্য ভার্জের এক প্রতিবেদনে জানানো হয়েছে, চ্যাটজিপিটি ঠেকাতে গুগল অনুসন্ধান আর এআই প্রোগ্রাম ঘোষণা করেছে। এর শিরোনাম ‘গুগল প্রেজেন্টস: প্যারিস থেকে সরাসরি’। এটি ৮ ফেব্রুয়ারি (বুধবার) অনুষ্ঠিত হবে। এই ব্যপারে গুগল তার নিজস্ব এআই চ্যাটবট উন্মোচন করবে, যা চ্যাটজিপিটির সাথে প্রতিদ্বন্দ্বিতা করবে।

ভার্জের এই প্রতিবেদনে আরও বলা হয়েছে যে গুগলও ব্যাপারের জন্য একটি আহ্বান জানিয়েছে। ৪০ মিনিটের এই অনুষ্ঠানটি ইউটিউবে যথা সময়ে সরাসরি সম্প্রচার করা হবে। ইউটিউবে এ ব্যাপারে বিবরণ অনুসারে, লোকেরা কীভাবে তথ্য যাচাই করে, যাচাই করে এবং সংলাপ করে সে বিষয়ে গুগল পর্যালোচনা করছে।

এই প্রতিষ্ঠানটি সকল ব্যবহারকারীর কী প্রয়োজন তা খুঁজে বের করার প্রক্রিয়াকে আরও স্বাভাবিক এবং সহজসাধ্য করার চিন্তা করেছে। এই অনুষ্ঠানে, গুগলের আলোচনা থাকবে যে কীভাবে সর্বত্র লোকেরা অনুসন্ধান, মানচিত্র এবং এর বাইরেও আরও সংবাদ পেতে পারে।

সূত্র:- Right News BD

bn_BDBengali