ডেল শিগগিরই কর্মী ছাঁটাই করার পরিকল্পনায় নামল

বর্তমান বিশ্বের মধ্যে কারিগরি খাতে ডেল শিগগিরই কর্মী ছাঁটাই করার পরিকল্পনায় হাতে নিয়েছে। এদিকে টেক জায়ান্টরা একের পর এক কর্মী ছাঁটাই করছে। এইবার সেই পথে পা বাড়াল জনপ্রিয় কারিগরি প্রতিষ্ঠান ডেল।

রয়টার্স এ তথ্য জানিয়েছে ৬ ফেব্রুয়ারি (সোমবার) ব্লুমবার্গ নিউজের বার্তা সংস্থা। এই প্রতিবোদন অনুযায়ী, ব্যক্তিগত দিকদিয়ে নিজস্বভাবে কম্পিউটারের প্রয়োজনীয়তা কমে যাওয়ায় ডেল টেকনোলজিস ইতিমধ্যে ৬,৬৫০ জন কর্মী ছাঁটাই করার পরিকল্পনা গ্রহণ করেছে। যা তাদের বিশ্বব্যাপী কর্মশক্তির জায়গায় ৫ শতাংশ।

ডেল শিগগিরই কর্মী ছাঁটাই করার পরিকল্পনায় নামল

ডেলের সহ-প্রধান কার্যকরী কর্মকর্তা, জেফ ক্লার্ক, কর্মচারীদের একটি চিঠিতে বলেছেন যে কোম্পানি একটি চলমান দূরবস্থা বাজার পরিবেশের মুখোমুখি হচ্ছে। এতে করে কোম্পানিটি বিপদের সম্ভাবনায় ভবিষ্যতের দিকে অগ্রসরে যাচ্ছে।

এমতবস্থায় তিনি আরও জানান, নতুন কর্মী নিয়োগ এবং গমণের উদ্দেশ্য কমানোসহ খরচ কমানোর বিভিন্ন পদ্ধতি গ্রহণ করেও প্রতিষ্ঠানের খরচ কমানো সম্ভব যাচ্ছে না। তাই সঠিক বিবেচনার মধ্যে দিয়ে ডেল শিগগিরই কর্মী ছাঁটাই করার পরিকল্পনা নিয়েছে।

এ বিষয়ে প্রতিষ্ঠানটির সভাপতি বলেন, সংকটকালে প্রতিষ্ঠানকে সংগঠিত করে কর্মী ছাঁটাই করলে লাভবান হতে পারে। এ ছাড়া প্রতিষ্ঠানের দক্ষ গড়ে তোলার সুযোগও তৈরি হয়।

ডেল ছাড়াও বিশ্বের আরো অনেক প্রযুক্তিনির্ভর নির্মাতা এবং সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলোও একই পথে হাঁটছে। এর পূর্বে, মাইক্রোসফ্ট, অ্যামাজন এবং গোল্ডম্যানের মতো বড় সংস্থাগুলিও উঁচু মূল্যস্ফীতি এবং ক্রমবর্ধমান সুদের হারের সমস্যায় পড়েছিল। এ রকম সমস্যায় মোকাবেলায করতে এসব কোম্পানিগুলো হাজার হাজার কর্মী ছাঁটাই করেছে।

ইতিমধ্যে চলতি বছরের জানুয়ারিতে যুক্তরাষ্ট্রের প্রযুক্তি কোম্পানিগুলো মন্দারের জন্য কর্মী ছাঁটাইয়ের সংখ্যা বাড়িয়েছে। যা গত দুই বছরের ভিতরে দেশের দ্বিতীয় সর্বোচ্চ।

সূত্র:- Right News BD

bn_BDBengali