এলপিজি গ্যাসের দাম কমলো কেজিতে ৬ টাকা

এলপিজি গ্যাসের দাম কমিয়ে মার্চ মাসেই সরকারি ভাবে নির্ধারণ করেছে কেজিতে ৬ টাকা ৩১ পয়সা । এলপিজির নতুন দাম নির্ধারণে ৫ শতাংশ কমানোর পরে ক্রেতাদের পূর্বের মাসের চেয়ে ৭৬ টাকা সাশ্রয় হবে ১২ কেজি সিলিন্ডারে ।

বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) নিয়ন্ত্রক সংস্থা বৃহস্পতিবার এলপিজি গ্যাসের নতুন দাম ঘোষণা করেছে। যা আজকেই সন্ধ্যা থেকেই তা কার্যক্রম চালু হবে।

এলপিজি গ্যাসের দাম কমলো কেজিতে ৬ টাকা

পূর্বের মাসে ২১ শতাংশ মূল্য বৃদ্ধির পর এইবার তা কমানো হয়েছে ৫ শতাংশ। গত ফেব্রুয়ারি মাসে এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম নির্ধারণ ছিল কেজিতে ১’শ ২৪ টাকা ৮৫ পয়সা। তবে তা চলতি মার্চ মাসে ৫ শতাংশ কমিয়ে দাড়ালো ১’শ ১৮ টাকা ৫৪ পয়সায়। সেক্ষেত্রে গ্যাস সরবরাহ সঙ্কট হওয়ার কারণে গত কয়েক মাস ধরে সরকারের ঘোষণার মাধ্যমে বেসরকারী সংস্থাগুলিতে সঠিকভাবে কার্যকর করা হয়নি।

পূর্বে খুচরা মূল্য হিসেবে ১৪০০ টাকা নির্ধারণ হলেও কিন্তু তা গত ফেব্রুয়ারি মাসে ১২ কেজি এলপিজি গ্যাস সিলিন্ডার অধিকাংশ খুচরা মূল্যে বিক্রয় করা হচ্ছিল ১৭০০ টাকা থেকে ১৮০০ টাকায়। এদিকে মার্চ মাসে ১২ কেজি এলজিজি ওজনের একটি গ্যাস সিলিন্ডারের দাম নির্ধারণ করা হয়েছে ১৪২২ টাকা।

তবে বিজ্ঞাপন অনুযায়ী, মার্চ মাসে সৌদি আরমকোর ঘোষনায় এবং বিউটিনের ক্রমশ মূল্য ৭২০ ডলার এবং ৭৪০ ডলার প্রতিটনে। ৩৫:৬৫ অনুপাতে এই দুটি উপাদানের সংমিশ্রণের দাম দাঁড়ায় ৭৩৩ ডলার প্রতি টন এবং মার্চ মাসে এই মিশ্রণের মূল্য দাড়িয়েছে ৭৯০ ডলার প্রতি টন।

সূত্র:- Right News BD

en_USEnglish