অভিনয় করাটা সাধনার বিষয় ‘ফজলুর রহমান বাবু’

ফজলুর রহমান বাবু: চলচিত্র জগতে অভিনয় করাটা একমাত্র সাধানার বিষয় বলে মনে করেন তিনি।

ফজলুর রহমান বাবু: বাংলাদেশী অভিনেতা এবং সঙ্গীতশিল্পী। তিনি মূলত সংক্ষেপে বাবু নামেই পরিচিত। ফজলুর রহমান বাবু ছয় ছয় বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেছেন। বেশকিছু দিন ধরেই ‘ওমর’ সিনেমার শুটিং করছেন তিনি।

আরও কয়েকটি সিনেমা মুক্তির অপেক্ষায় রয়েছে তার।

অভিনয় জীবন নিয়ে ফজলুর রহমান বাবু বলেছেন, ‘ওমর’ সিনেমার শুটিং বেশিরভাগই শেষ হয়েছে। সিনেমাটিতে আমি গুরুত্বপূর্ণ একটি চরিত্র নিয়ে অভিনয় করছি। ভালো চরিত্রে কাজ করতেছি। আমার সাথে আরো অভিনয় করছেন শরিফুল রাজ আছেন, শহীদুজ্জামান সেলিম সহ আরও অনেকে আছেন।

তবে যারা যারা ‘ওমর’ সিনেমায় কাজ করছেন তাদের দিক থেকে সেরাটা দেওয়ার চেষ্টা করছেন তারা।

বর্তমানে আমি যে চরিত্র নিয়ে কাজ করছি। ‘ওমর’ সিনেমাটি পরিচালনা করেছেন মুহাম্মদ মোস্তফা কামাল রাজ। এদিকে অভিজ্ঞতার কথা বলতে গেলে বলা চলে অসাধারণ অভিজ্ঞতা হয়েছে। শুটিং করেছি কক্সবাজার ও মানিকগঞ্জে।

বাংলাদেশের সিনেমা নিয়ে জানতে চাইলে?

ফজলুর রহমান বাবু বলেন, এখন বাংলাদেশের সমস্ত সিনেমাগুলোতে প্রতিযোগিতা শুরু হয়েছে। এটা আমাদের দেশের সিনেমার জন্য খুব ইতিবাচক দিক বলে মনে করছি। কারণ যে যার জায়গা থেকে ভালো কাজ করার চেষ্টা করছেন। তাদের এই চেষ্টাটা প্রবল ভাবে চলছে।

এভাবেই আমাদের দেশের চলচ্চিত্র শিল্পের উন্নতি হবে। আর এভাবে চলতে থাকলে শিল্পটা দ্রুত এগিয়ে যাবে।

ফজলুর রহমান বাবু আরও বলেন, এ সবের মধ্যে দিয়ে আমার অনেক ভালোই লাগে। আরও ভালো লাগে অভিনয় জীবন। স্কুল-কলেজে সময় অনেক স্বপ্ন দেখতাম আমি কবে অভিনয় করব। আর অভিনয়ের কথা মনে হলে নিয়মিত মঞ্চ নাটক শুরু করি। আর এটা আমার তো ৩-৪ বছরের অভিজ্ঞতা নয়। বহু বছরের অভিজ্ঞতা। তবে এখানে অনেক ভালোবাসা আছে, সততা ছাড়াও অনেক সম্মান আছে।

আমার জীবনে শিল্পী হিসেবেও মানুষের কাছ থেকে যতটুকু সম্মান আর ভালোবাসা পাচ্ছি তা অনেক।

তিনি গুণী অভিনেতার পাশাপাশি একজন সুগায়কও বটে। একসঙ্গে দুটোতেই কাজ করতে কোন রকম সমস্যা হয় না তার?

এছাড়াও তিনি অভিনয় অনেক ভালোবাসেন। তিনি পেশাদারিত্ব নিয়ে কাজ সেখানে কাজ করেন। এর জন্য ফজলুর রহমান বাবু প্রচুর সময় দেন অভিনয়ের জন্য। অভিনয়ের পাশাপাশি গানের জন্য নির্দিষ্ট একটা সময় দিতে হয় তাকে।

মানুষ তার গান পছন্দ করে এটাই নাকি তার সবচেয়ে আনন্দের ব্যাপার।

একজন অভিনয়শিল্পীর ক্ষুধা কি কখনো মেটে?

ফজলুর রহমান বাবু: কঠিন প্রশ্ন। প্রতিনিয়ত একজন শিল্পীর জন্য বিশেষ করে অভিনয়শিল্পী নিত্য নতুন চরিত্রে কাজ করার সন্ধান করেন। নতুন গল্পের সন্ধান করার চেষ্টা করেন। অভিনয় করাটা বিশেষ করে সাধনার বিষয়। যেকোন একটি চরিত্র নিয়ে ভালো কাজ করার পর আবার ক্ষুধা জাগে আরেকটি ভালো চরিত্র নিয়ে কাজ করে উঠে আসতে। আসলে অভিনয় জগতে শিল্পীর ক্ষুধা মেটা অনেক কঠিন বিষয়।

সূত্র:- Right News BD

en_USEnglish