হার্ট অ্যাটাকের পূর্ব লক্ষণ সম্পর্কে জেনে নিন

পৃথিবীতে প্রতি বছর প্রায় ৬ লক্ষ্যেরও বেশি মানুষ হার্ট অ্যাটাকের পূর্ব লক্ষণ বুঝতে না পেরেই হঠাৎ মারা যায়। বাংলাদেশেও এর ব্যক্তিক্রম নয়। গত ৩০ থেকে ৪০ বছরের তুলনায় এদেশে হার্ট অ্যাটাক-এ মৃত্যুর সংখ্যা প্রায় ৫০% বৃদ্ধি পেয়েছে।

অথচ একটু সতর্ক হলেই এর মধ্যে অর্ধেক মানুষের প্রাণ বাঁচানো সম্ভব।

হার্ট অ্যাটাক হওয়ার কমপক্ষে এক মাস আগে শরীরে কিছু লক্ষণ দেখে দেয় যা আমরা অনেকেই জানি না। এগুলো দেখা দিলে সাথে সাথে চিকিৎসকের শরণাপন্ন হলে অনেক রোগীকে প্রাণে বাঁচানো সম্ভব হতে পারে।

চলুন তাহলে জেনে নেই হার্ট অ্যাটাকের ৫টি পূর্ব লক্ষণ গুলোর সম্পর্কে-

প্রাথমিকভাবে হার্ট অ্যাটাকের পূর্ব লক্ষণ হচ্ছে ‘বুকে চাপ অনুভূত হওয়া’

হার্ট অ্যাটাক একদিন হঠাৎ করে হয়ে যায় না। হার্ট অ্যাটাক এর আগে বুকে চাপ ও ব্যথা সৃষ্টি করে, তারপর বার বার আপনাকে সতর্ক করার চেষ্টা করে। তাই ঘন ঘন বুকে প্রচণ্ড চাপ ও ব্যথা হতে থাকলে অবশ্যই একজন বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিতে হবে।

সর্দি-কাশি বা ফ্লু লেগে থাকা

হৃদরোগের সমস্যা বাড়তে থাকলে শরীরে সর্দি-কাশি লেগেই থাকে। কোনো ভাবেই এটা দূর করা সম্ভব হয় না।

নিঃশ্বাস নিতে সমস্যা

হার্ট অ্যাটাক হয়ে মারা গেছেন এমন রোগীর মৃত্যুর কয়েক দিন আগের কথা চিন্তা করলে দেখতে পারবেন যে তার নিঃশ্বাস নিতে সমস্যা হতো। হৃদরোগ থাকলে শরীরের শিরা ও ধমনীর ভেতরে প্লাক জমা হতে থাকে।

যার ফলে ফুসফুসের কার্যক্ষমতাও ব্যাহত হয়।

হার্ট অ্যাটাক এর আগে শরীর দূর্বল

হার্ট অ্যাটাক হওয়ার আগে শরীর অত্যন্ত দূর্বল হয়ে পড়ে। মাংসপেশীতে শক্তি থাকে না। এমনকি ঘুমানোর সময় বিছানায় বসে থাকতেও কষ্ট হয়।

মাথা ঘুরানো এবং শরীর ভিজে যাওয়া

শরীরের রক্ত সঞ্চালনে সমস্যা হলে শরীর দ্রুতই ভিজে যায় এবং মাথা ঘুরাতে থাকে। হৃদরোগের কারণে শিরা ও ধমনীর মধ্যে দিয়ে স্বাভাবিকভাবে রক্ত সঞ্চালিত হতে পারে না।

এরকম দেখা দিলে তাড়াতাড়ি চিকিৎসকের শরণাপন্ন হোন।

পরিশেষে

এতক্ষণ আপনারা হার্ট অ্যাটাকের ৫টি পূর্ব লক্ষণ সম্পর্কে জানতে পারলেন। আপনার শরীরে যদি এরকম সমস্যা দেখা দেয় তাহলে দেরী না করে দ্রুত সময়ের মধ্যেই হার্ট স্পেশালিস্ট ডাক্তারের পরামর্শ গ্রহণ করতে পারেন।

সূত্র:- Right News BD

bn_BDBengali