লিওনেল মেসি কি সর্বকালের সেরা ফুটবলার?

সর্বকালের সেরা ফুটবলার হিসেবে লিওনেল মেসি কি সেরা খেলোয়াড়? ২০২৩ সালে ফিফা বিশ্বকাপ জেতার পর, লিওনেল মেসি কি এমএলএস-এ একটি নতুন চ্যালেঞ্জ শুরু করতে যাচ্ছেন।

ফিফা বিশ্বকাপ কাতারে লিওনেল মেসির কর্ম দক্ষতা ফুটবলের ইতিহাসে চিরকাল স্মরণীয় হয়ে থাকবে। রোমাঞ্চকর পেনাল্টি শুটআউটের পর বিশ্ব চ্যাম্পিয়নের মুকুট পড়ে আর্জেন্টিনা। আর্জেন্টিনা এখনও উচ্চতায় রয়েছে এবং ২০২৩ সালে দুর্দান্ত ফর্মে রয়েছে।

একটি দুর্দান্ত টুর্নামেন্টের পর লিওনেল মেসি কি ফ্রান্সে ফিরে আসার পরপরই, মিডিয়া ব্যাপকভাবে জানায় যে তিনি পিএসজিতে কতটা অসন্তুষ্ট ছিলেন।

মেসির মতো খেলোয়াড় বড় দল থেকে খেলোয়াড়ের জন্য অফার আসে। সুতরাং, এটি বিশ্বকে হতবাক করেছিল যখন তিনি ঘোষণা করেছিলেন ফ্লোরিডায় একটি কম পরিচিত দলে যাবেন।

জুন মাসে প্যারিস সাইত জার্মেই ছেড়ে যাওয়ার পর, মেসি মার্কিন যুক্তরাষ্ট্রের ইন্টার মিয়ামি এফসি-তে চুক্তিবদ্ধ হন। প্রাক্তন ইংল্যান্ড, ম্যানচেস্টার ইউনাইটেড এবং রিয়াল মাদ্রিদ তারকা ডেভিড বেকহ্যাম নতুন এমএলএস এর দায়িত্বে রয়েছেন।

পিচের বাইরে, স্বাক্ষরটি একটি বুদ্ধিমান বিনিয়োগ ছিল। ফুটবল বিশ্বের দৃষ্টি এখন দৃঢ়ভাবে মেজর লিগ সকারের দিকে স্থির ছিল। স্বাক্ষরটি এত বেশি আগ্রহ তৈরি করেছিল যে ইন্টার মিয়ামির মেসির জার্সিটি ২৪ ঘন্টার মধ্যে বিক্রি হয়ে যায়, সমস্ত খেলার জার্সির রেকর্ড ভেঙে দেয় এবং ক্রিশ্চিয়ানো রোনালদোর করা আগের রেকর্ডটি গ্রহণ করে।

“এটি এমএলএসের জন্য সবকিছুকে এক খাঁজে নিয়ে যায়, তাদের কথোপকথনে রাখে। আমেরিকার স্পোর্টস মিডিয়া যেটি সব সময় ফুটবলকে উপেক্ষা করেছে, বিশ্বকাপ ছাড়াও, এখন সব লিগ এবং কাপ গেমগুলির সাথে এমএলএস গেমগুলির কথা বলছে৷

আগামী ২০২৬ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে বিশ্বকাপ শুরু হবে। এই খেলাটিকে বেশ কয়েকটি ধাপে এগিয়ে নিয়ে যাচ্ছে।”

মেসি কি সর্বকালের সেরা ফুটবলার?

মেসির আগমন

৩৬ বছর বয়সে, এমন কোনও গ্যারান্টি ছিল না যে স্বাক্ষরটি মাঠের ক্লাবের ভাগ্যকেও পরিবর্তন করবে। কিন্তু আবারও, ‘লা পুলগা’ (ছোট মটর) নামে পরিচিত মানুষটি প্রমাণিত হচ্ছে।

মেসি ইন্টার মিয়ামিকে তাদের প্রথম ট্রফিতে নেতৃত্ব দিয়েছেন। লিগ কাপ জিতে গোল্ডেন বুট জিতেছেন তিনি। শেষ পর্যন্ত, তিনি টুর্নামেন্টের সেরা খেলোয়াড় নির্বাচিত হন। ৬ সপ্তাহের বিরতির পর, প্রচার-প্রচারণা আবার চলছে।

মেসির আগমনের আগে হারনস টেবিলের নীচে ছিল, কিন্তু একটি এমএলএস অভিষেক যাতে একটি দুর্দান্ত গোল এবং জয় অন্তর্ভুক্ত ছিল পুনরায় শুরু করার সঠিক উপায়। ন্য কোথাও খেলার লোভনীয় অফার পাওয়া সত্ত্বেও, মার্কিন যুক্তরাষ্ট্রে চলে যাওয়া মাত্র ৩ মাস পরে সঠিক পছন্দ হিসাবে প্রমাণিত হয়েছে।

সৌদি প্রো লিগের সাম্প্রতিক বিশ্ব তারকা যেমন ক্রিশ্চিয়ানো রোনালদো, করিম বেনজেমা এবং নেইমারের অধিগ্রহণের ফলেও তারা মেসির সাথে প্রতি বছর ৪০০.৪৫ মিলিয়ন ডলারের চুক্তি নিয়ে আলোচনা করেছে বলে জানা গেছে। এই যোগফল রিয়াদ-ভিত্তিক দল, আল-নাসরে ক্রিশ্চিয়ানো রোনালদোর পারিশ্রমিককে অনেকটাই ছাড়িয়ে গেছে।

অনেকেই আশা করেছিলেন বার্সেলোনায় ফেরার প্রত্যাশা ছিল। এই স্থানান্তরটি প্রাক্তন অধিনায়ককে ২০২১ সালে একটি আবেগপূর্ণ বিদায়ের পরে একটি উল্লেখযোগ্য ২১ বছরের মেয়াদে বন্ধ করে দেবে।

বার্সেলোনার সমর্থক রোমান ডি আরকার বলেছেন:

সে আমাদের জন্য একজন গুরুত্বপূর্ণ খেলোয়াড় ছিল। তাকে ছাড়া, আমরা এই সমস্ত অবিশ্বাস্য মুহূর্তগুলি বেঁচে থাকতাম না, এটাই নিশ্চিত। তাই এটি সত্যিই, সত্যিই কঠিন ছিল। বার্সা একটি কথা বলেছিল। তার বাবার সাথে কিন্তু তাও ঘটেনি। এটি দ্বিতীয়বারের জন্য একটি হৃদয়বিদারক ছিল।

তবে আমি বলতে চাচ্ছি, শেষ পর্যন্ত, আমাদের এগিয়ে যেতে হবে। আমরা কি করতে পারি? আপনি জানেন, অন্তত আমাদের সব আছে লিও মেসির সেই স্মৃতি, এবং আমি নিশ্চিত যে সে ক্লাবে ফিরে আসবে, এমনকি খেলোয়াড় হিসেবে না হলেও।” রোমান শেষ করলেন।

ব্যালন ডি’অর ফুটবল পুরষ্কার অনুষ্ঠান যখন ঘনিয়ে আসছে, মেসি কি এই বছরের শেষের দিকে ফ্রান্সে তার অষ্টম ব্যালন ডি’অর পুরস্কার জিতে রেকর্ড-ব্রেকিং ক্যাবিনেটে যোগ করতে পারেন? তিনি যদি ফুটবলের সবচেয়ে উল্লেখযোগ্য ব্যক্তি হিসাবে স্বীকৃত হন তবে এটি সুপারস্টারের জন্য আরেকটি অবিশ্বাস্য বছর শেষ হবে।

মেসির মত তারকা থাকায় ডেভিড বেকহ্যাম এবং ক্লাবের মালিকদের জন্য চ্যালেঞ্জ নিয়ে আসবে, পাশাপাশি ম্যানেজার জেরার্ড মার্টিমো, অবশ্যই মেসির খেলার সময় পরিচালনা করতে হবে। ৩৬ বছর বয়সে, তিনি প্রতিটি ম্যাচের প্রতি মিনিট খেলতে পারেন না।

এছাড়াও তাদের সবচেয়ে বড় সমস্যা ভক্তদের খুশি রাখার চেষ্টা। মিয়ামি আল্ট্রাস ভক্তরা ম্যাচ-ডে টিকিটের জন্য ৪৬০ ইউরো পর্যন্ত দিতে ইচ্ছুক।

অনেক ভক্তরা লিওনেল মেসিকে সর্বকালের সর্বশ্রেষ্ঠ খেলোয়াড় বলে মনে করেন। তাকে এক ঝলক দেখার জন্য দূর-দূরান্ত থেকে ভ্রমণ করেন। লিওনেল মেসির জন্য এটি এখন পর্যন্ত এ জীবনের একটি দুর্দান্ত শুরু। এটি শুধুমাত্র ইন্টার মিয়ামি এবং সামগ্রিকভাবে মেজর লিগ সকারের জন্যই নয় সম্পূর্ণ গেম-চেঞ্জার হয়ে উঠেছে।

সূত্র:- Right News BD

bn_BDBengali