চীনের সেনাবাহিনীকে নিয়ে দুষ্টুমি করায় ২১ লাখ ডলার জরিমানা

চীনে সেনাবাহিনীকে নিয়ে দুষ্টুমি করায় ২১ লাখ ডলার জমিরানা করা হয়েছে কৌতুক দল সাংহাই জিয়ানজু কালচার মিডিয়া কর্পোরেশনকে। কৌতুক অভিনেতার দল দেশটির সেনাবাহিনীর স্লোগান নিয়ে দুষ্টুমি করেছিল। কর্তৃপক্ষ সেনাবাহিনীকে নিয়ে দুষ্টুমি করায় ভালোভাবে নেয়নি। দুষ্টুমি করার কারণে দলটিকে সাজা হিসেবে জরিমানা করা হয় ২১ লাখ ডালার। তাও আবার অল্প অর্থে নয়, পুরো ২১ লাখ ডলার জরিমানা দিতে হচ্ছে কৌতুক দলটিকে।

চীনের সেনাবাহিনীকে নিয়ে দুষ্টুমি করায় ২১ লাখ ডলার জরিমানা

সম্প্রতি সময়ে জানা গেছে, দলটির কৌতুক অভিনেতা লি হাওশি গত ১৩ মে (শনিবার) চীনের রাজধানী বেইজিংয়ে একটি শো করেন। তিনি কুকুরের ডাক দিয়ে সামরিক আচরণের সঙ্গে তুলনা করে কৌতুকের সেই শো’টি পরিবেশন করেন।

লি হাওশি সেই কৌতুক পরিবেশনের সময় ‘জেতার জন্য লড়াই করুন, অনুকরণীয় আচরণ তৈরি করুন’ লাইনটি পরিবেশন করেন। গত ২০১৩ সালে চীনের প্রেসিডেন্ট সি চিন পিং দেশটির সামরিক বাহিনীর পরিকল্পনা হিসেবে সেনাবাহিনীকে উদ্দেশ্য করে এ কথা বলেছিলেন। পরে সেটি স্লোগান হিসেবে বিবেচনা করা হয়।

লি হাওশির এ কৌতুক অডিওটি চীনা সোশ্যাল মিডিয়ায় উইবোতে ছড়িয়ে পড়ে। সে কৌতুক অডিওতে অনেকে বেশ মজা পান। তবে বিষয়টি নিয়ে অনেকে সমালোচনা করেন। গত ১৬ মে (মঙ্গলবার) কৌতুকের বিষয়টি নিয়ে তদন্ত করার ঘোষণা সেখানকার স্থানীয় কর্তৃপক্ষ।

চীনের সেনাবাহিনীকে নিয়ে দুষ্টুমি করায় ২১ লাখ ডলার জরিমানা

পরে সেই কৌতুক দলের বিরুদ্ধে চীনের পিপলস লিবারেশন সেনাবাহিনীকে নিয়ে দুষ্টুমি করায় অভিযোগে জরিমানা করা হয়েছে ১ কোটি ৩৩ লাখ ৫০ হাজার ইউয়ান। সেই সঙ্গে কৌতুক দল সাংহাই জিয়ানজু কালচার মিডিয়া কর্পোরেশনটি বেআইনিভাবে আয় করা প্রায় ১৩ লাখ ২০ হাজার ইউয়ান বাজেয়াপ্ত করা হয়েছে। সব আয় মিলিয়ে মিডিয়াটিকে গুনতে হয়েছে প্রায় ১ কোটি ৪৭ লাখ ইউয়ান (প্রায় ২১ লাখ ইউএস ডলার)।

শুধু কি তাই? চীন দেশের রাজধানী বেইজিংয়ে সাংহাই জিয়ানজু কালচার মিডিয়া কর্পোরেশন কোম্পানিটির সকল কার্যক্রম অনির্দিষ্টকালের জন্য বন্ধ করেছে কর্তৃপক্ষ। তবে বর্তমানে এ কৌতুক কোম্পানিটি রাজধানী বেইজিংয়ে কোন রকম শো করতে পারবে না বলে নিষেধাজ্ঞা জারি করা হয়। সাংহাই জিয়ানজু কালচার মিডিয়া কর্পোরেশন তাদের দেওয়া সাজা মেনে নিয়েছে। একই সঙ্গে কোম্পানিটি কৌতুক অভিনেতা লি হাওশির সঙ্গে করা সমন্ত চুক্তি বাতিল করা হয়েছে।

তাদের এই বিষয়টি নিয়ে সংস্কৃতি ও পর্যটনবিষয়ক ব্যুরোর বেইজিং-এর পক্ষ থেকে জানানো হয়েছে, তারা যেন কোন সময় চীনা রাজধানী বেইজিং-এর সাংস্কৃতিক মঞ্চ ব্যবহার করে পিএলএর গৌরবময় ভাবমূর্তি নষ্ট হয়, এরকম কাজ করার জন্য কোনো ব্যক্তি বা কোম্পানিকে সরাসরি অনুমতি দিতে পারে না।

সূত্র:- Right News BD

bn_BDBengali