ঘানার লেখিকা ‘আইদু’ ৮১ বছর বয়সে মারা গেছেন

গতকাল ৩১ মে (বুধবার) ঘানার লেখিকা ‘আমা আতা আইদু’ ৮১ বছর বয়সে মারা গেছেন বলে জানা যায়। ঘানার লেখিকা সেখানকার স্থানীয় সময় অনুযায়ী সকালে মারা গেছেন তিনি। আইকনিক যার ‘ক্লাসিক দ্য ডাইলেমা অফ আ ঘোস্ট অ্যান্ড ‘চেঞ্জেস’ পশ্চিম আফ্রিকার স্কুলগুলিতে কয়েক দশক ধরে শিশুদের শেখানো হয়েছিল, ৮১ বছর বয়সে মারা গেছেন তিনি।

নারীবাদী আদর্শের জন্য বিখ্যাত নাট্যকার ও লেখিকার মৃত্যুর কথা জানিয়েছে বুধবার তাঁর পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে। তাঁর মৃত্যুর কারণ ছিল একটি অপ্রকাশিত অসুস্থতা।

ঘানার লেখিকা ‘আইদু’ ৮১ বছর বয়সে মারা গেছেন

তাঁর”পরিবার গভীর দুঃখের সাথে সাধারণ জনগণকে জানিয়েছে, আমাদের প্রিয় লেখিকা ‘আমা আতা আইদ‘ আজ ৩১ মে ২০২৩ বুধবার ভোরে একটি স্বল্প অসুস্থতার পরেই মারা গেছেন,” এছাড়াও কোয়ামেনা এসসান্দোহ আইদু, তাঁর পরিবারের একজন প্রতিনিধি।

গত ১৯৪২ সালে মধ্য ঘানার একটি গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। আইদু ১৫ বছর বয়সে লেখালেখির কাজ শুরু করেন। তিনি ঘানা বিশ্ববিদ্যালয় থেকে সাহিত্য বিষয়ে পড়াশোনা শেষ করেন। পড়াশোনা শেষ করার পর সেখানেই তিনি বছরের পর বছর শিক্ষকতা করেন।



১৯৬৫ সালে তাঁর একটি নাটক ‘দ্য ডাইলেমা অফ আ ঘোস্ট’ প্রকাশিত হয়েছিল। সে কারণেই কোনো একজন আফ্রিকান নারী লেখিকার এটাই ছিল একটি প্রথম নাটক। তিনি মহাদেশের সেরা পরিচিত লেখকদের মধ্যে একজন লেখিকা হয়ে ওঠেন, তরুণ লেখক, শিল্পী এবং নারীবাদীদের একটি প্রজন্মকে অনুপ্রাণিত করেন।

‘আমা আতা আইদু’ যিনি ১৯৮২ সাল থেকে ১৯৮৩ সাল পর্যন্ত ঘানার শিক্ষামন্ত্রী পদে দায়িত্ব পালন করেছিলেন। তিনি ‘চেঞ্জেস’ বইয়ের লেখকের জন্য কমনওয়েলথ থেকে পুরস্কার পেয়েছিলেন। এটি একটি শিক্ষিত মহিলার বহুবিবাহের জটিলতাগুলিকে সঠিক পথে পরিচালনা করার গল্প।

সূত্র:- Right News BD

bn_BDBengali