অতিরিক্ত গরমে সুস্থ্য থাকার ৭ টি দুর্দান্ত টিপস

জ্যৈষ্ঠ মাসের অতিরিক্ত গরমে শরীর সুস্থ্য থাকার ৭ টি দুর্দান্ত টিপস অনুসরণ করলে আপনি কিছুটা হলেও স্বস্তি ফিরে পেতে পারেন। সে কারণে এই গরমে সুস্থ থাকার জন্য গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জও হতে পারে। এছাড়াও উচ্চ তাপমাত্রার ডিহাইড্রেশন, হিটস্ট্রোক এবং অন্যান্য তাপ-সম্পর্কিত অসুস্থতার কারণ হতে পারে। গরম আবহাওয়ায় আপনার শরীর সুস্থ রাখার জন্য এখানে ৭ টি দুর্দান্ত টিপস রয়েছে। তাহলে জেনে নেয়া যায় সেই টিপসগুলো: 

অতিরিক্ত গরমে সুস্থ্য থাকার ৭ টি দুর্দান্ত টিপস

পানি পান করুন

অতিরিক্ত গরমে সু-স্বাস্থ্য বজায় রাখার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ দিকগুলির মধ্যে একটি হল সঠিকভাবে হাইড্রেটেড থাকা। সারাদিন প্রচুর পরিমাণে পানি পান করুন, এমনকি গরমের কারণে আপনার যাতে তৃষ্ণা না লাগে। স্বাস্থ্য রক্ষার্থে গরমে পানি পান করা সবচেয়ে উত্তম, এছাড়াও আপনি তাজা ফলের রস, ডাবের পানি এবং ভেষজ শরবতগুলিও হাইড্রেটিং বিকল্পের জন্য পান করতে পারেন। ক্যাফেইনযুক্ত বা অ্যালকোহলযুক্ত পানীয় এড়িয়ে চলুন, কারণ এগুলো শরীরের জন্য ডিহাইড্রেশনে তৈরি করতে পারে।

পরিচ্ছন্ন পোষাক পরিধান

হালকা, ঢিলেঢালা ফিটিং এবং সাদা বা হালকা রঙের পোশাক পরুন যা বায়ু চলাচল করতে পারে এবং সূর্যের আলো প্রতিফলিত হয়। তুলো কিংবা লিনেন এর মতো শ্বাস-প্রশ্বাসের কাপড় পরুন, যা আপনার ত্বক থেকে আর্দ্রতা দূর করতে পারে এবং আপনার শরীর ঠান্ডা রাখতে সাহায্য করতে পারে। ক্ষতিকারক UV রশ্মি থেকে আপনার চোখকে রক্ষা করার জন্য একটি চওড়া টুপি এবং সানগ্লাস ব্যবহার করে আপনার মাথা এবং মুখকে রক্ষা করুন।

ছায়া খোঁজা:

যখন সূর্য সকাল ১০ টা থেকে বিকাল ৪ টার সময় হয়, তখন বাড়ির ভিতরে থাকার চেষ্টা করুন বা বাইরে থাকার প্রয়োজন হলে ছায়ার নিচে থাকার চেষ্টা করুন। বিশেষ করে গরম আবহাওয়ায় যতটা সম্ভব সরাসরি সূর্যের আলোতে আপনার চেহারা সীমাবদ্ধ করুন। যখন তাপমাত্রা শীতল থাকে তখন আপনার প্রয়োজনীয় যেকোন কাজ সকালে বা সন্ধ্যার শেষের দিকে শেষ করার চেষ্টা করুন।

সানস্ক্রিন ব্যবহার করুন:

সূর্যের অতিবেগুনি (UV) রশ্মির ক্ষতিকর প্রভাব থেকে আপনার শরীর কিংবা ত্বককে রক্ষা করতে হলে মুখে রোদের তাপ না লাগার জন্য সানস্ক্রিন ব্যবহার করুন। 

শরীরের তাপমাত্রা:

আপনার শরীর শীতল করার জন্য বিভিন্ন কৌশল ব্যবহার করে শরীরের তাপমাত্রা কম রাখার চেষ্টা করুন। ঘন ঘন ঠান্ডা ঝরনা বা টিউবয়েলের পানিতে গোসল করুন। অতিরিক্ত গরমে সুস্থ্য থাকার জন্য আপনার কপালে বা ঘাড়ের পিছনে স্যাঁতসেঁতে তোয়ালে ব্যবহার করুন এবং আপনার থাকার জায়গায় বাতাস করার জন্য ফ্যান বা এয়ার কন্ডিশনার সিস্টেম ব্যবহার করুন। সম্ভব হলে শীতাতপ নিয়ন্ত্রিত পরিবেশে থাকার চেষ্টা করুন।

হালকা ও সুষম খাবার খান:

অতিরিক্ত গরম আবহাওয়ায়, ফল, শাকসবজি এবং গোটা শস্য সমৃদ্ধ হালকা খাবার খান। এছাড়াও সহজে হজম শক্তি বৃদ্ধি পায় এমন খাবার খাওয়ার দিকে মনোযোগ দিন। তরমুজ, শসা এবং উচ্চ পানিযুক্ত ফলগুলো খাওয়ার চেষ্টা করুন। চর্বিযুক্ত এবং মশলাদার খাবার এড়িয়ে চলুন। এগুলো খাবার খাওয়ার ফলে আপনার শরীর অলস বোধ করতে পারে এবং আপনার শরীরের তাপ বাড়িয়ে তুলতে পারে।

ব্যায়াম করুন:

গরম আবহাওয়ার সঙ্গে শরীরকে খাপ খাওয়ানোর জন্য ব্যায়ামের রুটিন পরিবর্তন করুন। দিনের ঠাণ্ডা অংশে শারীরিক ক্রিয়াকলাপে নিয়োজিত করুন এবং যে সময় অতিরিক্ত তাপ শুরু হয় তখন ব্যায়াম করার বিকল্পগুলি বেছে নিন। এছাড়াও যদি আপনাকে বাইরে ব্যায়াম করার প্রয়োজন হয়, তবে ছায়াযুক্ত জায়গায় ব্যায়াম করুন এবং শ্বাস নেওয়ার মতো পোশাক পরুন। কিছুক্ষণ বিরতি নিন, হাইড্রেটেড থাকুন এবং নিজেকে খুব বেশি চাপ দেবেন না।






পরিশেষে

অতিরিক্ত গরমের কারণে স্বাস্থ্যের ঝুঁকি তৈরি হতে পারে, সে জন্য আপনার শরীরকে সুস্থ রাখার ক্ষেত্রে এই ৭ টি দুর্দান্ত টিপস অনুসরণ করে আপনি আপনার সুস্থতার উপর গরম আবহাওয়ার প্রভাব কমিয়ে ফেলতে পারেন। এছাড়াও হাইড্রেটেড থাকুন, উপযুক্ত পোশাক পরুন, ছায়া জায়গায় থাকার চেষ্টা করুন, রোদে সানস্ক্রিন ব্যবহার করুন, হালকা এবং সুষম খাবার খান এবং স্মার্টভাবে ব্যায়াম করুন। এই পদ্ধতিগুলো ব্যবস্থা গ্রহণ করে, আপনি আপনার শরীরকে সুরক্ষিত এবং সুস্থ রাখতে জ্যৈষ্ঠ মাসের গরমের দিন উপভোগ করুন।

সূত্র:- Right News BD

bn_BDBengali