রাতে ঘুম না আসার কারণ ও প্রতিকার

ঘুম আসছে না? তাড়াতাড়ি রাতে ঘুম না আসার কারণ কি? অনেক সময় দেখা যায় সারাদিন ঘুম ঘুম লাগে কিন্তু যেই রাতে বালিশে মাথা লাগালেন তো ঘুম আর নেই। তারপর সারা রাত এপাশ ওপাশ করেই সমস্ত রাত কেটে যায় ঘুমের চেষ্টায়।

আজ আমি আপনাদের জানাবো তাড়াতাড়ি ঘুম আসার এমন কয়েকটি টিপস সম্পর্কে। যে টিপসগুলো ফলো করলে বা অভ্যাস করলে ঘুমের এই সমস্যাগুলো দূর হয়ে যাবে।

সঠিক তাপমাত্রায় রাতে ঘুম আসার কার্যকরী উপায়

যদিও বা গরম জায়গায় ঘুম সহজে আসতে চায় না। সেহেতু গভীর ঘুমের জন্য প্রয়োজন আরামদায়ক তাপমাত্রা, যা খুব গরমও না আবার খুব বেশি ঠান্ডাও না। ঘুমের জন্য আদর্শ তাপমাত্রা হল ১৮ ডিগ্রী সেলসিয়াস।

গরম পানি দিয়ে গোসল

গরম পানি দিয়ে গোসল করার ফলে অনেক তাড়াতাড়ি ঘুম আসবে আর ঘুমটাও অনেক গভীর হবে।

অভ্যাসের পরিবর্তন

ঘুম না আসলে আমাদের অনেকেরই কোন না কোন বদ অভ্যাস থাকে যেমন, রাত কয়টা বাজে বিছানা থেকে বার বার ঘড়ি দেখা। নিয়মিত এই অভ্যাসটি বন্ধ করতে হবে। ঘুমের বিছানা থেকে বার বার ঘড়িতে কয় টা বাজে দেখলে মনের মধ্যে বিভিন্ন মানসিক টেনশন বা দুশ্চিন্তার সৃষ্টি হয়।

ক্যাফেইন জাতীয় খাবার

বিশেষ করে চা-কফিতে থাকা ক্যাফেইন আমাদের শরীরকে এক্টিভ করে রাখে। তাই আপনার যদি বিকেল বেলা চা বা কফি একটু দেরি করে পান করেন তাহলেসেই ক্যাফেইনের এফেক্ট আপনার শরীরে বেশিক্ষণ থাকবে, এর ফলে আপনার রাতে ঘুম আসতে অনেকটাই দেরি হবে।

ব্যায়াম করা

দ্রুত ঘুম আসার জন্য দিনের বেলায় কিছু সময় ব্যায়ম করুন। ব্যায়াম করলে আপনার শরীরে ক্লান্তি চলে আসবে, আর রাতে ভালো ঘুমও হবে। তবে ঘুমানোর আগে ব্যায়াম করলে উপকারের বদলে ক্ষতি হওয়ার সম্ভবনা বেশি থাকে। তার মানে হচ্ছে ব্যায়াম করার পর আপনার শরীর রিল্যাক্স হতে ১ থেকে দেড় ঘন্টা সময় লাগবে। এর ফলে ভালো ঘুম আসবে না।

দুপুরে ঘুমানোর অভ্যাস

দুপুরে না ঘুমানোর চেষ্টা করুন। দুপুরে ঘুমালে রাতে ভালো ঘুম নাও হতে পারে বা দেরিতে ঘুম আসার সম্ভবনাই বেশি থাকে।

আপনি যদি বাইরে থেকে বাসায় এসে ঘুমানোর জন্য সোজা বিছানায় শুয়ে পড়েন বা খাওয়ার পর সঙ্গে সঙ্গে ঘুমানোর চেষ্টা করেন তাহলে হয় তো ভুল করবেন। ওই সময়টাতে না ঘুমিয়ে শুয়ে শুয়ে ভালো কোন গল্পের বই পড়ুন। এতে করে আপনার শরীর ঘুমের জন্য অনেকটাই প্রস্তুত হয়ে উঠবে।

দিনের বেলা সুর্যের আলোতে থাকুন

আপনি দিনের বেলা কিছুক্ষণ সময় সুর্যের আলো ঘোরাফেরা করুন। সুর্যের আলো ঘোরাফেরা করলে আপনার শরীর দিন ও রাতে পার্থক্য বুঝবে এবং ঘুমের চক্রটিও ঠিক হবে।

মোবাইল ফোন বা ইলেকট্রনিক ডিভাইস

ঘুমের আগে অবশ্যই মোবাইল ফোন বা যেকোন ইলেকট্রনিক ডিভাইস না ব্যবহার করাই ভালো। আমাদের শরীরে ঘুমের জন্য মেলাটোনিন নামক একধরণের হরমোনের প্রয়োজন হয়। আপনি যদি রাতে ঘুমানোর পূর্বে টিভি, ল্যাপটপ বা মোবাইল ফোন ব্যবহার করেন, তাহলে এইসব ইলেকট্রনিক ডিভাইস থেকে আসা ব্লু লাইট শরীরে মেলাটোনিনের পরিমাণ অনেকটাই কমিয়ে দেয়। সে জন্য রাতে ঘুমানোর অন্তত এক ঘন্টা পূর্বে এই সব ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করা বন্ধ করুন।

পরিশেষে করতে পারেন মেডিটেশন

আপনার যদি রাতে ঘুম না আসার কারণ দেখা দেয় তাহলে, ঘুমানোর আগে কিছু সময় মেডিটেশন করতে পারেন। এটি করলে দ্রুতই ঘুম চলে আসে। আর এই মেডিটেশনের মাধ্যমে আপনি নিয়মিত ভালো ঘুমের অভ্যাস তৈরি করতে পারেন। এটি হয়তো আপনার জন্য প্রথমের দিকে খুব একটা ভালো কার্যকর মনে না হলেও পরে ধীরে ধীরে কাজে আসবে।

সূত্র:- Right News BD

bn_BDBengali