রশিদ খানকে ছাড়াই শ্রীলঙ্কাকে হারিয়েছে আফগানিস্তান

শ্রীলঙ্কাকে হারিয়েছে আফগানিস্তান : প্রথম ওয়ানডে সিরিজ ম্যাচে রশিদ খানকে ছাড়াই শ্রীলঙ্কাকে হারিয়েছে আফগানিস্তান। ইনজুরির কারণে অনুপস্থিত ছিলেন আফগান লেগ স্পিনার রশিদ খান। নিজেদের সেরা খেলোয়াড় ছাড়াই ঘরের মাঠে প্রথম ওয়ানডে ম্যাচে ৬ উইকেটে শ্রীলঙ্কাকে হারিয়েছে আফগানিস্তান। তাদের এই জয়ে ৩ টি ম্যাচের ওয়ানডে সিরিজে ১-০ তে এগিয়ে গেল তারা। ওয়ানডে সিরিজে শ্রীলঙ্কার বিপক্ষে এটি আফগানিস্তানের তৃতীয় জয় হল।

হাম্বানটোটায় টস জিতে আফগানিস্তান শ্রীলঙ্কানদের ২৬৮ রানে অলআউট করে দেয়। তাদের জবাবে ইব্রাহিম জাদরানের ৯৮ রানের ইনিংসে ১৯ বল ও ৬ উইকেটে জিতেছে হাশমতুল্লাহ শাহীদের আফগানিস্তান।

রশিদ খানকে ছাড়াই শ্রীলঙ্কাকে হারিয়েছে আফগানিস্তান

২৬৯ রানের জবাবে ১৪ রানে আউট হন রহমানুল্লাহ গুরবাজ। এরপর ওপেনার ইব্রাহিম ৩ নম্বরে নামা রেহমত শাহের সঙ্গে ১৪৬ রানের জুটি গড়েন। তাদের এই জুটিই অবশ্য আফগানদের জয়ের ভিত্তি তৈরি করে। এদিকে টি-টোয়েন্টি মেজাজে ব্যাট করা এবং ৩৫ বলে ফিফটি করা সেঞ্চুরি থেকে ২ রান দূরে আউট হয়ে যান ইব্রাহিম।

কাসুন রাজিথার এর বলে ৯৮ রানে ডিপ মিড উইকেটে ক্যাচ দেন ইব্রাহিম। রহমত ৫৫ রান করেন। এরপর অধিনায়ক হাশমতউল্লাহ ৩৮ ও মোহাম্মদ নবী ২৭ রানে নিজেদের জয় হওয়া পুরোপুরীভাবে নিশ্চিত করেন।

এর পূর্বেও রশিদ খানকে ছাড়াই তাদের দলের অভাব খুব একটা অনুভব করতে দেননি আফগান বোলাররা। নতুন বলে বরাবরের মতোই আফগানদের হয়ে ভালোভাবে কাজ করছেন পেসার ফজল হক ফারুকী। দিমুথ করুণারত্ন দুই বছরের একটু বেশি সময় ধরে ওয়ানডে দলে ফিরেছেন। করুণারত্নের কিছুক্ষণ পর পরই তিন নম্বরে ক্রিজে আসা কুশল মেন্ডিসকেও ফিরিয়েছেন ফজল হক। এদিকে অ্যাঞ্জেলো ম্যাথিউসও ইনিংসটা খুব একটা বড় করতে পারেননি। ২১ বলে মাত্র ১২ রান করে ফেরেন ফরিদ আহমেদ।

ধনঞ্জয়া ডি সিলভা এবং চারিত আসালঙ্কা শ্রীলঙ্কাকে পথ দেখার অনেক চেষ্টা করেছিল, ৮৪ রানে ৪ উইকেট হারিয়েছিল। এদিকে ৫ম উইকেটে ৯৯ রানের জুটি গড়েন তারা দুজন। শুরুতে কিছুটা নড়বড়ে থাকা আসালঙ্কাই লঙ্কানদের ইনিংস টেনে নেন। সেই ইনিংসের শেষের ওভারে রানআউট হওয়ার আগেই ৯৫ বলে ৯১ রান করেন তিনি।

শ্রীলঙ্কাকে হারিয়েছে আফগানিস্তান : তবে ৫১ রান করে ধনঞ্জয়া আউট হওয়ার পর পরই আসালঙ্কাকে যোগ্য সঙ্গ দিতে পারেননি কেউই। দলের অধিনায়ক দাসুন শানাকা ১৭ রান করেন। তবে লঙ্কানরা তাদের শেষ ৪ উইকেট হারিয়েছে মাত্র ৫ রানে। ফরিদ আহমেদ ও ফজল হক ২টি করে উইকেট তুলে নেন।

সূত্র:- Right News BD

bn_BDBengali