নীলফামারীতে ধারণকৃত ‘ইত্যাদি’র পুনঃপ্রচার হবে আজ

উত্তরাঞ্চলের প্রাচীন জনপদ ইপিজেডের অভ্যন্তরে নীলফামারীতে ধারণকৃত ‘ইত্যাদি’র পুনঃপ্রচার করা হবে আজ শুক্রবার রাত ৮টার বাংলা সংবাদের পর। এদিকে ফাগুন অডিও ভিশন থেকে পাঠানো এক সংবাদ মাধ্যমে এ তথ্য জানানো হয়।

এছাড়াও সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, কোন এক সময়ের পিছিয়ে পড়া উত্তরের এই জনপদের এখন সকল সীমাবদ্ধতাকে পেছনে ফেলে আলোকিত জনপদে পরিণত হচ্ছে। তবে পর্বটি ১৮ সেপ্টেম্বর মাসের ২০১৮ সালে উত্তরা ইপিজেডের এক অভ্যন্তরে নীলফামারীর বিভিন্ন ঐতিহ্যবাহী জিনিসে সজ্জিত একটি মঞ্চে শুটিং করা হয়েছিল। এছাড়াও ইপিজেডের অভ্যন্তরে রঙিন আলোয় আলোকিত মঞ্চের সামনে উপস্থিত ছিলেন ইপিজেডের হাজার হাজার শ্রমিক ও নীলফামারীর বিভিন্ন শ্রেণি-পেশার মানুষেরা।







আজকের ‘ইত্যাদি’র পুনঃপ্রচার এই পর্বে বিভিন্ন বিষয়ের উপর বেশ কয়েকটি প্রতিবেদন রয়েছে। নীলফামারীর ইতিহাস – ঐতিহ্যের উপর ভিত্তি করে একটি বিশাল তথ্যবহুল প্রতিবেদন নিয়ে। নেদারল্যান্ডস থেকে আনোয়ারার পরিবারকে খুঁজে পাওয়ার গল্প ও দক্ষিণ আফ্রিকার বর্ণবাদ বিরোধী নেতা নেলসন ম্যান্ডেলার গ্রাম, বাড়ি এবং রবেন দ্বীপে তার কারাগারের একটি প্রতিবেদন। এছাড়াও এই এলাকার শ্রমজীবী মানুষের হাতে তৈরি  বিশ্বের বিখ্যাত ব্র্যান্ডের পণ্যের বিস্ময়কর গল্প রয়েছে। তবে নীলগাছ, নীল চাষ ও নীল খনি শ্রমিকদের নির্যাতন, ভাওয়াইয়া সঙ্গীতের সম্রাট আব্বাসউদ্দিন, চিনি মসজিদ, নীল সাগর, রেলওয়ে কারখানার তথ্যবহুল প্রতিবেদন। বিটিভি

ধারণকৃত ‘ইত্যাদি’র পুনঃপ্রচার আজ : তবে ইত্যাদিতে আমাদের দেশের শহরাঞ্চলের বিভিন্ন সমস্যা নিয়ে ৫জন বিখ্যাত ও আলোচিত চরিত্রের সংলাপ দেখা যাবে। তাঁদের চরিত্রগুলো কাল্পনিক না হলেও পরিস্থিতিটা কাল্পনিক। আর এই বিখ্যাত মানুষের কাল্পনিক চরিত্রে অভিনয় করেছেন জনপ্রিয় পাঁচ তারকা- শহীদুজ্জামান সেলিম, চঞ্চল চৌধুরী, মীর সাব্বির, অপূর্ব ও জাহিদ হাসান। তবে পর্বটি যেমন হাস্যকর, সে জন্য এটি সামাজিক অসংগতির চিত্র করে।

নীলফামারীতে ধারণকৃত ‘ইত্যাদি’র পুনঃপ্রচার হবে আজ

তবে, ইত্যাদিতে নীলফামারীর ছেলে ইবরার টিপু ও স্থানীয় শিল্পীরা পরিবেশিত করেন এই অঞ্চলের দেড়শ বছরের পুরনো একটি চট্কা গান। এ ছাড়াও নীলফামারীকে কেন্দ্র করে রচিত ১টি গানের সঙ্গে নৃত্য পরিবেশনের জন্য যোগ দেন উত্তরা ইপিজেডের একদল শ্রমজীবী মানুষ।

দর্শক পর্বের জন্য দ্বিতীয় পর্বে নির্বাচিত দর্শকরা আঞ্চলিক ভাষায় একটি নাটক পরিবেশন করে। সেই নির্বাচিত দর্শকদের হাতে পুরস্কার তুলে দেন নীলফামারীর ছেলে অভিনেতা আসাদুজ্জামান নূর। এই পর্বে রয়েছে হানিফ সংকেতের একটি ভিন্ন সাক্ষাৎকার।

তবে অনুষ্ঠানটিতে দাদি-নাতি, চাচা-ভগনে, চিঠিসহ বিভিন্ন ধরণের সামাজিক অসঙ্গতি আর সমসাময়িক ঘটনার বিষয় নিয়ে বেশ কিছু ব্যঙ্গাত্মক নাটক রয়েছে। হানিফ সংকেত ইত্যাদি রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন। এটি বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে একযোগে পুনঃপ্রচার করা হবে আজ।

সূত্র:- Right News BD

bn_BDBengali