মোবাইল ফোনে দ্রুত চার্জ করার ৫টি দুর্দান্ত উপায়

আজকাল আপনার আমার মত অনেকেরই মোবাইল ফোনে দ্রুত চার্জ হয় না! চার্জ হতে অনেক সময় লাগে। তাছাড়াও প্রতিদিন কাজের ফাকে মোবাইল ফোনে অন্য চার্জার দিয়ে চার্জ দিতে হয়। নয়তো বা ২ থেকে ১ মিনিট কথা বলতে না বলতেই মোবাইল বন্ধ হয়ে যায়। আসলে সমস্যাটা কি? ব্যাটারীর সমস্যা না কি অন্য কিছুর সমস্যা। এই সমস্যা থেকে দ্রুত সমাধান পাওয়ার উপায় কি?

এরকম সমস্যা হওয়ার কারণে অনেকেই বিরক্ত মনে করেন। আসলে কি কারণে সম্যাসাটি হচ্ছে সেটাও ভালোভাবে বুঝতে পারে না। তাই আজকের আলোচনায় আপনার মোবাইল ফোনে দ্রুত চার্জ না হওয়ার সমস্যা সমাধান নিয়ে ৫টি দুর্দান্ত উপায় আপনার সামনে তুলে ধরব ৷ যাতে আপনি আপনার মোবাইল ফোনে অল্প সময়ের মধ্যে ১০০% চার্জ করতে পারেন।

চলুন তাহলে মোবাইল ফোনে দ্রুত চার্জ করার উপায় সম্পর্কে জানতে ডুব দেই।

একটি ভালোমানের চার্জার ব্যবহার করুন:

আপনার স্মার্টফোনের ব্যাটারী দ্রুত চার্জ করার সবচেয়ে গুরুত্বপূর্ণ কারণগুলির মধ্যে একটি হচ্ছে ভালোমানের চার্জার ক্রয় করা। তাছাড়া বাজারে অনেক সস্তা চার্জার কিনতে পাওয়া যায়। যেগুলি ব্যবহার করলে মোবাইলে চার্জ তো হয়ই না বরং মোবাইল ফোনের ব্যাটরী খুব তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়। সে জন্য আপনি যখন মোবাইল বাজার থেকে আপনার পচ্ছন্দের একটি ভালো ব্র্যান্ডের মোবাইল কিনবেন তখন একটি কোয়ালিটি সম্পন্ন ভালো চার্জার পাবেন। দেখা গেল কোন কারণে হয়তো সেই চার্জারটি নষ্ট হয়ে গেছে, তখন বাজার থেকে সেই চার্জারের ভোল্ট মিল রেখে একটি চার্জার কিনবেন। তাহলে দেখা যাবে আপনার মোবাইল সেই আগের মতোই দ্রুত চার্জ হবে। তা না হলে যেন তেনো চার্জার ব্যবহার করলে আপনাকে প্রতিদিন কাজের ক্ষেত্রেও কারো না কারো চার্জারে চার্জ করতে হবে এতে এই সমস্যা দিন দিন বেড়ে যাবে।

এরোপ্লেন মোড অন করুন:

বর্তমান যুগে আমরা যখন আমাদের হাতে থাকা মোবাইল ফোন ব্যবহার করি, তখন ইন্টারনেট চালু করে আমাদের না জানা বিষয়গুলি জানার জন্য ফেসবুক সহ কোন না কোন ওয়েব সাইট বা ইউটিউব ভিডিও দেখে থাকি। এই না জানা বিষয়গুলি দেখার পর আমরা হয়তো কিছু জ্ঞান অর্জন করতে পারি। তারপর মোবাইল দেখা শেষ হলে আমাদের মনের ভুলে ইন্টারনেট সংযোগ চালু করেই রেখে দেই। পরে বন্ধ করার মনে থাকে না। এই অবস্থায় মোবাইলের চার্জ ফুরোতেই থাকে আমরা বুঝতে পারি না। পরে দেখি মোবাইল ফোনের চার্জ লো হয়ে গেছে। ঠিক ঐ সময়ে ইন্টারনেট সংযোগ বন্ধ না করে মোবাইল চার্জে লাগিয়ে দেই। এতে করে আপনার মোবাইল ফোন চার্জ হতে অনেক সময় লাগে। সে জন্য খেয়াল রাখতে হবে মোবাইল চালানো শেষ হলে দ্রুত চার্জ করার জন্য অবশ্যই ইন্টারনেট সংযোগ বন্ধ করে এরোপ্লেন মোড অন করে মোবাইল চার্জ দেওয়া। তাহলে দেখা যাবে আপনার মোবাইল ফোন দ্রুত চার্জ হবে।

ওয়াল চার্জার ব্যবহার করুন:

কম্পিউটার বা ল্যাপটপে USB পোর্টের মাধ্যমে আপনার ফোন চার্জ করা সুবিধাজনক হলেও এটি সাধারণত ওয়াল চার্জার ব্যবহার করার চেয়ে অনেক ধীরে চার্জ হয়। তাছাড়া ওয়াল চার্জারগুলি একটি উচ্চ ওয়াটের আউটপুট প্রদান করতে পারে, যার সাহায্যে আপনার মোবাইল ফোনে আরও শক্তি সরবরাহ করতে পারে এবং এটি দ্রুত চার্জ করতে পারে। আপনি যদি অল্প সময়ের মধ্যে কোন কাজে তাড়াহুড়ো করেন তাহলে আপনি ওয়াল চার্জার ব্যবহার করুন। কারণ কিছু ওয়াল চার্জার রয়েছে যেগুলি দ্রুত চার্জ দিতে পারে। এচাড়াও কুইক চার্জ বা USB পাওয়ারও রয়েছে, যা চার্জ করার জন্য দ্রুত গতিতে চার্জ তুলতে পারে।

ওয়্যারলেস চার্জিং এড়িয়ে চলুন:

ওয়্যারলেস চার্জিং সুবিধাজনক হলেও তারের চার্জারের প্রয়োজনীয়তা দূর করে। এটি সাধারণত তারযুক্ত চার্জিংয়ের চেয়ে ধীরে চার্জ দেয়। এর কারণ হল ওয়্যারলেস চার্জিং ইলেক্ট্রোম্যাগনেটিক ইন্ডাকশনের উপর নির্ভর করে, যা একটি তারের চার্জারের সংযোগের চেয়ে অনেক ক্ষমতা কম। আপনার যদি দ্রুত চার্জের প্রয়োজন হয় তাহলে ভালোমানের একটি তার ওয়ালা চার্জার ব্যবহার করতে পারেন। যাইহোক, ওয়্যারলেস চার্জিং দীর্ঘ সময় যেমন, রাতারাতি চার্জ করার জন্য বা আপনার দ্রুত চার্জের জন্য প্রয়োজন না হলেও এটি মূলত একটি সুবিধাজনক হতে পারে।

মোবাইল ফোনের তাপমাত্রা সঠিক রাখুন:

অতিরিক্ত তাপমাত্রা আপনার মোবাইল ফোনের ব্যাটারি এবং চার্জিং গতিকে প্রভাবিত করতে পারে। সে জন্য বেশি তাপমাত্রার কারণে আপনার ফোনের চার্জিং গতি কমিয়ে যেতে পারে। অতিরিক্ত গরমের কারণেও এই সমস্যাটি হতে পারে। অন্যদিকে প্রচন্ড শীতের কারণেও আপনার ফোন চার্জ করা ব্যাটারিতে থাকা রাসায়নিক বিক্রিয়াকে স্লো করে দিতে পারে। সে জন্য দ্রুত চার্জিং নিশ্চিত করার জন্য একটি স্বাভাবিক তাপমাত্রায় রাখুন। অবশ্যই আপনার মোবাইল ফোনটি সরাসরি সূর্যের আলো বা অতিরিক্ত তাপের কাছাকাছি রাখবে না বা প্লাস্টিক বক্স অথবা ঢেকে রাখার মতো কোন জিনিসের ভিতরে রেখে চার্জ করবেন না। এতে করে সেখানকার তাপমাত্রা ঘুরিয়ে ফিরিয়ে আপনার মোবাইলের চার্জি এর জন্য ব্যাঘাত ঘটাতে পারে।

সবশেষে:

আপনার মোবাইল ফোন দ্রুত চার্জ করার জন্য বেশ কয়েকটি কার্যকর উপায় রয়েছে। একটি প্রথমটি হচ্ছে ভালোমানের চার্জার এবং কেবল ব্যবহার করা, এরোপ্লেন মোড অন করা, ওয়াল চার্জার ব্যবহার করা, গতি পরিবর্তন হলে ওয়্যারলেস চার্জিং ব্যবহার না করা এবং আপনার ফোনের তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখা একটি দুর্দান্ত কৌশল হতে পারে। আশা করি এই টিপসগুলি অনুসরণ করলে আপনার ফোন চার্জ ওঠতে খুব একটা বেশি সময় লাগবে না। পূর্বে যদি এসব কৌশলগুলি ব্যবহার না করে থাকেন প্রাথমিক অববস্থায় ব্যবহার করলে বুঝতে পারবেন দ্রুত চার্জের জন্য এটির কার্যকারিতা কি রকম? তবে মনে রাখবেন যে চার্জ করার সময় অতিরিক্ত তাপ বা ঠান্ডা তাপমাত্রা এড়িয়ে ব্যাটারির আয়ু বৃদ্ধি করাটাওয়াও অনেকটা গুরুত্বপূর্ণ।

সূত্র:- Right News BD

bn_BDBengali