মেসিই বর্ষসেরা অভিভাবক, রোনালদো আর নেই শীর্ষে

সম্প্রীতি সময়ে মেসিই বর্ষসেরা অভিভাবক, রোনালদো আর নেই শীর্ষে। ২০২৩ ফুটবল খেলার খবর আপডেট – আর্জেন্টিনা ২০২২ সালে বিশ্বকাপ জয়ের পরে, লিওনেল মেসি প্রায় ‘সর্বকালের সেরা’ খেতাব দাবি করেছেন। একের পর এক স্বীকৃতিও তার হাতেই ধরা পড়ছে।

সেই ক্রমানুযায়ী আরও একবার ‘বিশ্ব সেরা’ খেতাব জয় পেলেন আর্জেন্টাইন ফরোয়ার্ড।

বিশ্বের সেরা ১০০ জন ফুটবলারের বার্ষিক তালিকা প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদপত্র ‘গার্ডিয়ান’।  শীর্ষে থাকা সেই তালিকায় রয়েছেন পিএসজি তারকা মেসি। গত বছর তার অবস্থান ছিল ২ নম্বরে।

কেননা তার চিরপ্রতিদ্বন্দ্বী ক্রিশ্চিয়ানো রোনালদো পিছিয়ে পড়ায় অনেক বড় ব্যবধান হয়। ইউরোপীয় ফুটবল ছেড়ে সৌদি আরবের লীগে খেলতে আসা পর্তুগিজ উইঙ্গার রয়েছেন ৫১নম্বর স্থানে! তবে পূর্বে তার অবস্থান ছিল ৮ নম্বরে। এবার তিনি পিছিয়েছেন ৪৩ নম্বর ধাপে।

কাতার বিশ্বকাপ ফুটবলে ফাইনাল ম্যাচে মেসিই বর্ষসেরা অভিভাবক, আর্জেন্টিনার বিপক্ষে হ্যাটট্রিক করা ফরাসি ফরোয়ার্ড কিলিয়ান এমবাপ্পে তালিকার ২ নম্বর স্থানে রয়েছেন। আগের বছর তিনি ৬ নম্বর স্থানে ছিলেন। চার ধাপ এগিয়েছেন তিনি। আর ৩ নম্বর স্থানে আছেন করিম বেনজেমা।

মেসিই বর্ষসেরা অভিভাবক, রোনালদো আর নেই শীর্ষে

বিগত বছর রিয়ালের জার্সিতে লা লিগা ও চ্যাম্পিয়ন্স লীগ জেতা এই স্ট্রাইকার পদ ত্যাগ করার কারণে বিশ্বকাপে অংশগহ্রণ করতে পারেননি। বর্তমান ১ ধাপ এগিয়েছেন আছেন তিনি।

ইংলিশ প্রিমিয়ার লীগের চলতি সময়ে মাত্র ১৯টি ম্যাচে ২৫টি গোল করা ম্যানচেস্টার সিটির নরওয়েজিয়ান স্ট্রাইকার এরলিং হ্যাল্যান্ড তালিকায় ৪ নম্বর স্থানে রয়েছেন। পূর্বে তার অবস্থান ছিল ৭ নম্বরে। রিয়াল মাদ্রিদের আরেক তারকা লুকা মদ্রিচ রয়েছেন ৫ নম্বর স্থানে। আগের ৪০ নম্বর স্থানে থাকা ক্রোয়েশিয়ান মিডফিল্ডার ৩৫নম্বরে এগিয়েছেন।

শীর্ষ দশ জনের মধ্যে রয়েছেন কেভিন ডি ব্রুইন (ম্যানচেস্টার সিটি), রবার্ট লেভান্ডোস্কি (বার্সেলোনা), ভিনিসিয়াস জুনিয়র (রিয়াল মাদ্রিদ), থিবাউট কোর্তোয়া (রিয়াল মাদ্রিদ) এবং মোহাম্মদ সালাহ (লিভারপুল)।

গতবারের শীর্ষ তালিকায় ছিলেন বার্সার পোলিশ স্ট্রাইকার লেওয়া। বর্তমান ৬ ধাপ পিছিয়েছেন তিনি। আর ব্রাজিলিয়ান তারকা ভিনিসিয়াস আগে ছিলেন ৩১নম্বর স্থানে। ২৩ ধাপ এগিয়ে তিনি এখন ৮ নম্বর স্থানে উঠে এসেছেন।

বায়ার্ন মিউনিখের সেনেগালের ফরোয়ার্ড সাদিও মানে (১১তম), পিএসজির ব্রাজিলিয়ান ফরোয়ার্ড নেইমার জুনিয়র (১২তম), টটেনহ্যামের ইংলিশ স্ট্রাইকার হ্যারি কেনের মতো তারকারা তালিকায় সেরা দশ জনের বাইরে রয়েছেন। পূর্বে সাদিও মানে ২৩তম ছিলেন। এবারে তিনি ১২ ধাপ উন্নতি করেছেন। আর গতবার ১৩ নম্বর স্থানে ছিলেন ব্রাজিলিয়ান তারকা নেইমার। এবার তিনি মাত্র ১ ধাপ এগিয়েছেন।

সূত্র:- Right News BD

bn_BDBengali