মুখ ফর্সা হওয়ার ক্রিম এর নাম বিস্তারিত জানুন

বর্তমান সময়ে অনেক নারী-পুরুষ আছেন যারা নিজের শরীর সহ মুখ ফর্সা হওয়ার ভালো ক্রিম খোঁজেন। তাছাড়া বলতে গেলে নারীদের সৌন্দর্য্যই একমাত্র অলংকার। নারীরা সব সময়ই সাজতে এবং সুন্দর দেখতে পচ্ছন্দ করে। সেই সূত্র ধরেই নারীরা ত্বক ফর্সা করার বিভিন্ন ধরণের প্রসাধনী ব্যবহার করেন।

আজকাল কিছু সংখ্যক নারী আছেন যারা দ্রুত ফর্সা হওয়ার জন্য ভালো কিছু ডাক্তারী ক্রিমগুলো খুঁজে থাকেন।

মেয়েদের ফর্সা হওয়ার একমাত্র সহজ উপায় হল ক্রিম। কিন্তু পুরুষদের তুলনায় নারীরা বেশিরভাগ বডি সহ বর্তমান সময়ে অনেক নারী-পুরুষ আছেন যারা নিজের শরীর সহ মুখ ফর্সা হওয়ার ভালো ক্রিম খোঁজেন। তাছাড়া বলতে গেলে নারীদের সৌন্দর্য্যই একমাত্র অলংকার।

কিন্তু অনেকেই বুঝতে পারেন না ফর্সা হওয়ার জন্য কোন ক্রিম ভালো হবে। কেউ কেউ আবার ফর্সা হওয়ার জন্য নাম না জানা কোম্পানীর ক্রিম ব্যবহার করেন। অনেকে আবার সস্তা ক্রিম ব্যবহার করে মুখের ত্বকের সমস্যা সৃষ্টি করেন।

তবে বিভিন্ন কোম্পানী মেয়েদের ত্বক ফর্সা করার প্রসাধনীর কথা মাথায় রেখে বিভিন্ন ক্রিম তৈরি করে।

মুখ ফর্সা হওয়ার ক্রিম

আপনার মুখ ফর্সা হওয়ার জন্য ভালোমানের ক্রিম ব্যবহার করতে হবে। বাজারে সস্তা দরে পাওয়া ক্রিম ব্যবহার করলে আপনার মুখের ত্বকের মারাত্মক ক্ষতি হওয়ার সম্ভবনা থাকে। সে জন্য প্রথমেই আপনাকে ফর্সা হওয়ার ক্রিমের নাম ও সঠিক কার্যকারিতা সম্পর্কে জানতে হবে।

আজকের এই পোষ্টে আপনার বডি সহ মুখ ফর্সা হওয়ার কয়েকটি ডাক্তারি ক্রিম সম্পর্কে ধারণা দেবো। চলুন তাহলে দেরি না করে পোষ্টোর A টু Z পড়ে জেনে নেয়া যাক-

ফর্সা হওয়ার ডাক্তারি ক্রিম

বর্তমান যুগে মানুষ ফর্সা হওয়ার জন্য বিভিন্ন ধরনের পণ্য ব্যবহার করছেন। তবে ফর্সা হওয়ার জন্য এসব পণ্য ব্যবহার করার আগে স্কিন সম্পর্কে জানা জরুরী। মূল কারণটা হচ্ছে সবার ক্ষেত্রে সবকিছু উপযোগী নাও হতে পারে।

বিশেষ করে ত্বক ফর্সা করার জন্য কিছু ডাক্তারি ক্রিম পাওয়া যায়, আপনি চাইলে নিমেশেই এই ক্রিমগুলো ব্যবহার করতে পারেন।

লোটাস হারবাল নাইট ক্রিম

এই নাইট ক্রিমে আছে আঙ্গুর, তুঁত, সাক্সিফ্রাগা নির্যাস সহ দুধের এনজাইম। যা আপনার ত্বককে সতেজ করার পাশাপাশি ক্ষতিকারক ইউএভি রশ্মি থেকে রক্ষা করে। খারাপ বা দূষিত আবহাওয়া ত্বককে শুস্ক করে নষ্ট করে দেয়। আমাদের মুখ সব সময়ের জন্য খোলা থাকে। আর খোলা থাকর কারনে  পিগমেন্টেশন, দাগ দেখায়।

তাছাড়া এই ক্রিমটি ত্বক ফর্সা করার পাশাপাশি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে সহায়তা করে। ক্রিমটি রাতে ব্যবহারের ফলে সমস্ত রাত ধরে ‘পিগমেন্টেশন’ কমিয়ে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে। আপনি নিয়মিত লোটাস হারবাল নাইট ক্রিমটি ব্যবহার করলে ত্বক হবে উঠবে উজ্জ্বল এবং তারুণ্যের মতো।

ব্যবহারবিধি: আপনি রাতে ঘুমানোর আগে আপনার মুখ ভালভাবে ধুয়ে নিন। তারপর আপনার হাতে পরিমাণ মত ক্রিমটি নিয়ে মুখ ও ঘাড়ে আলতো করে ভালোভাবে লাগান।

হিমালয় রিভাইটালাইজিং নাইট ক্রিম

এই নাইট ক্রিমটি আপনার ত্বকের গভীরে প্রবেশ করে ত্বক ফর্সা করে। এটি ত্বকে চক্রের মাধ্যমে রাতারাতি কাজ করে। হিমালয়া রিভাইটালাইজিং নাইট ক্রিমে যে সকল উপাদান আছে তা ত্বক নরম, কোমল এবং ত্বককে সতেজ করতে সাহায্য করে।হোয়াইট লিলির অ্যান্টিঅক্সিডেন্টগুলো ত্বকের প্রতিদিনের বিভিন্ন ক্ষতির উপস্থিতি হ্রাস করে।

তাছাড়া টমেটোতে থাকা ফ্ল্যাভোনয়েড এবং আলফা হাইড্রক্সি এসিড ত্বককে নরম ও ত্বকের মৃত কোষকে জীবিত করতে সাহায্য করে। এজন্য ত্বক হয়ে উঠে স্বাস্থ্যকর এবং উজ্জ্বল।

ব্যবহারবিধি: আপনার পুরো মুখে পরিমাণমত লাগিয়ে আলতোভাবে ম্যাসাজ করুন। লাগানোর সময় অবশ্যই ঘড়ির কাটার বিপরীত দিক থেকে ম্যাসাজ করতে হবে।

হোয়াইট বিউটি অল ইন ওয়ান ফেয়ারনেস ক্রিম

এই ফেয়ারনেস ক্রিমটিতে ট্রিপল ভিটামিন সিস্টেম রয়েছে। যা আপনার মুখের ত্বকের ভিতর থেকে উজ্জ্বল ফর্সা করবে। এই ট্রিপল ভিটামিন সিস্টেমের সাথে রয়েছে প্রো-ভিটামিন বি ৫, ভিটামিন বি, এবং ভিটামিন ই এসব ভিটামিনগুলো আপনার ত্বককে ময়েশ্চারাইজ করার পাশাপাশি ত্বকের কালো দাগ দূর করে অনেকটাই সতেজ করে তুলবে। 

ব্যবহারবিধি: আপনার পুরো মুখে পরিমাণমত লাগিয়ে আলতোভাবে ম্যাসাজ করুন। লাগানোর সময় অবশ্যই ঘড়ির কাটার বিপরীত দিক থেকে ভালোভাবে ম্যাসাজ করতে করুন।

লরিয়াল প্যারিস হোয়াইট পারফেক্ট নাইট ক্রিম

এই হোয়াইট পারফেক্ট নাইট ক্রিমটি মূলত মূল্যবান ‘‘Tourmaline’’ রত্ন পাথর দিয়ে তৈরি। যা আপনার ত্বকে প্রবেশ করে ত্বককে গোলাপি আভা সৃষ্টি করে। মেলানিনের উৎপাদন নিয়ন্ত্রণ করতে রয়েছে উন্নত মেলানো ব্লক টিএম । যা ত্বক কালো হওয়া থেকে ও ত্বকের কালো দাগ দূর করতে সাহায্য করে। ক্রিমটি ভিটামিন ই যুক্ত যা রাতের বেলা ফ্রি রেডিয়াল গুলির বিরুদ্ধে লড়াই করে। 

ব্যবহারবিধি: রাতে ঘুমাতে যাওয়ার আগে আপনার ভালোভাবে পরিষ্কার করে নিন। এরপর মুখে ও ঘাড়ে ব্যবহার করুন।

ল্যাকমে অ্যাবসোলিউট পারফেক্ট রেডিয়েন্স ব্রাইটনিং নাইট ক্রিম

ল্যাকমি ফেয়ারনেস নাইট ক্রিমে রয়েছে ক্রিস্টালের উচ্চ রেজুলেশন সেই সাথে উজ্জ্বলকারী ভিটামিন। এই ক্রিমটিতে থাকা মাইক্রো ক্রিস্টাল আপনার ত্বককে রাতের সময় পুষ্টি জোগায়ে উজ্জ্বল করে। আর সে কারণেই আপনার ত্বক উজ্জ্বল ফর্সা হয়ে ওঠে।

ব্যবহারবিধি: আপনার পুরো মুখে পরিমাণমত লাগিয়ে আলতোভাবে ম্যাসাজ করুন। লাগানোর সময় অবশ্যই আপনি ঘড়ির কাটার বিপরীত দিক হয়ে ভালোভাবে ম্যাসাজ করতে করুন।

ফর্সা হওয়ার ডাক্তারি ক্রিম হিসেবে গার্নিয়ার স্কিন ন্যাচারাল হালকা কমপ্লিট সিরাম ক্রিম

 এই ক্রিমটিতে আছে জাপানী ‘‘Yuzu Lemon। Yuzu Lemon’’ সুতরাং এটি লেবুর রাজা হিসেবে পরিচিত, কারণ এতে ভিটামিন সি রয়েছে। এটি শক্তিশালী উজ্জ্বল এক্সফলিয়েটিং এবং অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্যের জন্য বেশ পরিচিত।

ব্যবহারবিধি: আপনার পুরো মুখে পরিমাণমত লাগানোর সময় আলতোভাবে ম্যাসাজ করতে হবে। ঘড়ির কাটার বিপরীত দিক থেকে ম্যাসাজ করতে হবে।

বেলা ভিটা অর্গানিক প্যাপিব্লেম পিগমেন্টেশন ব্লেমিশ ক্রিম

ক্রিমটি জাফরান এবং পেঁপে দিয়ে তৈরি যা পিগমেন্টেশন এবং কালো দাগ কমাতে বেশ কার্যকর। ক্রিমটি পেঁপের নির্যাসে হাইপার পিগমেন্টেশন কমানোর জন্য একটি দুর্দান্ত ঘরোয়া পদ্ধতিতে তৈরি করা। যা ত্বকের কালো ভাব এবং দাগ কমাতে সাহায্য করে থাকে। জাফরান ত্বকের উজ্জ্বলতা সৃষ্টির জন্য একটি দুর্দান্ত উপাদান। চন্দন এবং হলুদ কালো দাগ এবং ত্বককে উজ্জ্বল করতে আশ্চর্যজনক ভাবে কাজ করে।

এই জেল ভিত্তিক ক্রিমটি সব ধরনের ত্বকের জন্য। এবং এটি ময়েশ্চারাইজ এবং মেকআপ বেস হিসেবে কাজ করে। এটি প্রতিদিন ব্যবহার করলে আপনি দাগহীন ও উজ্জ্বল ত্বক পাবেন।

ব্যবহারবিধি: আপনি যখন এই ক্রিমটি পুরো মুখে লাগাবেন তখন পরিমাণমত লাগাবেন। তাছাড়া লাগানোর সময় আলতোভাবে ম্যাসাজ করুন। তাছাড়া লাগানোর সময় ঘড়ির কাটার বিপরীত দিকে ম্যাসাজ করুন।

ফর্সা হওয়ার ডাক্তারি ক্রিম দাম

  • ল্যাকমে অ্যাবসোলিউট পারফেক্ট রেডিয়েন্স ব্রাইটনিং নাইট ক্রিম = ৭৫০৳
  • লরিয়াল প্যারিস হোয়াইট পারফেক্ট নাইট ক্রিম = ১২৫০৳
  • Pond’s Gold Radiance Youthful Night Repair Cream = ১৯৫০৳
  • গার্নিয়ার স্কিন ন্যাচারাল লাইট কমপ্লিট সিরাম ক্রিম = ১০০৳
  • বেলা ভিটা অর্গানিক প্যাপিব্লেম পিগমেন্টেশন ব্লেমিশ ক্রিম = ৫২৭৳
  • ওলে ন্যাচারাল হোয়াইট বিউটি অল ইন ওয়ান ফেয়ারনেস ক্রিম =৭৫০৳
  • হিমালয়া রিভাইটালাইজিং নাইট ক্রিম = ৪৫০৳
  • লোটাস হারবাল নাইট ক্রিম = ৯৫০৳

ফর্সা হওয়ার ক্রিম ব্যবহার করার সতর্কতা

উপরে থাকা কোম্পানির বিভিন্ন ক্রিম সম্পর্কে আলোচনা করা হয়েছে। আপনার ত্বকে যেকোনো ধরনের ক্রিম ব্যবহারের আগে আপনার ত্বকের পিএইচ লেভেল সম্পর্কে জানার পর ডাক্তারি পরামর্শ অনুযায়ী ক্রিম ব্যবহার করবেন।

তাছাড়া এসব ক্রিম কোম্পানিগুলো তাদের পণ্য বিক্রয়ের জন্য বিভিন্ন ভাবে গ্রাহকদের আকর্ষণ করে থাকে। তাদের এই বিজ্ঞাপন দেখে না বুঝে শুনে কোন কিছু ব্যবহার করবেন না। বর্তমান বাংলাদেশে অনেক কোম্পানি ফর্সা হওয়ার ক্রিমের নাম করে নকল এবং ভেজাল ক্রিমগুলো তৈরি করছে । তাই ক্রিম কেনার সময় অবশ্যই সাবধানতা অবলম্বন করা উচিৎ।

এতক্ষণ আপনি যতগুলো ফর্সা হওয়ার ক্রিম এর নাম ও কার্যকারিতা সম্পর্কে জানলেন সেগুলো মূলত বিদেশি ক্রিম। সেক্ষেত্রে আপনি বাংলাদেশ থেকে এসব ক্রিম কেনার সময় অবশ্যই আসল কিনা যাচাই করে নিবেন।

পরিশেষে:

মানুষের শরীরের সৌন্দর্য্যতা একমাত্রই আল্লাহর দান। তবে নারীরা বিশেষ করে এমনিতেই সুন্দরী হয়। যে নারীরা একটু বেশি সুন্দরী হয় তাদের কদর একটু বেশিই হয়।

সব থেকে বড় কথা হলো আপনি যদি এমনিতেই সুন্দর হন তাহলে মুখে কোন প্রকার ক্রিম না ব্যবহার করাই সবচেয়ে ভালো। কারণ প্রাকৃতিক সৌন্দর্য্যই হচ্ছে সবচেয়ে বড় সৌন্দর্য। সেক্ষেত্রে নারী হোক বা পুরুষই হোক।

আশা করি আজকের এই পোষ্ট থেকে মুখ ফর্সা হওয়ার বিষয়ে কিছুটা হলেও জানতে পেরেছেন।

সূত্র:- Right News BD

মন্তব্য করুন

bn_BDBengali