ভারত-পাকিস্তান ম্যাচে বৃষ্টির ছড়াছড়ি

আজ ভারত-পাকিস্তান ম্যাচে এশিয়া কাপের সুপার ফোরে বৃষ্টির কারণে বন্ধ রয়েছে। এই ম্যাচের জন্য রিজার্ভ ডে রাখা হয়েছে। রিজার্ভ ডে-র জন্য কিছু নিয়ম আছে। কোন নিয়ম অনুযায়ী খেলা হবে?

কিন্তু কি নিয়মে সেই রিজার্ভ ডে হতে পারে? যেহেতু খেলা বন্ধ আবার সেখান থেকেই কি আবারো এই ম্যাচটি শুরু হবে? 

রিজার্ভ ডে থাকলেও প্রথমে রবিবার খেলা শেষ করার চেষ্টা করবে। কিন্তু তার জন্য ওভার কমিয়ে নিতে পারেন আম্পায়ারেরা। সব সিদ্ধান্তই একমাত্র তাঁদেরই হাতে। যদি আম্পায়ারেরা রবিবার নির্ধারিত সময়ের মধ্যেই কোন ভাবেই খেলা শুরু করতে না পারেন হয়তো পরের দিন খেলা অনুষ্টিত হবে।

সে ক্ষেত্রে যেখান থেকে খেলা বন্ধ হয় আবার সেখান থেকেই সোমবার শুরু খেলা হবে। এশিয়ান ক্রিকেট কাউন্সিল জানিয়েছে, ভারত-পাকিস্তান ম্যাচে-এর গুরুত্বের কথা মাথায় রেখেই হয়তো রিজার্ভ ডে রাখা হয়েছে।

কিন্তু সোমবার খেলা গড়াবে কি না তার পুরোটাই নির্ভর করছে রবিবারের উপর। এশিয়া কাপে প্রতিটি ম্যাচের কাট-অফ সময় রাত ১০:২০ মিনিটে।

সেক্ষেত্রে, ২০ ওভারের খেলা হলে সেই সময়ের আগে শুরু করতে হবে।

তা না হলে আর খেলা হবে না। অলরেডি ভারতের ইনিংসের ২৪ ওভার খেলা হয়েছে। এই খেলা শেষ করতে হলে পাকিস্তানকেও ২০ ওভার ব্যাট করতে হবে। যদি রবিবারের মধ্যে পাকিস্তান ২০ ওভার শেষ করা যায় তাহলে সেই বিষয়ে সিদ্ধান্ত নেবেন আম্পায়ারেরা। তা না হলে রবিবার আবার খেলা হবে।

যদিও রবিবার কোনভাবেই পাকিস্তানের ২০ ওভার শেষ না হয় তখনই সোমবার গড়াবে এই ম্যাচটি। অর্থাৎ সে হিসেবে ২০ ওভারের খেলা হবে না। ভারতের ইনিংস যেখানে থেমে গেছে সেখান থেকেই মূলত তাদের ইনিংসটা শুরু হবে। যদিও সোমবারে বৃষ্টি হয় তখন আরো ওভার কমতে পারে।

এদিকে সেই সব হিসাব বাদ দিয়ে। যদি রবিবার খেলা শেষ করার চেষ্টা থাকবে আম্পায়ারদের। তারপরও যদি সেটা না হয় তাহলে রিজার্ভ ডে-তে খেলা আবার শুরু হবে।

সূত্র:- Right News BD

bn_BDBengali