নেপাল ৪০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করবে বাংলাদেশে

পহেলা জুন (বৃহস্পতিবার) ভারতের এক দ্বিপাক্ষিক বৈঠকে জানা যায় নেপাল থেকে ৪০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করবে বাংলাদেশে। ভারত হয়ে বাংলাদেশে যাতে বিদ্যুৎ যেতে পারে সেজন্য বৃহস্পতিবার নেপালের প্রধানমন্ত্রীর নয়াদিল্লি সফরের সময় আজ একটি চুক্তি স্বাক্ষরিত হয়।

নেপাল ৪০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করবে বাংলাদেশে

এদিকে নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কমল দাহাল ৪ দিনের রাষ্ট্রীয় সফরে গত ৩১ মে (বুধবার) দিল্লিতে পৌঁছেছেন। সেক্ষেত্রে আজ পহেলা জুন (বৃহস্পতিবার) হায়দরাবাদ হাউসে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে তিনি দ্বিপাক্ষিক বৈঠকে এই চুক্তির বিষয়ে স্বাক্ষরিত হয়। ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রা পরে একটি সংবাদ সম্মেলনে এ কথা জানিয়েছে। তিনি বলেছেন, এই চুক্তি উপ-আঞ্চলিক হিসেবে সহযোগিতা বাড়াবে।

এদিকে হায়দ্রাবাদ হাউসে বিদ্যুৎ সরবরাহ করার দ্বিপাক্ষিক বৈঠক শেষ হওয়ার পর নেপালের প্রধানমন্ত্রী তাঁর বক্তব্যে এই চুক্তির বিষয়ে সকল প্রকার প্রয়োজনীয় কথা বার্তা তুলে ধরেন। নেপালে উৎপাদিত হওয়া জলবিদ্যুৎ ভারত ছাড়াও বাংলাদেশে রপ্তানি করার জন্য তারা দীর্ঘদিন ধরে চেষ্টা করে আসছে। অবশেষে তাদের দীর্ঘদিনের চেষ্টা বাস্তবাযিত হতে যাচ্ছে।

নেপাল ৪০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করবে বাংলাদেশে

এছাড়াও সেই সংবাদ সম্মেলনে ভারতের পররাষ্ট্র সচিবকে একটি প্রশ্ন করা হয়, তাদের এই রপ্তানির সমর্থক হিসেবে ভারতের লাভ কোথায় এবং কত? তাদের প্রশ্নের উত্তরে বিনয় কোয়াত্রা বলেন, এই চুক্তি বাস্তবায়নে কতটা আঞ্চলিক সুবিধা হচ্ছে, সেটাই সর্বপ্রথম দেখতে হবে। একটি সত্যিকারের প্রতিবেশী নীতি হয়ে যখন ওঠে তখন পারস্পরিক সহযোগিতা থেকে এই অঞ্চল উপকৃত হয়।

বিনয় কোয়াত্রা আরো বলেন, ‘জলবিদ্যুৎ প্রকল্পের সকল সহযোগিতা ভারত এবং এই অঞ্চলের অন্যান্য দেশের সীমানা জুড়ে ছড়িয়ে পড়েছে। সব মিলিয়ে সবাই লাভবান হবে। ভারত, বাংলাদেশ সহ নেপালও। এটি আমাদের অঞ্চলে এর প্রাচুর্যও রয়েছে।

সেই সুযোগকে কাজে লাগাতে একমাত্র চেষ্টা করাই সহযোগিতার মূল ধর্ম। আঞ্চলিক সংযোগ বাড়ানোর ক্ষেত্রে বিদ্যুৎ উৎপাদন এবং বিতরণ আমাদের সকলের জন্য একটি সুবর্ণ সুযোগ উপস্থাপন করে। সেই সুযোগ কাজে লাগানোর এটাই প্রথম ধাপ।’

এছাড়াও নেপাল এবং বাংলাদেশ দীর্ঘদিন ধরেই বিদ্যুৎ রপ্তানি-আমদানির ক্ষেত্রে ভারতের প্রতি অনেকটা আগ্রহ দেখিয়ে আসছে। তবে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত সফরের সময় দ্বিপাক্ষিক আলোচনায় বিষয়টি উত্থাপন করেছিলেন। বাংলাদেশও ভুটানের জলবিদ্যুৎ কিনতে আগ্রহী। কিন্তু সম্প্রতি সময়ে বাংলাদেশ সফরে এসে নেপালের পররাষ্ট্রমন্ত্রী জানান, নেপাল চায় বাংলাদেশ যাতে জলবিদ্যুৎ প্রকল্পে সঠিকভাবে বিনিয়োগ করুক। এতে বাংলাদেশও অনেক আগ্রহী।

সূত্র:- Right News BD

bn_BDBengali