ফোনের ব্যাটারি ভালো রাখার ১০টি উপায়

আমরা অনেকে বিনা কারণে দীর্ঘ সময় ধরে অযথা মোবাইল ফোন ব্যবহার করে থাকি। অথচ মোবাইল ব্যবহারের সময় কখনো খেয়াল করি না কখন ফোনের ব্যাটারি চার্জ ফুরিয়ে গেছে।

এছাড়াও আমাদের ফোনে কতটুকু চার্জ আছে সেটাও হয়তো সঠিকভাবে লক্ষ্য করিনা। তাছাড়া অনেক অ্যাপ বিনা কারণে চালু তো থাকেই।

ফোনের ব্যাটারি ভালো রাখার ১০টি উপায়

দীর্ঘ সময় ধরে সেই অ্যাপগুলো ব্যাটারির চার্জ নষ্ট করতে থাকে। অনেক অপ্রয়োজনীয় মেসেজ (নোটিফিকেশন) জমা হয়ে থাকে। এতেকরে ফোনের ব্যাটারি অতিরিক্ত চার্জ বহন করে।

এছাড়াও অপ্রয়োজনীয় মোবাইল ফোন ব্যবহারের ক্ষেত্রে ব্যাটারির আয়ু সঠিক রাখার জন্য এখানে দেয়া ১০টি উপায় সম্পর্কে জেনে নিতে পারেন।

  • ফোনের স্ক্রীনের আলো কমানো
  • মোবাইলের পাওয়ার সেভিং মোড
  • মোবাইল অ্যাপ
  • অপ্রয়োজনীয় অ্যাপগুলি বন্ধ করুন
  • অপ্রয়োজনীয় সংযোগ বন্ধ করুন
  • ফোনের ডিসপ্লে টাইম
  • ডার্ক মোড ব্যবহার করুন
  • অ্যাপ রিফ্রেশ এবং ব্যাকগ্রাউন্ড ডেটা সীমিত করুন
  • চরম তাপমাত্রা এড়িয়ে চলুন
  • ফোনের ব্যাটারি চার্জিং অপ্টিমাইজ করুন

ফোনের স্ক্রীনের আলো কমানো:

আপনার স্ক্রীনের উজ্জ্বলতা কম করুন বা ব্যাটারি পাওয়ার খরচ কমাতে ফোনের স্ক্রীনের উজ্জ্বলতা স্বাভাবিকের মধ্যে করুন।

ফোনের ব্যাটারি ভালো রাখার ১০টি উপায়

মোবাইলের পাওয়ার সেভিং মোড:

বেশিরভাগ ফোনে একটি পাওয়ার-সেভিং মোড থাকে যা ব্যাকগ্রাউন্ডের সমস্ত ক্রিয়াকলাপগুলোকে সীমিত করে। কর্মক্ষমতা হ্রাস করে এবং ব্যাটারির আয়ু বাড়াতে বিভিন্ন সেটিংস সামঞ্জস্য করে।

মোবাইল অ্যাপ:

আপনার ফোনের ব্যাটারি পাওয়ার ব্যবহার করার ফ্রিকোয়েন্সি কমাতে পুশ বিজ্ঞপ্তি বা (যেকোন ওয়েবসাইটের বিভিন্ন অ্যাপ্লিকেশন) পাঠানোর অ্যাপের সংখ্যা কমিয়ে ফেলুন।

অপ্রয়োজনীয় অ্যাপগুলি বন্ধ করুন:

ফোনের ব্যাকগ্রাউন্ডে চলমান অ্যাপগুলি বন্ধ করুন যেগুলি আপনার ব্যবহার করার প্রয়োজন পড়ে না। কারণ এ সব অপ্রয়োজনীয়ভাবে অ্যাপগুলি চালু থাকলে আপনার ফোনের ব্যাটারি ধিরে ধিরে কার্য ক্ষমতা কমিয়ে ফেলতে পারে।

অপ্রয়োজনীয় সংযোগ বন্ধ করুন:

যখন মোবাইল ফোন ব্যবহার করা হয় না, ঠিক তখন Wi-Fi, ব্লুটুথ এবং GPS বন্ধ করুন, কারণ এই বৈশিষ্ট্যগুলি চালু থাকলে আপনার ব্যাটারি কার্য ক্ষমতা দ্রুত নষ্ট হতে পারে।

ফোনের ব্যাটারি ভালো রাখার ১০টি উপায়

ফোনের ডিসপ্লে টাইম:

আপনার ফোনের স্ক্রীন টাইমআউট করার জন্য একটি ছোট সময়ের জন্য সেট করুন। যাতে অল্প সময়ের মধ্যে আপনার ফোনের স্ক্রীন বন্ধ হয়ে যায়।

ডার্ক মোড ব্যবহার করুন:

আপনার ফোনে ডার্ক মোড বা নাইট মোডের সুবিধা চালু রাখুন। গাঢ় রঙের ইন্টারফেসের জন্য OLED বা AMOLED স্ক্রীন সহ ফোনে কম পাওয়ার প্রয়োজন।

অ্যাপ রিফ্রেশ এবং ব্যাকগ্রাউন্ড ডেটা সীমিত করুন:

ব্যাকগ্রাউন্ড ডেটা ব্যবহার সীমাবদ্ধ করুন এবং অ্যাপগুলির রিফ্রেশ ফ্রিকোয়েন্সি, বিশেষ করে যেগুলি ক্রমাগত সামগ্রী আপডেট করে।

চরম তাপমাত্রা এড়িয়ে চলুন:

আপনার ফোনকে প্রচণ্ড তাপ বা ঠান্ডায় উন্মুক্ত করা এড়িয়ে চলুন, কারণ এটি ব্যাটারির আয়ু এবং কর্মক্ষমতাকে নেতিবাচকভাবে প্রভাবিত করতে পারে।

ফোনের ব্যাটারি ভালো রাখার ১০টি উপায়

ফোনের ব্যাটারি চার্জিং অপ্টিমাইজ করুন:

ব্যাটারী চার্জ থাকা অবস্থায় ঘন ঘন চার্জ করা এড়িয়ে চলুন এবং এর পরিবর্তে ব্যাটারির উপর চাপ কমাতে ২০% থেকে ৮০% এর মধ্যে চার্জ করার লক্ষ্য রাখুন। সব সময় মোবাইল ক্রয় করার সময় যে চার্জার সঙ্গে ছিল সেই আসল চার্জার ব্যবহার করার চেষ্টা করুন।

মনে রাখবেন বিভিন্ন ফোন মডেল এবং অপারেটিং সিস্টেমে ব্যাটারি অপ্টিমাইজেশানের জন্য সামান্য ভিন্ন সেটিংস এবং বিকল্প থাকতে পারে।

ব্যাটারির আয়ু বাড়ানোর জন্য নির্দিষ্ট নির্দেশাবলীর জন্য আপনার ফোনের সেটিংস মেনুর সাথে পরামর্শ করা সর্বদা একটি ভাল ধারণা৷

সূত্র:- Right News BD

One thought on “ফোনের ব্যাটারি ভালো রাখার ১০টি উপায়

Comments are closed.

bn_BDBengali