প্রথমবারের মতো নিউ ইয়র্ক সিটির ডাক্তাররা দাদ রোগের চিকিৎসার কথা জানিয়েছেন

সম্প্রতি সময়ে নিউ ইয়র্ক সিটির ডাক্তাররা মানুষের ত্বকে দাদ রোগের চিকিৎসার কথা জানিয়েছেন। সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) বলেছে যে দাদ রোগের সৃষ্টিকারী ছত্রাকের ট্রাইকোফাইটন ইন্ডোটিনি স্ট্রেন সংক্রমণের জন্য দায়ী, যা শরীরের ফুসকুড়ি এবং চুলকানি, লাল ত্বকের কারণেও হতে পারে।

স্থিতিস্থাপক স্ট্রেন থেকে সংক্রমণ দক্ষিণ এশিয়ায় সাধারণ তবে মার্কিন যুক্তরাষ্ট্রে এর আগে সনাক্ত করা হয়নি। কর্মকর্তারা জানিয়েছেন, নিউ ইয়র্ক সিটির ক্ষেত্রে ২৮ এবং ৪৭ বছর বয়সী দুই মহিলার ঘাড়, পেট এবং উরুতে দাদ রোগের ক্ষত দেখা দিয়েছে।

প্রথমবারের মতো নিউ ইয়র্ক সিটির ডাক্তাররা দাদ রোগের চিকিৎসার কথা জানিয়েছেন

এছাড়াও শহরের একজন চর্মরোগ বিশেষজ্ঞ দাদ রোগের চিকিৎসার বিষয়ে গত ২৮ ফেব্রুয়ারী (মঙ্গলবার), ২০২৩ তারিখে জনস্বাস্থ্য আধিকারিকদের জানিয়েছিলেন, দাদ নামে পরিচিত টিনিয়ায় আক্রান্ত হয়েছে যারা নির্দিষ্ট চিকিত্সাযর জন্য সাড়া পাচ্ছে না।

অল্পবয়সী রোগীর ২০২১ সালের গ্রীষ্মে সংক্রমণ হয়েছিল যখন সে গর্ভবতী ছিল। তিনি জন্ম দেওয়ার পরে একটি মৌখিক থেরাপি শুরু করেছিলেন, কিন্তু থেরাপির দুই সপ্তাহ পরেও তার অবস্থার উন্নতি হয়নি। শীঘ্রই, তিনি ছত্রাক সংক্রমণের চিকিত্সার জন্য ব্যবহৃত ইট্রাকোনাজোলের একটি চার সপ্তাহের কোর্স পান, যা ফুসকুড়ি সম্পূর্ণরূপে সমাধান করে। সিডিসি বলেছে যে সংক্রমণের সম্ভাব্য পুনরুত্থানের জন্য মহিলাটিকে পর্যবেক্ষণ করা হচ্ছে।

৪৭ বছর বয়সী এই মহিলা ২০২২ সালের গ্রীষ্মে বাংলাদেশ ভ্রমণের সময় একটি গুরুতর ফুসকুড়ি তৈরি করেছিলেন। তিনি বিদেশে থাকাকালীন ক্রিমগুলির একটি টপিকাল অ্যান্টিফাঙ্গাল এবং স্টেরয়েড সংমিশ্রণ পেয়েছিলেন, এবং মার্কিন যুক্তরাষ্ট্রে ফিরে আসার পরে একাধিক অন্যান্য চিকিত্সা নির্ধারিত হয়েছিল – সাফল্য ছাড়াই। তবে ইদানীং তিনি গ্রিসওফুলভিনের একটি চার সপ্তাহের কোর্স পেয়েছিলেন, যা দাদ রোগের ক্ষেত্রে ব্যবহৃত হয়েছিল, যার ফলে প্রায় ৮০% উন্নতি হয়েছে।

তার পরিবারের সদস্যদের মূল্যায়ন করা হচ্ছে যখন তারা একই রকম শারীরিক লক্ষণ অনুভব করছে, সিডিসি বলেছে। কর্মকর্তাদের মতে, দুই মহিলার একে অপরের সাথে কোনও যোগসূত্র ছিল না। উপরন্তু, তরুণী কোনো ভ্রমণ ইতিহাস ছিল না।

দাদ কেন হয়?

দাদ একটি কৃমি দ্বারা সৃষ্ট হয় না, এর নাম যা প্রস্তাব করতে পারে তার বিপরীতে। এটি একটি ছত্রাক সংক্রমণ যা ত্বক থেকে ত্বকের যোগাযোগের মাধ্যমে ছড়িয়ে পড়তে পারে। দক্ষিণ এশিয়ায় সংক্রমণের বিস্তার আংশিকভাবে কিছু ওষুধের অত্যধিক ব্যবহারের কারণে হতে পারে, যা স্ট্রেনটিকে স্থিতিস্থাপকতা তৈরি করতে সক্ষম করে।

“স্বাস্থ্যের যত্ন প্রদানকারীদের ব্যাপক টিনিয়া রোগীদের মধ্যে T. indotineae সংক্রমণ বিবেচনা করা উচিত, বিশেষ করে যখন প্রথম সারির টপিকাল অ্যান্টিফাঙ্গাল এজেন্ট বা ওরাল টেরবিনাফাইন দিয়ে অগ্ন্যুৎপাতের উন্নতি হয় না।

ডাঃ আভ্রম ক্যাপ্লান, যিনি একজন রোগীর চিকিৎসা করেছেন, তিনি একটি সংবাদে বলেছেন ছত্রাক সংক্রমণ মার্কিন যুক্তরাষ্ট্রে “বিস্তৃত সমস্যা নয়”

ফেডারেল কর্মকর্তারা পূর্বে বলেছিলেন যে আরেকটি ওষুধ-প্রতিরোধী ছত্রাক, ক্যান্ডিডা অরিস , ২০২০ এবং ২০২১ সালের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রে স্বাস্থ্য-পরিচর্যা সুবিধাগুলিতে “আশঙ্কাজনক হারে” ছড়িয়ে পড়েছে। ছত্রাকের সংক্রমণ মারাত্মক হতে পারে।

সূত্র:- Right News BD

bn_BDBengali