ত্বকের সৌন্দর্য বৃদ্ধির ৯টি সহজ উপায়

যদিও ত্বকের সৌন্দর্য একমাত্র সৌন্দর্য তা কিন্তু নয়। আসল ব্যাপার হচ্ছে ত্বকের সৌন্দর্য আর উজ্জ্বলতা ধরে রাখাও একটি বড় বিষয়। তবে অনেকের মনে এই ইচ্ছাটেই জাগে। কিন্তু অনেকেই তা সঠিকভাবে বুঝে উঠতে পারেনা কিভাবে ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করে ধরে রাখা যায়। এছাড়াও অনেকে আবার প্যাক-ক্রিম ট্রাই করে ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করার জন্য। তাছাড়া আদিকাল থেকেই ঘরোয়া উপায়ে ত্বকের সৌন্দর্য ও উজ্জ্বলতা বৃদ্ধি করার সকল প্রচেষ্টাগুলোই সবচেয়ে বেশি কার্যকর হয়ে আসছে।

আজকের পোস্টে আমরা কিছু ঘরোয়া পদ্ধতি অবলম্বন করব, যেটি ব্যবহারের ফলে আপনার ত্বকের সৌন্দর্য বৃদ্ধি পাওয়ার একমাত্র উপায় হতে পারে।

ঘরোয়া উপায়ে ত্বকের সৌন্দর্য বৃদ্ধির উপায়

গুঁড়া দুধ ও লেবুর রসের প্যাক

প্রথমে একটি পাত্রে ১ চামচ গুঁড়া দুধের সাথে ২ চামচ লেবুর রস এবং মধু ১/২ চা চামচ ভালোভাবে মিশিয়ে নিতে হবে। মেশানো হয়ে গেলে পুরো মুখে ১০ থেকে ১৫ মিনিট রাখার পর ধুয়ে ফেলুন। এই প্যাকটি ব্যবহারের ফলে ত্বক অনেকটা পরিষ্কার হবে আর সাথে সাথে আগের তুলনায় ত্বকের উজ্জ্বল বৃদ্ধি পাবে। এছাড়াও এই প্যাকটি সব ধরনের ত্বকেই ব্যবহার করা যাবে। এদিকে লেবুতে থাকা প্রাকৃতিক ব্লিচিং ত্বকের যত্নে মধু দিয়ে আর দুধের সঙ্গে মিমিয়ে ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করতে সাহায্য করে।

এই প্যাকটি তৈরি করার জন্য খুব একটা বাড়তি ঝামেলা নেই বলেও চলে তবে উপাদানগুলো প্রত্যেকের রান্নাঘরেই সহজে পাওয়া যায়। তবে এই প্যাকটি নিয়মিত ত্বকে ব্যবহার করলে মুখে ব্রণের সমস্যাও দূর করতে সাহায্য করে।

টক দই আর ওট মিলের মাস্ক

এই মাস্কটি তৈরি করার জন্য ১ চামচ ওট মিল সারারাত ভিজিয়ে রাখুন। তারপর সকালে এটি পেস্ট করে এর সাথে ১ চামচ টক দই মিশিয়ে মাস্ক তৈরি করে ফেলুন। এই মাস্কটি নিয়মিত ব্যবহারের ফলে নিশ্চিতভাবে ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করে। অবশ্যই নিয়মিত ব্যবহারের ফলে ভাল ফলাফল পাবেন। তবে ড্রাই টু নরমাল ত্বকের জন্য এই প্যাক বেশ কার্যকরী।

আলুর খোসার স্কিন ফেইস প্যাক

লেবুর মত আলুর খোসাতেও ব্লিচিং উপাদান রয়েছে। ত্বকের সৌন্দর্য বৃদ্ধির জন্য নিয়মিত আলু খোসার পেস্ট ত্বকে লাগান। এটি নিয়মিত ব্যবহার করলে ত্বক উজ্জ্বল আর ফ্রেশ হয়ে যাবে। তাছাড়া যেকোন ত্বকেই এই প্যাক ব্যবহার করা যাবে।

হলুদ-টমেটোর ফেইস প্যাক

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে চাইলে এক চিমটি হলুদের সাথে ১ চামচ টমেটো বা লেবুর রস মিশিয়ে মুখের ত্বকে নিয়মিত লাগান। এটি নিয়মিত ব্যবহার করলে অবশ্যই ত্বক ফর্সা হবে। আমরা অনেকেই জানি টমেটো ত্বকের কাল দাগ দূর করতে বেশ কার্যকরী। এটির ব্লিচিং ও হলুদের ভেষজ উপাদান ত্বক ফর্সা করতে একসাথে দারুন কাজ করে। স্বাভাবিকভাবে তৈলাক্ত ও শুষ্ক ত্বকের জন্য এই ফেইস প্যাকটি ব্যবহার করা যাবে।

ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করতে আমন্ড ফেইস প্যাক

আপনি ৪ থেকে ৫টি আমন্ড সারারাত ভিজিয়ে রাখার পর এটি গুঁড়া করে পেস্ট তৈরি করার পর এর সাথে বাটার মিল্ক বা মালাই মিশিয়ে প্যাক তৈরি করে ত্বকে লাগান। লাগানোর ১০ থেকে ১২ মিনিট পর ধুয়ে ফেলুন। প্যাকটি ব্যবহারের ফলে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে দারুণ কাজ করবে। এই প্যাকটি ব্যবহারের ফলে আপনার ত্বক নরম করবে এবং মৃত কোষগুলো দূর করে ত্বক হবে উজ্জ্বল ফর্সা। এছাড়াও আপনি যদি মিল্ক বা মালাই ব্যবহার করতে না চান সেক্ষেত্রে মধু বা টক দই ব্যবহার করতে পারেন। শুষ্ক ত্বকের জন্য এই উপাদান দু’টি বেশ উপকারী।

বেসনের প্যাক

বেসনের প্যাক ব্যবহারের ফলে সব সময় আমাদের ত্বক উজ্জ্বল ফর্সা করে ত্বককে তরুণ রাখতে সাহায্য করে। এই প্যাকটি বেসনের সাথে বাটার মিল্ক মিশিয়ে পেস্ট বানিয়ে মুখে লাগান। লাগানোর পর শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। কিন্তু তৈলাক্ত ত্বকের জন্য এই ফেইস প্যাকটি ব্যবহার করা নিষেধ।

পুদিনা পাতার প্যাক

পুদিনা পাতায় অ্যাসট্রিজেন্ট রয়েছে, এই উপাদানটি ত্বকে পুষ্টি যোগানোর সাথে সাথেই ত্বকের উজ্জ্বলতা বহুগুণে বেড়ে যায়। পুদিনা পাতার প্যাক তৈরির জন্য প্রথমে  ১৫ থেকে ২০টি পুদিনা পাতা পেস্ট করে নিন। তারপর এটি পুরো মুখে লাগিয়ে ১০ থেকে ১৫ মিনিট রাখার পর ধুয়ে ফেলুন। এই প্যাকটি ব্যবহারের ফলে ত্বকের টান টান ভাব দূর হয়ে যাবে, তার সাথে ত্বকের ছোট ছোট পোর ঢেকে দেবে। যাদের পুদিনা পাতায় অ্যালার্জি থাকে সেক্ষেত্রে এই প্যাকটি তারাই শুধু ব্যবহার করা থেকে বিরত থাকুন। 

কলার ফেইস প্যাক

কলার ফেইস প্যাক তৈরির জন্য প্রথমে একটি পাত্রে পরিমাণ মতো কলা এবং ১ চামচ মধু আর ১ চামচ টক দই মিশিয়ে নিয়মিত লাগাতে পারেন। নিয়মিত এই প্যাকটি ব্যবহার করলে সান ট্যান দূর করে ত্বক উজ্জ্বল ফর্সা করে তুলবে। এই ফেইস প্যাকটি সব ধরনের ত্বকের সাথে মানানসই।

চন্দন প্যাক

আপনার ত্বকে যদি তৈলাক্তভাব দেখতে পান তাহলে চন্দনের গুড়ার সাথে পানি মিশিয়ে পেস্ট তৈরি করে মুখে লাগিয়ে দিন। এই প্যাকটি ব্যবহারের ফলে আপনার ত্বক প্রাকৃতিকভাবেই ত্বক ফর্সা হবে। শুধু তাই নয় এই প্যাকটি ব্যবহার করলে আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি তো পাবেই পাশাপাশি আপনাকে দেখতেও অনেক ফ্রেশ লাগবে।

সবশেষে:

আজকের এই পোস্টে আপনি জেনে ফেললেন ঘরোয়া উপায়ে ত্বকের সৌন্দর্য ও উজ্জ্বল ফর্সা করার ৯টি উপায়গুলো। এখন মূল কথা হলো উপরে থাকা প্যাকগুলোর নিয়ম ব্যবহার দেখে যেটি আপনার ত্বকের জন্য বেশ উপকারী হবে সেই প্যাকটি ব্যবহার করুন।

সূত্র:- Right News BD

bn_BDBengali