চুল পড়া রোধ করার সেরা ১০টি উপায়

সুস্থ সুন্দর ঘন লম্বা চুল কে না চায়। সেই চুল পেতে হলে প্রথমে চুল পড়া রোধ করার উপায় জেনে নেয়া একান্ত জরুরী। এছাড়াও বিভিন্ন ধরণের সমস্যার কারণেও চুল পড়ার কারণ হতে পারে, যেমন জেনেটিক্স, হরমোনের পরিবর্তন, পুষ্টির ঘাটতি, মানসিক চাপে কারণেও চুল পড়ে যায়। যদিও বা চুল পড়া বন্ধ করার সঠিক কোনো গ্যারান্টিযুক্ত “সহজ” উপায় নেই। তবুও চুল পড়া কমাতে এবং স্বাস্থ্যকর চুলের বৃদ্ধি করতে আপনি এই ১০টি পদক্ষেপ নিতে পারেন:

চুল পড়া রোধ করার সেরা ১০টি উপায়

একটি সুষম খাদ্য অনুসরণ করুন:

  • নিশ্চিত করুন যে আপনি ভিটামিন, খনিজ এবং প্রোটিন সমৃদ্ধ একটি পুষ্টিকর খাদ্য গ্রহণ করা। যেমন, ফল, শাকসবজি, চর্বিহীন মাংস, মাছ, বাদাম এবং পুষ্টিকর বীজের মতো খাবার টেবিলে অন্তর্ভুক্ত করুন।

কঠোর চুলের চিকিৎসা এড়িয়ে চলুন:

  • রাসায়নিক চিকিৎসার ব্যবহার কমিয়ে ফেলুন। অত্যাধিক তাপ স্টাইলিং এবং আঁটসাঁট চুলের স্টাইল যা আপনার চুলের ফলিকলগুলিকে ক্ষতি করতে পারে।

ব্রাশ ব্যবহার করা:

  • একটি হালকা শ্যাম্পু এবং কন্ডিশনার ব্যবহার করুন এবং কঠোরভাবে ঘষা বা আপনার চুল টানানো এড়িয়ে চলুন। আপনার চুল বিচ্ছিন্ন করতে একটি চওড়া দাঁতযুক্ত চিরুনি বা নরম ব্রিসলস সহ একটি ব্রাশ ব্যবহার করুন।

আপনার মাথার ত্বক পরিষ্কার রাখুন:

  • চুল পড়া রোধ করার জন্য আপনার মাথার ত্বক পরিষ্কার রাখতে এবং অতিরিক্ত তেল এবং ময়লা থেকে মুক্ত রাখতে নিয়মিত আপনার চুল ধুয়ে নিন। যাইহোক, আপনার চুল অত্যধিক ধোয়া এড়িয়ে চলুন কারণ এটি প্রাকৃতিক তেল দূর করতে পারে এবং শুষ্কতা সৃষ্টি করতে পারে।

অত্যধিক তাপ এড়িয়ে চলুন:

  • স্ট্রেইটনার, কার্লিং আয়রন এবং ব্লো ড্রায়ারের মতো হট স্টাইলিং সরঞ্জামগুলির ব্যবহার কম করুন। কারণ অতিরিক্ত তাপ আপনার চুলকে দুর্বল এবং ক্ষতি করতে পারে।

মানসিক চাপের মাত্রা নিয়ন্ত্রণ করুন:

  • উচ্চ চাপ চুল পড়ার ক্ষেত্রে অবদান রাখতে পারে। স্ট্রেসকে কার্যকরভাবে পরিচালনা করতে ব্যায়াম, ক্রিয়াকলাপগুলিতে জড়িত হন।

সূর্য এবং দূষণকারী থেকে আপনার চুল রক্ষা করুন:

  • অতিরিক্ত সূর্যালোকের সংস্পর্শে এলে আপনার চুলকে একটি টুপি বা স্কার্ফ দিয়ে ঢেকে রাখুন। সেক্ষেত্রে দূষণকারী এবং কঠোর পরিবেশগত অবস্থা থেকে রক্ষা করুন।

আঁটসাঁট চুলের স্টাইল এড়িয়ে চলুন:

  • টাইট করে চুল বাঁধা এড়িয়ে চলুন যা আপনার চুলে টান দিতে পারে এবং ভেঙে যেতে পারে। আলগা চুলের স্টাইল বেছে নিন যা আপনার চুলে কম টান দেয়।

হালকা চুলের পণ্য ব্যবহার করুন:

  • চুলের যত্নের পণ্যগুলি বেছে নিন যা আপনার চুলের জন্য মৃদু এবং উপযুক্ত। শ্যাম্পু এবং কন্ডিশনারগুলি সন্ধান করুন যা সালফেট এবং কঠোর রাসায়নিক থেকে মুক্ত।

চুলের পরিপূরক বিবেচনা করুন:

  • আপনার কোন পুষ্টির ঘাটতি আছে কিনা তা নির্ধারণ করতে একজন চুলের বিশেষজ্ঞ ডাক্তারের সাথে পরামর্শ করুন, যা চুল পড়ার ক্ষেত্রে অবদান রাখতে পারে। তারা চুলের স্বাস্থ্যকে সমর্থন করার জন্য বায়োটিন, জিঙ্ক বা আয়রনের মতো সম্পূরকগুলির সুপারিশ করতে পারে।

আপনি যদি অত্যাধিক চুল পড়া অনুভব করেন বা আপনার চুল নিয়ে উদ্বেগ থাকে। তাহলে একজন চর্মরোগ বিশেষজ্ঞ ডাক্তারের সঙ্গে পরামর্শ করতে পারেন। যিনি আপনার নির্দিষ্ট অবস্থার মূল্যায়ন করতে পারেন এবং উপযুক্ত নির্দেশনা এবং চিকিৎসার বিকল্পগুলি প্রদান করতে পারেন।

সূত্র:- Right News BD

bn_BDBengali