এই ঈদে প্রবাসী আয় এলো ১২৭ কোটি ডলার

বর্তমান সময়ে এ মাসে বৈধ পথে এই ঈদে প্রবাসী আয় হয়েছে ১২৭ কোটি ১৭ লাখ মার্কিন ডলার। প্রবাসী বাংলাদেশীরা এপ্রিল মাসের প্রথম ২১ দিনের মধ্যে এই অর্থ দেশে পাঠিয়েছেন। এদিকে ২৪ এপ্রিল (সোমবার) কেন্দ্রীয় ব্যাংকের ঘোষিত হালনাগাদ পরিসংখ্যানের মাধ্যমে এই তথ্য জানা যায়। এছাড়াও বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী দেখা যায়, এপ্রিল মাসের ২১ দিনের মধ্যে সমস্ত বেসরকারি ব্যাংকের মাধ্যমে আসা ১০৫ কোটি ৭৩ লাখ ডলারের রেমিট্যান্স।

এছাড়াও রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোতে ১৭ কোটি ৩৭ লাখ ডলার, বিশেষায়িত একটি ব্যাংকে ৩ কোটি ৬৩ লাখ মার্কিন ডলার আর বিদেশি ব্যাংকগুলোতে ৪২ লাখ ৯০ হাজার মার্কিন ডলারের প্রবাসী আয় এসেছে।

এই ঈদে প্রবাসী আয় এলো ১২৭ কোটি ডলার

এদিকে কেন্দ্রীয় ব্যাংকের সকল তথ্য জানা যায়, গত মাসে প্রবাসী আয় এসেছে বৈধ পথে ২০১ কোটি ৭৭ লাখ ডলার, যা কিনা পূর্বের মাস ফেব্রুয়ারি মাসের থেকে ৪৫ কোটি ৭২ লাখ ডলার বৃদ্ধি পয়েছে। গত ফেব্রুয়ারি মাসে প্রবাসী আয় হয়েছিল ১৫৬ কোটি ১২ লাখ ডলার। এই আয় জানুয়ারি মাসের চেয়ে ৩৯ কোটি ৭৬ লাখ ডলার যা কিনা প্রায় ২০% কমে ছিল। তবে বাংলাদেশী প্রবাসীরা গত জানুয়ারি মাসে প্রায় ১৯৬ কোটি ডলার পাঠিয়েছিলেন। প্রবাসী আয় দেশে আনতে বাংলাদেশ সরকার নানা উদ্যোগ নিয়েছে। তারপরও ব্যাংকের মাধ্যমে আশানুরূপ হারে কিছুতে তা বেড়ে যাচ্ছে না। কোন মাসে বেড়ে যাচ্ছে আবার কোন মাসে কমে আসছে।

তবে এ বছরের জানুয়ারি মাসে প্রবাসী আয় কিছুটা বেড়ে গেলেও কিন্তু ফেব্রুয়ারি মাসে আবার কমে যায়। আবার মার্চ মাসে একটু হলেও ভালো পরিস্থিতি লক্ষ্য করা যায়। এদিকে এবারের ঈদে অর্থাৎ চলতি এপ্রিল মাসে এসেছে ১২৭ কোটি ডলার। অনেক ব্যাংকাররা এ বিষয়ে মনে করছেন, ঈদ শেষ হলে এ মাসের বাকি ৯ দিনের মধ্যে খুব একটা প্রবাসী আয় দেশে আসার সম্ভাবনা অনেক কম। তবুও এপ্রিল মাসে কী রকম অর্থ প্রবাসী আয় দেশে এসেছে, সে ব্যাপারে জানার জন্য আরও কয়েক দিন অপেক্ষা করতে হবে।

বাংলাদেশ সরকার প্রাবাসী আয় ব্যাংকের মাধ্যমে আনার জন্য সরকারি প্রণোদনার হার ২ শতাংশ থেকে বৃ্দ্ধি করে ২.৫ শতাংশ বৃদ্ধি করেছে। তারপরেও প্রবাসী আগেয়র গতিবিধি উঠছে না। বছরের দুই ঈদ ও বৈশাখী উৎসব মিলে এবারের প্রবাসী আয় বৃদ্ধি পাবে বলে ধারণা করা হচ্ছে। এমতবস্থায় ডলার সংকটের কারণেও তা কিন্তু হয়নি।

এদিকে বর্তমান ২০২২-২৩ অর্থবছরের প্রথম দিকে অনেকটা ভালোই হয়েছিল। অর্থবছরের প্রথম জুলাই মাসের দিকে প্রবাসীরা ২০০ কোটি ডলারের চেয়ে বেশি প্রবাসী আয় দেশে পাঠিয়েছিলেন। তবে আগস্ট মাসেও একই পর্যায়ে ছিল। বর্তমান এ বছরের মার্চে এসে এবারে প্রবাসী আয় ২০০ কোটি ডলার পার হয়ে এপ্রিল মাসে এই ঈদে প্রবাসী আয় দাড়িয়েছে ২০১ কোটি ডলার পর্যন্ত।

সূত্র:- Right News BD

bn_BDBengali