আবারো গ্যাস সরবরাহ শুরু হয়েছে তিতাসের বন্ধ গ্যাসক্ষেত্র কূপ থেকে

আবারো গ্যাস সরবরাহ শুরু : ব্রাহ্মণবাড়িয়ার তিতাস গ্যাসক্ষেত্রের ২৪ নম্বর বন্ধ কূপ থেকে ফের জাতীয় সঞ্চালন লাইনে ৮ মিলিয়ন ঘনফুট থেকে ইতিমধ্যেই গ্যাস সরবরাহ করা শুরু হয়েছে। গতকাল ৯ জুন (শুক্রবার) বিকেল থেকে জাতীয় সঞ্চালন লাইনে গ্যাস সরবরাহ করা শুরু হয়। এর পূর্বে গত ২০২১ সালের ২ জানুয়ারি প্রযুক্তিগত সমস্যার কারণে ওই কূপ থেকে গ্যাস উত্তোলন বন্ধ হয়ে যায়।

বাংলাদেশ গ্যাস ফিল্ডস কোম্পানি লিমিটেড (বিজিএফসিএল)-এর মহাপরিচালক মো: মাহমুদুন নবী শুক্রবার রাতে বলেন, শুক্রবার তিতাস গ্যাসের ক্ষেত্রে ২৪ নম্বর কূপে গ্যাস চাপ পরীক্ষাসহ সব প্রযুক্তিগত প্রস্তুতি সম্পন্ন হয়েছে। বিকেলের পর থেকে জাতীয় গ্রিডে গ্যাস সরবরাহ শুরু করা হয়।

বর্তমান এ কূপ থেকে প্রত্যেকদিন প্রায় ৮ মিলিয়ন ঘনফুট গ্যাস জাতীয় সঞ্চালন লাইনে সরবরাহ করা হবে। এটা আমাদের দেশবাসী জনগণের জন্য অনেকটা স্বস্তি ও আনন্দের খবরও বটে।

বিজিএফসিএল এক সূত্রে জানা যায়, বিজিএফসিএলের অধীনে ব্রাহ্মণবাড়িয়ায় তিতাস গ্যাসক্ষেত্রের ২৪ নম্বর কূপটি গত ২০১৬ সালে শুরু হয়। সিনোপ্যাক নামের একটি চীনা কোম্পানি খননের কাজ করে। খনন শেষ হলে ওই কূপের সি-৬ টি এলাকা থেকে গ্যাস উত্তোলনের কাজ শুরু করে বিজিএফসিএল।

এদিকে গত ২ জানুয়ারী (সোমবার) , ২০২১ সালে, প্রযুক্তিগত সমস্যার কারণে পরীক্ষামূলক গ্যাস উত্তোলনের কাজ পুরোপুরীভাবে বন্ধ হয়ে যায়। এরপর বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন (বাপেক্স) ওই কূপে অনুসন্ধানের মাধ্যমে গ্যাসের মজুদ খুঁজে পায়।

আবারো গ্যাস সরবরাহ : তবে চলতি বছরের ২৬ মে (মঙ্গলবার)  ওই কূপে আবারও ওয়ার্কওভার কাজে লাগিয়ে সকল কার্যক্রম শুরু হয়। গ্যাস উন্নয়ন কাজে তহবিলের অর্থায়নে দেশীয় কোম্পানি বাপেক্স-এর মাধ্যমে প্রায় ৫০ কোটি টাকা ব্যয় করে পুনরায় কাজটি করা হয়। এই টাকা ব্যায়ের মধ্যে প্রায় ৪৭ কোটি টাকার বেশি অর্থায়ন করে বাপেক্স। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের অনুমোদনের পর শুক্রবার বিকেলে জাতীয় গ্রিডে আট মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ করার কাজ শুরু হয়েছে।

বর্তমানে বিজিএফসিএলের আওতাধীনে থাকা তিতাস, বাখরাবাদ, হবিগঞ্জ, কুমিল্লা, নরসিংদী, মেঘনা, কামতা গ্যাসক্ষেত্র থেকে জাতীয় সঞ্চালন লাইনে গ্যাস সরবরারহের কাজ চালিয়ে যাচ্ছে।

সূত্র:- Right News BD

bn_BDBengali