আন্তর্জাতিক ক্রিকেটে দ্রুতগতীতে ২৫ হাজার রান কোহলি টপকালেন শচীন টেন্ডুলকারকে

আন্তর্জাতিক ক্রিকেটে দ্রুতগতীতে ২৫ হাজার রান করলেন কোহলি। বর্তমান ক্রিকেটারদের মধ্যে শুধুমাত্র কোহলির স্টেডিয়ামে একটি গ্যালারি আছে দিল্লির অরুণ জেটলি (পূর্বে ফিরোজ শাহ কোটলা) স্টেডিয়ামের এক গ্যালারিকে সামনের কোহলি প্যাভিলিয়ন প্যানেল বলা হয়। সেই প্যাভিলিয়নের দেখা আজ এক অনন্য রেকর্ড উচ্চতার তারকা ব্যাটসম্যান কোহলি

আন্তর্জাতিক ক্রিকেটে দ্রুততম এবং সর্বোচ্চ ২৫ হাজার রান এখন কোহলির। কিংবদন্তি ব্যাটসমান শচীন টেন্ডুলকারকে টপকিয়ে।

অধিনায়ক কোহলির পূর্বের ওয়ানডে এবং টি-টোয়েন্টি দলের এ যাবত ২৫ হাজার রান করেছেন ৫ জন খেলোয়াড়। টেন্ডুলকারের প্রয়োজন হয়েছিল ৫৭৭ ইনিংস, তিনি ২০১৩ সালে ৩৪ হাজারের বেশি রান দিয়ে শেষ করেছিলেন।

ভারত-অস্ট্রেলিয়া দিল্লি টেস্টের তৃতীয় দিনে টেন্ডুলকারের ২৫ হাজার রান ছাড়িয়ে গেলেন কোহলি।

আন্তর্জাতিক ক্রিকেটে দ্রুতগতীতে ২৫ হাজার রান কোহলির টপকালেন শচীন টেন্ডুলকারকে

তিনি নাথান লায়নের কাছে একক থেকে মিড-অনে আন্তর্জাতিক ক্রিকেটে তার ২৫ হাজার তম রান করেন। ৩৪ বছর বয়সী ব্যাটসম্যান এখন মাইলফলক স্পর্শ করা ব্যাটসম্যানদের মধ্যে ষষ্ঠ হলেও ইনিংস খেলার দিক থেকে সবার ওপরে উঠে গেলেন।

বিগত ২০০৮ সালে আন্তর্জাতিক ক্রিকেটে কোহলি কয়েক বছর ধরে রেকর্ডের জন্য ছুটে চলছিলেন। ৪১৭ ইনিংসে ২০ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন তিনি। শেষ ৫ হাজার রান করতে ১৩২টি ইনিংস লেগেছে, যা ৫ হাজার রানের চেয়ে বেশি।

আন্তর্জাতিক ক্রিকেট দ্রুততম ২৫ হাজার রান (ইনিংসে)

ইনিংসব্যাটসম্যানমোট রানগড়
৫৪৯বিরাট কোহলি২৫০১২৫৩.৬৪
৫৭৭শচীন টেন্ডুলকার৩৪৩৫৭৪৮.৫২
৫৮৮রিকি পন্টিং২৭৪৮৩৪৫.৯৫
৫৯৪জ্যাক ক্যালিস২৫৫৩৪৪৯.১০
৬০৮কুমার সাঙ্গাকারা২৮০১৬৪৬.৭৭
৭০১মাহেলা জয়াবর্ধনে২৫৯৫৭৩৯.১৫

অবশ্য দেখার সময় স্কোরটি শেষ রেকর্ড পর্যন্ত। এই পঁচিশের মধ্যে ১০৬ এই তারকার ৮ ও ১৯৫ রান, ২৭১টি ওয়ানডেতে ১২ হাজার ৮০৯ রান এবং ১১৫ টি-টোয়েন্টিতে ৪ ও ৮৮ রান করেন কোহলি।

টেন্ডুলকারের রেকর্ড ছড়িয়ে দিয়েছে অভিনন্দন কোহলিকে প্রশংসা জানিয়ে বিসিআই টুইট করেছে, এদিকে ‘মাইলফলক উন্মোচিত! আন্তর্জাতিক ক্রিকেট দ্রুততম ২৫ হাজার রান করার জন্য কোহলিকে অভিনন্দন এবং উত্তেজনাপূর্ণ রোমাঞ্চকর।

সম্প্রতি সময়ে ক্রিকেটারদের ভিতর কোহলির পর দ্বিতীয় কোড রাক সংগ্রহকারী জো রুটের। প্রাক্তন ইংলিশ পরিবারের ৪১০ ইনিংসে রান ১৭ ও ৭২৯। ১৭ ও ৪৪ রানা নিয়ে ডেভিড ওয়ার্নার।

সুত্র:- Right News BD

bn_BDBengali