Knee Problems : হাঁটুর সমস্যা হলে যে ৫টি ব্যায়াম আপনার জন্য নয়

Knee Problems : হাঁটুর সমস্যা, হাঁটুতে আঘাত, হাঁটুতে ব্যথা এবং হাঁটুর জয়েন্টগুলিতে হওয়া অনেক লোকের জন্য সাধারণ ঘটনা – এবং হাঁটুর সমস্যা হলে স্বাস্থ্য রক্ষার ক্ষেত্রে আপনার নিত্যদিনের কাজগুলো বাছাই করার সময় সেগুলি বিবেচনা করে কাজ করা উচিত।

Knee Problems  হাঁটুর সমস্যা হলে যে ৫টি ব্যায়াম আপনার জন্য নয়

নিউ ইয়র্ক সিটির জেমস ম্যাকমিলিয়ানের মতে, হাঁটুতে অনেক ধরনের সাধারণ আঘাত রয়েছে । আপনি একটি ACL টিয়ার, টেন্ডিনাইটিস, স্ট্রেন, আর্থ্রাইটিস এবং আরও অনেক কিছুর মতো একটি সমস্যা মোকাবেলা করতে হয়। সেই কারণে, আপনার হাঁটুর স্বাস্থ্যের জন্য আপনার কী করা উচিত এবং কী করা উচিত নয় তা আপনি যা নিয়ে কাজ করছেন তার উপর ভিত্তি করে আলাদা হতে পারে। কিন্তু, সামগ্রিকভাবে, হাঁটুর আঘাতের জন্য যে সব ধরণের নড়াচড়া দুর্দান্ত নয়।

একটি সাধারণ নিয়ম হিসাবে, যা আপনি বেশিরভাগ সময় এটিকে বিরক্ত করে নড়াচড়া এড়াতে চান ৷ সুতরাং আপনি যদি ব্যথা অনুভব করেন বা ফোলাভাব লক্ষ্য করেন, তবে আপনি সেই সংবেদন সৃষ্টিকারী ব্যায়ামটি এড়িয়ে চলতে পারেন।

বিশেষভাবে, যাদের হাঁটুর সমস্যা রয়েছে তাদের জন্য কিছু ব্যায়াম সুপারিশ করা হয় না। নীচে সেগুলি কী এবং এর পরিবর্তে কী চেষ্টা করবেন বিস্তারিত জেনে নিতে পারেন।

Knee Problems : হাঁটুর সমস্যা হলে যে ৫টি ব্যায়াম আপনার জন্য নয়

জাম্পিং করা

Knee Problems : আপনি যদি হাঁটুর সমস্যা নিয়ে কাজ করেন তবে আপনি এমন কোনও কাজ করবেন না যে কাজে জাম্পিং জড়িত। উচ্চ-প্রভাবিত কার্যকলাপ সাধারণ হাঁটু ব্যথার জন্য বিরক্তিকর হতে পারে। তাই জাম্পিং জ্যাক, জাম্পিং রোপ, জাম্প স্কোয়াট বা যেকোনো উল্লম্ব লাফ থেকে সতর্ক থাকুন।

Knee Problems : হাঁটুর সমস্যা হলে যে ৫টি ব্যায়াম আপনার জন্য নয়

দৌড়ের প্রভাব

Knee Problems : দৌড়ের প্রভাবের জন্য শক্ত পৃষ্ঠে দৌড়ানো হাঁটুর সমস্যাযুক্ত লোকদের জন্য পরামর্শ দেওয়া হয় না। তাহলে আপনি যে পৃষ্ঠে দৌড়াচ্ছেন সে বিষয়ে সচেতন হোন,।” “আপনি যদি বাইরে দৌড়াতে চান, কংক্রিট বা ফুটপাতে দৌড়ানোর পরিবর্তে, দৌড়ানোর জন্য ঘাসযুক্ত এলাকা বা নোংরা জায়গা খুঁজুন।”

কিন্তু মনে রাখবেন যে নরম পৃষ্ঠে দৌড়ালে আপনার হাঁটুর জয়েন্টগুলিতে প্রভাব ফেলে, যা বেদনাদায়ক হতে পারে। এর কারণ হল দৌড়ানো সেই জায়গাগুলিতে ঘাসযুক্ত এলাকার মত নরম হলেই চলবে।

“তার চেয়েও ভালো হয়, একটি মোটরসাইকেলে চড়ুন যা হাঁটুর জয়েন্টগুলির জন্য বেশ অ-প্রভাব – এটি সমস্ত প্রভাব ছাড়াই ভাল ব্যায়াম প্রদান করতে পারে,” 

এছাড়াও বিশেষ করে হাঁটুর সমস্যা সহ বয়স্ক প্রাপ্তবয়স্কদের জন্য, হাঁটা। হাঁটা চ্যালেঞ্জিং এবং একটি একটি ভাল কাজ; যা হৃদরোগের ঝুঁকি কমানো সহ এর উপকারিতাও রয়েছে এবং এটি আপনার মানসিক স্বাস্থ্যের জন্যও উপযুক্ত।

ডিপ স্কোয়াটস (গভীর)

Knee Problems : হাঁটুর সমস্যা হলে যে ৫টি ব্যায়াম আপনার জন্য নয়

Knee Problems : যে স্কোয়াট (গভীর) আপনার হাঁটুতে টান তৈরি করবে, এটি সম্পূর্ণ পরিসরে করা সম্ভাব্যভাবে অনিরাপদ করে তুলবে। “যদিও আপনার আগে হাঁটুতে চোট থাকে তাহলে আপনি গড়ে না উঠা পর্যন্ত তিন-চতুর্থাংশ স্কোয়াট করতে পারেন।”

যার জন্য আপনাকে পায়ের আঙ্গুলের উপর থাকতে হবে এবং আপনার হাঁটু মাটিতে নিচু করার সময় পিছনে ঝুঁকতে হবে, হাঁটুর ব্যথায় আক্রান্ত ব্যক্তির জন্য একটি ভাল ব্যায়াম নয়।

যে সব ব্যক্তিরা স্কোয়াট করতে চায় তাদের জন্য চেয়ার স্কোয়াট একটি ভালো বিকল্প হতে পারে কিন্তু নিরাপদে। নড়াচড়ার জন্য, আপনি ৯০-ডিগ্রি কোণ অতিক্রম করার পরিবর্তে আপনার স্কোয়াটের সময় চেয়ারের শীর্ষে আপনার বাটটি স্পর্শ করুন। “এটি আপনি কতটা নিচে যাচ্ছেন তা সীমাবদ্ধ করতে সহায়তা করে,”।

Knee Problems : হাঁটুর সমস্যা হলে যে ৫টি ব্যায়াম আপনার জন্য নয়

দ্রুত দিক পরিবর্তনের সাথে ব্যায়াম

Knee Problems : ম্যাকমিলিয়ান বলেছেন, যে আপনাকে যে কাজে মোচড় খেতে হবে এমন লোকেদের জন্য একটি আসল সমস্যা হতে পারে।  তিনি আরো ব্যাখ্যা দিয়েছেন, যে এর মধ্যে নাচ, মার্শাল আর্ট অন্তর্ভুক্ত রয়েছে।

“তাদের সেই দিক পরিবর্তন এবং বাঁকানো এবং এই সমস্ত কিছু এড়াতে হবে যতক্ষণ না তারা তাদের হাঁটু এবং কাঠামোতে একটু বেশি স্থিতিশীলতা।” যে মোচড় আপনার হাঁটুর ট্র্যাকশনের সাথে বিশৃঙ্খলা করতে পারে এবং আপনি ব্যায়াম করার সময় যদি আপনার হাঁটু স্থিতিশীল না হয়, তাহলে আপনি নিজেকে আহত করার ঝুঁকি নিয়ে ফেলবেন।

“যদি না আপনার কাছে হাঁটুর হাতা বা কম্প্রেশন হাতা না থাকে তাহলে আপনাকে সেই স্থিতিশীলতা দেবে যখন আপনি দিক পরিবর্তন করছেন, সেই পার্শ্বীয় নড়াচড়ার সাথে সতর্ক থাকার জন্য নাচ এবং পার্শ্বীয় লাফ  এড়াতে পারেন।

Knee Problems : হাঁটুর সমস্যা হলে যে ৫টি ব্যায়াম আপনার জন্য নয়

ভার উত্তোলন

Knee Problems : যে কোনো ধরনের ভার উত্তোলন” অবশ্যই এড়ানোর জন্য আরেকটি ব্যায়াম। উদাহরণগুলির মধ্যে রয়েছে হালকা ভারী জিনিস মাটি থেকে আপনার মাথার উপরে উঠানো যা আপনার জয়েন্টগুলিতে খুব বেশি প্রভাব ফেলবে না।

Knee Problems : হাঁটুর সমস্যা হলে যে ৫টি ব্যায়াম আপনার জন্য নয়

পানিতে সাঁতার কাটা

Knee Problems : জার্নাল অফ রিউমাটোলজিতে প্রকাশিত একটি গবেষণা অনুসারে, জয়েন্টে ব্যথা আছে এমন অনেক লোক ব্যায়ামের জন্য পানিতে নড়াচড়া করে। এর মধ্যে পানির বায়বীয় এবং ওজন সহ পানি চলাচল অন্তর্ভুক্ত থাকতে পারে। অতিরিক্তভাবে, সাঁতার কাটা অস্টিওআর্থারাইটিসে আক্রান্ত ব্যক্তিদের জয়েন্টের ব্যথা এবং শক্ততা কমাতে সাহায্য করে।

“এটি কেবলমাত্র আপনার হাঁটুর জয়েন্টগুলিতে যে ওজন রাখছে তা হ্রাস করে। ” যেমন আপনি পানিতে সাঁতার কাটার সময় মাধ্যাকর্ষণ প্রভাবের একটু বেশি আলগা এবং কম চাপ অনুভব করে ঘুরে বেড়ান।”

এছাড়াও বাজারে কিছু পণ্য আপনার হাঁটু রক্ষা করতে পারে। ম্যাকমিলিয়ানের মতে, হাঁটুর হাতা আপনার হাঁটুর ট্র্যাকিংকে স্থিতিশীল করতে সাহায্য করতে পারে। একটি হাঁটু হাতা আপনার শরীরকে দৌড়ের সময় ঘটে যাওয়া প্রভাব এবং প্রদাহ মোকাবেলায় সহায়তা করতে পারে। বিশেষত, হাইপারিস একটি দরকারী হাঁটু হাতা যা কনট্রাস্ট থেরাপি ব্যবহার করে, তাই “এটি গরম থেকে ঠান্ডায় যায়, যা আপনাকে প্রদাহ, রক্ত ​​​​প্রবাহ থেকে সাহায্য করে।”

হাঁটার সময় আপনার হাঁটুতে কিছুটা চাপ পড়ে, তাই আপনার যদি আর্থ্রাইটিসের মতো কিছু থাকে তাহলে দুর্দান্ত হবে যেমন, লং ড্রাইভে যাওয়ার সময় হাঁটুর স্ট্র্যাপও পরতে পারেন।

তিনি আরো বলেছিলেন, যে ভালমানের স্নিকার থাকা গুরুত্বপূর্ণ , যা কিনা আপনার হাঁটুর জয়েন্টগুলিতে ব্যায়ামের জন্য সহায়তা করতে পারে।

সূত্র:- Right News BD

en_USEnglish