মোবাইলে ফ্লাইট মোড অপশন কেন! এর কারণ জানলে অবাক হবেন

Flight mode on mobile : বর্তমান সময়ে মোবাইল ফোনের নিত্য নতুন অপশন তৈরী হচ্ছে। সে সব অপশনের মধ্যে রয়েছে মোবাইলে ফ্লাইট মোড অপসনটি। কি কারণে এই অপশনটি ব্যবহার করা হয়। মোবাইলের ফ্লাইট মোড অপশনটির বিষয়ে পুরোপুরী জানার জন্য আপনারা এই প্রতিবেদনটি ভালোভাবে পড়ে জেনে নিতে পারবেন।

আকাশে যখন বিমান উড়তে দেখি ঠিক তখনই আমরা অনেক আনন্দ উপভোগ করি, তাই নয় কি? ঠিক সেই মহুর্তে ইচ্ছে জাগে জীবনে একবার হলেও বিমানে ওঠে ভ্রমণ করবই করব।

মোবাইলে ফ্লাইট মোড অপশন কেন! এর কারণ জানলে অবাক হবেন

কিন্তু বিমানে ওঠার খরচের কথা শুনলে পিছিয়ে পড়তে হয় বারবার। আবার অনেক ব্যক্তি আছেন তারা জীবনে একবারের জন্য হলেও বিমানে চড়ে ভ্রমণ করেছেন। কিন্তু বিমানে ওঠার পর মোবাইলে ফ্লাইট মোড অপশনটি অন করতে হয় সে বিষয়ে আমাদের অনেকেরই জানার কথা।

আমাদের মোবাইলে একটি ফ্লাইট মোড অপশন থাকে। তবে মোবাইলে ফ্লাইট মোড অপশন কেন! এবং কি কারণে বিমানে ওঠার সময় এই ফ্লাইট মোড অপশনটি অন করার প্রয়োজন হয়। সেই বিষয়টা হয়তো আমরা অনেকেই সঠিকভাবে জানিনা। তবে বর্তমানে কিছু স্মার্টফোন বা মোবাইলে ফ্লাইট মোড অপশনটি লক্ষ্য করা যায়। যা কিনা আমাদের মোবাইলে নেটওয়ার্কের সমস্যা হলে সেটি সঠিকভাবে কাজ করার জন্য আমরা ফ্লাইট মোড অপশনটি অফ অন করে থাকি।

যাত্রার উদ্দেশ্যে বিমানে ওঠার পর যাত্রীদের কেন মোবাইলে ফ্লাইট মোড অপশনটি অন করতে বলা হয়। যখন বিমান নেভিগেশনের মাধ্যমে রাস্তার দিক নির্দেশন ঠিক করে, তখন বিমানবন্দরে অবস্থিত নেভিগেটরের সাথে সকল প্রকার যোগাযোগ স্থাপন করে। এই নেভিগেশনটির পদ্ধতি হচ্ছে এক ধরণের চৌম্বক তরঙ্গ। যা কিনা যাত্রীদের বিমান যাত্রাকে সফল করে তোলে। যাত্রার জন্য বিমানে ওঠার পর আমাদের মোবাইলে ফ্লাইট মোড অপশনটি অন না করা থাকলে, সেই মহুর্তে বিমানের নেভিগেশনের সমস্যা সৃষ্টি হয়।

মোবাইলে ফ্লাইট মোড অপশন কেন! এর কারণ জানলে অবাক হবেন

সে কারণে রাস্তার দিক নির্দেশন কিংবা হারিয়ে যাওয়ার সম্ভবনা থাকে অথবা সহজেই বড় ধরণের দুর্ঘটনা ঘটে যেতে পারে। এর মূল কারণ হচ্ছে আমাদের স্মার্টফোনের তরঙ্গ নেভিগেশন পদ্ধতিকে কাজ করতে বাঁধা সৃষ্টি করে। সে কারণে বিমানে ওঠার পর যাত্রা শুরুর আগেই বিমানে থাকা সেবিকারা মোবাইলের ফ্লাইট মোড কিংবা এরোপ্লেন মোড অন করতে বলে থাকেন।

Flight mode on mobile : অর্থাৎ বিমানে ওঠার পর আপনি যখন ৩০ মিনিট কিংবা ১০ থেকে ২০ ঘন্টাই থাকেন না কেন, আপনার মোবাইলটি কোনো ভাবেই আপনি ব্যবহার করতে পারবেন না।

সূত্র:- Right News BD

en_USEnglish