রুশ হামলায় ২৫০ জন ইউক্রেনীয় সেনা নিহত – রাশিয়া

রুশ হামলায় সেনা নিহত : রুশ হামলায় ইউক্রেনের উপর একটি বড় ধরণের আক্রমণ করায় ২৫০ ইউক্রেনীয় সেনা নিহত করার দাবিও জানিয়েছে দেশটি। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে ৫ জুন (সোমবার) বিবিসি এ সংবাদ জানিয়েছে। তবে ইউক্রেনের পক্ষ থেকে এ বিষয় নিয়ে এখন পর্যন্ত কোনো প্রকার মন্তব্য করা হয়নি।

এদিকে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে যে তারা ইউক্রেনে একটি বড় আক্রমণ বানচাল করেছে এবং ২৫০ ইউক্রেনীয় সৈন্যকে হত্যা করেছে। তবে রাশিয়ার এই দাবি স্বাধীনভাবে তদন্ত করা যায়নি।

রুশ হামলায় ২৫০ জন ইউক্রেনীয় সেনা নিহত - রাশিয়া

এছাড়াও প্রতিবেদনে আরও বলা হয়েছে যে ইউক্রেন রবিবার দোনেৎস্ক এলাকাটিতে ৬টি যান্ত্রিক ও ২টি ট্যাঙ্ক ব্যাটালিয়ন চালিয়ে আক্রমণ শুরু করেছে।

বিবিসি জানিয়েছে, প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল যে ইউক্রেন রাশিয়ার দখলে থাকা অঞ্চল দখল করতে পাল্টা আক্রমণ চালাবে। তবে এ ধরনের কোনো অভিযানের আগে রোববার কিয়েভ সবাইকে নীরব থাকার দাবি জানিয়েছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, “৪ জুন সকালে, তাদের শত্রুরা দক্ষিণ দোনেৎস্কের ফ্রন্টের ৫ টি সেক্টরে বড় ধরণের আক্রমণ শুরু করে। এই আক্রমণে ইউক্রেনীয়রা রাশিয়ার প্রতিরোধ করার চেষ্টা করে। কিন্তু শত্রু সেই লক্ষ্য অর্জন করতে ব্যর্থ হয়, তারা কোনোভাবেই সফল হয়নি।’ এদিকে, একটি পৃথক প্রতিবেদনে বার্তা সংস্থা রয়টার্স বলেছে যে কিয়েভে হামলা রুশ বাহিনী প্রত্যাহত

রুশ হামলায় ২৫০ জন ইউক্রেনীয় সেনা নিহত - রাশিয়া

করেছে। তারা ২৫০ ইউক্রেনীয় সৈন্যকে হত্যা করেছে এবং ১৬টি ট্যাঙ্ক, পদাতিক যুদ্ধের যান ও ২১টি সাঁজোয়া যুদ্ধ গাড়ি ধ্বংস করেছে, তাদের এই বিষয়টি রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে।

রুশ হামলায় সেনা নিহত : এদিকে ইউক্রেন নিশ্চয় গত কয়েক মাস ধরে পাল্টা আক্রমণ করার জন্য পরিকল্পনা তৈরি করছে। তবে ইউক্রেন সেই আক্রমণ শুরুর আগেই সৈন্যদের প্রশিক্ষণ এবং পশ্চিমা মিত্রদের কাছ থেকে সামরিক সরঞ্জাম পাওয়ার জন্য সম্ভবত সময় নিতে চায়।

এর পূর্বেও, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি দাবি করেছিলেন যে ইউক্রেন রুশ সেনাদের পরাজিত করার পর পাল্টা আক্রমণ চালানোর জন্য প্রস্তুত। তবে গত ৩ জুন (শনিবার) ওয়াল স্ট্রিট জার্নালকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ দাবি পেশ করেন।

এছাড়াও, ইউক্রেনের বেশ কিছু অঞ্চলগুলোতে গ্রীষ্মের প্রভাব শুরু করেছে। আর আবহাওয়া শুষ্ক থাকায় ধারণা করা হয়েছিল যে কয়েকদিনের মধ্যেই তাদের পাল্টা আক্রমণ শুরু হবে।

সূত্র:- Right News BD

en_USEnglish