রাজধানীতে কালবৈশাখী ঝড় `গরম’ কিছুটা কমেছে

আজ বিকেলে রাজধানীতে কালবৈশাখী ঝড় বয়ে গেছে। এরপর শুরু হয় দমকা আবহাওয়া ও বৃষ্টি। গ্রীষ্মকালের এই রূপ দেখে গেছে সেখানে। এছাড়াও শুধুমাত্র রাজধানীতে কালবৈশাখী ঝড় নয়, রংপুর বিভাগ ও চট্টগ্রাম বিভাগ ছাড়াও দেশের বিভন্ন অঞ্চলে ঝড়বৃষ্টি হয়েছে।

সেই প্রেক্ষিপ্তে আবহাওয়াবিদেরা বলেন, আগামীকাল রোববারও সারাদেশে ঝড়বৃষ্টি হওয়া সম্ভবনা রয়েছে। দুপুরে রোদ হলেও তাপমাত্রা আজকের তুলনায় অনেকটা কমতে পারে। বিকেল থেকে রাতের মধ্যে ঝড় বৃষ্টি হওয়া সম্ভাবনা রয়েছে।

এ বিষয়ে আবহাওয়া অধিদপ্তর বলছে, আজকে ৪টা ৩০ মিনিটে আকাশে অনেকটা কালো মেঘলা জমতে শুরু করে। তারপর বিকেল ৫টা থেকে শুরু হয় দমকা হাওয়া। রাজধানীর আগারগাঁওয়ের আবহাওয়া অধিদপ্তরের কার্যালয়ের মতে বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় প্রায় ৬৪ কিলোমিটার। তবে ঢাকায় হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সেটি রেকর্ড করা হয় ৬০ কিলোমিটার। এছাড়াও বৃষ্টির পরিমাণ রেকর্ড করেছে মাত্র ১ মিলিমিটার।

রাজধানীতে কালবৈশাখী ঝড় `গরম' কিছুটা কমেছে

এ বিষয়ে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ বজলুর রশিদ বলেন, ‘বৈশাখ মাসে স্বাভাবিক আবহাওয়া, তা কিন্তু এখন দেখা যাচ্ছে। তবে দিনে রোদ আর বিকেলে দমকা হাওয়া অথবা কালবৈশাখী হয়। এছাড়াও আগামী ৩-৪ দিনে সারা দেশে ঝড়বৃষ্টি হওয়া সম্ভবনা রয়েছে।

এদিকে রাজধানীতে ঝড় আর দমকা হাওয়া শুরু হওয়ায় রাস্তার আবর্জনা আর ধুলা বালি উড়তে থাকে। তার ফলে রাস্তা দিয়ে মানুষ যাতায়াতের করতে অনেকটা সমস্যার মধ্যে পড়েন। এছাড়াও মানুষ নিরাপদ জায়গা খুঁজতে এদিক সেদিক ছোটাছুটি করতে শুরু করেন। এছাড়াও যেসব এলাকাগুলোতে নির্মাণকাজ চলছে, সে সব এলাকায় অনেকটা বিপজ্জনক পরিস্থিতি তৈরি হয়েছে।

রাজধানীতে কালবৈশাখী ঝড় - গরম কিছুটা কমেছে

তবে আবহাওয়া অধিদপ্তরের সঠিক পর্যবেক্ষণ বলছে, আজকে অর্ধেক দিন বেশির ভাগ এলাকায় দমকা হাওয়া বয়ে গেছে। বান্দরবন ও খুলনায় গরমের পরিমাণ সবচেয়ে বেশি ছিল। এই দুই জায়গায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৮ মিলিমিটার। এছাড়াও রাজধানীতেও দিনের বেলা দমকা হাওয়া ছিল। সেখানে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.৬ ডিগ্রি সেলসিয়াস।

দিনের বেলা প্রখর রোদ হওয়ায়, ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলের মানুষকে গরমের কষ্ট স্বীকার থাকতে হয়। তবে গরমের আর্দ্রতা অনেক বেশি থাকায় অল্প রোদে শরীর ঘেমে একাকার হয়েছে। ফলে বিকেলে মেঘ আর অল্প বৃষ্টিতে গরম কিছুটা হলেও কমে যাওয়ায় মানুষের মাঝে স্বস্তি চলে আসে।

সূত্র:- Right News BD

One thought on “রাজধানীতে কালবৈশাখী ঝড় `গরম’ কিছুটা কমেছে

Comments are closed.

en_USEnglish