রাঙ্গামাটি ভ্রমণ-দর্শনীয় স্থানে সারিবদ্ধ নারকেল গাছ

রাঙ্গামাটি ভ্রমণ করতে দেখতে পারেন দর্শনীয় স্থান হিসেবে সারিবদ্ধ নারকেল গাছ। গাছগুলো খুব বেশি লম্বা নয়, বরং ছোট। কাপ্তাই লেকে নৌকা ভ্রমণের সময় এই সারিবদ্ধ নারকেল বাগানটি দেখা যাবে। রাঙামাটিতে যে নারকেল গাছ নেই তা কিন্তু নয়।

কিন্তু এত বড় নারকেল বাগানের সৌন্দর্য্য আর নেই। এই সারিবদ্ধ নারকেল বাগান রাঙামাটির সৌন্দর্যে যোগ করেছে সম্পূর্ণ ভিন্ন এক তাৎপর্য।

প্রসেনজিৎ চাকমা রাঙামাটির কাপ্তাই হ্রদের একটি দ্বীপে ভিয়েতনামী শর্ট জাতের নারকেলের বাগান করেছেন। বাগানেটিতে প্রায় ৩ শতাধিক গাছ রয়েছে। এসব সারিবদ্ধ নারকেল গাছে প্রায় ৬০ শতাংশ নারকেল গাছে নারকেল ধরেছে।

রাঙ্গামাটি ভ্রমণ- সারিবদ্ধ নারকেল গাছ ‘দর্শনীয় স্থান’

এগুলো আসলে তথ্য মাত্র। নতুন কথা হল, এই নারকেল গাছগুলো এখন রাঙামাটিতে দেখার জন্য একটি দর্শনীয় স্থান। কিন্তু এসব নারিকেল গাছ দেখতে হলে পূর্বে থেকে অনুমতি নিতে হবে। কারণ, বাগানের রক্ষণাবেক্ষণসহ এখনো অনেক কাজ চলছে। অনুমতি পেলেই প্রসেনজিৎ চাকমারের নারকেল বাগান পরিদর্শন করা যাবে। পাহাড় ও হ্রদের পর রাঙামাটিতে এই নারকেল বাগান পর্যটকদের জন্য আলাদা আকর্ষণ তৈরি করবে। ইচ্ছা করলে নারকেল বাগান থেকেও বীজ সংগ্রহ করা যায়।

বাগানে যাওয়া যাবে যেভাবে-রাঙ্গামাটি ভ্রমণ

ইতিমধ্যেই সর্তক বার্তা দেওয়া আছে সারিবদ্ধ এই নারকেল বাগান পরিদর্শনের জন্য অনুমতি লাগবে। অনুমতি নিয়ে রাঙামাটি শহর থেকে নারকেল বাগানে কান্ট্রি বোট অথবা স্পিডবোটে যাওয়া যায়। প্রস্থান পয়েন্টের উপর নির্ভর করে কান্ট্রি বোটে বাগানে পৌঁছাতে ১ থেকে দেড় ঘণ্টা সময় লাগবে। স্পিডবোটে ১৫ থেকে ২০ মিনিট সময় লাগবে। শহরের তবলছড়ি বোট জেটির বেশ কাছেই বাগানটি অবস্থিত।

পথে থাকবে কাপ্তাই লেকে নৌকা ভ্রমণ। পথেই দেখা যায় প্রাকৃতিক সৌন্দর্যের। মন চাইলে পরিস্কার পানিতেও গোসলও করতে পারবেন। এর জন্য আপনাকে অবশ্যই সাঁতার জানতে হবে। লাইফ জ্যাকেট সাথে নিলে কাপ্তাই লেকে ভ্রমণ নিরাপদ হবে।

এই বাগানে নারিকেলও কিনতে পারেন। এখানে নারিকেলের দাম পড়বে ৮০ থেকে ১০০ টাকা প্রতিটি নারকেলের গঠন ভেদে।

সূত্র:- Right News BD

en_USEnglish