মোখা এখন প্রবল ঘূর্ণিঝড় – বাতাসের গতিবেগ বাড়ছেই

আবহাওয়া দপ্তরের তথ্যে অনুযায়ী মোখা এখন প্রবল ঘূর্ণিঝড় রূপে সৃষ্টি হয়েছে। আজ শুক্রবার দেশের বিভিন্ন জায়গায় আঘাত হানার সম্ভাবনাও রয়েছে। আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী বঙ্গোপসাগরে তৈরি হওয়া মোখা প্রবল ঘূর্ণিঝড় আঘাত হানার সম্ভবনা রয়েছে।

আজ সকল ১০টার সময় আবহাওয়া অফিস থেকে মোখা ঘূর্ণিঝড়ের আঘাত হানার তথ্য জানা যায়। আজ শুক্রবার সকাল ৬টার সময় কি রকম পরিস্থিতি মোখার গতিবেগ নিম্নে তুলে ধরা হলো।

মোখা এখন প্রবল ঘূর্ণিঝড় - বাতাসের গতিবেগ বাড়ছেই

আবহাওয়ার অফিসের এক বিশেষ বিজ্ঞপ্তিতে জানা যায়, দক্ষিণ–পূর্ব বঙ্গোপসাগরের কাছাকাছি মধ্য বঙ্গোপসাগরে অবস্থান হওয়া মোখা প্রবল ঘূর্ণিঝড় অগ্রসর হয়ে মধ্য বঙ্গোপসাগরের কাছাকাছি দক্ষিণ–পূর্ব বঙ্গোপসাগরে অতি প্রবল ঘূর্ণিঝড় পরিণত হয়েছে।

ঘূর্ণিঝড় মোখা আজ সকাল ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দরে ১ হাজার ৯৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর হয়ে ১ হাজার ২৫ কিলোমিটার দক্ষিণ–পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর হয়ে ১ হাজার ৫৫ কিলোমিটার দক্ষিণ–পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর হয়ে ১ হাজার ২০ কিলোমিটার দক্ষিণ–পশ্চিমে অবস্থান করছিল। এটি আরও উত্তর–পূর্ব দিকে অগ্রসর হয়ে ঘনীভূত হওয়ার সম্ভবনা রয়েছে।

এমতবস্থায় আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, অত্যন্ত প্রবল ঘূর্ণিঝড়ে ৭৪ কিলোমিটারে তৈরি হওয়া বাতাসের একটানা গতিবেগ ঘণ্টায় প্রায় ১২০ কিলোমিটার। এটি ঝোড়ো হাওয়ার থেকে প্রায় ১৪০ কিলোমিটার পর্যন্ত প্রবল আকারে বৃদ্ধি পাচ্ছে । বিশেষভাবে প্রবল ঘূর্ণিঝড়ের কাছাকাছি এলাকায় সাগর একেবারেই অশান্ত রয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা এবং পায়রা সমুদ্রবন্দরে ২ নম্বর হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

এচাড়াও উত্তর বঙ্গোপসাগরের গভীরে অবস্থানরত জেলেদের মাছ ধরার সব নৌকাগুলো ও ট্রলারগুলোকে উপকূলীয় অঞ্চলে রেখে সর্তকভাবে চলাচল করতে বলা হয়েছে। এমতবস্থায় প্রবল ঘূর্ণিঝড়ের কারণে তাদের সাগরের গভীরে যেতে নিষেধ করা হয়েছে।

সাইক্লোনের প্রভাব বা যেকোন ঘূর্ণিঝড়ের সময় বাতাসের গতিবেগ যদি ৬২ থেকে ৮৮ কিলোমিটার হয়ে থাকে তাহলে সেটিকে সাইক্লোন বা ঘূর্ণিঝড় বলা হয়। এছাড়াও বাতাসের গতিবেগ যদি ৮৮ থেকে ১১৭ হয় তাহলে তাকে প্রবল ঘূর্ণিঝড় বলা হয় । আর বাতাস গতিবেগ যদি ১১৭ থেকে ২২০ কিলোমিটারের হয়, তাহলে সেটাকে অতি প্রবল ঘূর্ণিঝড় বলা হয়। তবে ঝড়ের সময় বাতাশের গতিবেগ যদি ২২০ কিলোমিটারের ওপরে ওঠে তাহলে তাকে সুপারসাইক্লোন বলে ধরা হয়।

সূত্র:- Right News BD

en_USEnglish