ফিফা দ্য বেস্ট শিরোপা পেলেন লিওনেল মেসি

বর্ষসেরা ফুটবলার হিসেবে ‘ফিফা দ্য বেস্ট’ শিরোপা পেলেন লিওনেল মেসি। পুরো ২০২২ সালে আর্জেন্টিনা নিজের করে নিয়েছে বলে মনে হচ্ছে। এবারের বিশ্বকাপ না জেতার দুর্দশা মুছে দিয়েছেন তিনি।

তবে তার পেছনে মূল খেলোয়াড় হিসেবে লিওনেল মেসির নাম বললে ভুল হবে না। কারণ মেসি নিজেকে আরও অনেক উচ্চ পর্যায়ে নিয়ে গেছেন। তিনি সপ্তম বারের মতো জিতেছেন ‘ফিফা দ্য বেস্ট’ শিরোপা (Best FIFA Men’s Player Award )। এর পূর্বের বছরেও সেরা পুরস্কারের মোকাবেলায় মেসিই এগিয়ে ছিলেন। মিডিয়া মার্কা কিন্তু এ বিষয়ে একতরফা ছিলেন। তারা বলেছেন, মেসিই এবারের সেরা ফুটবলার।

সে হিসেবে যাদের পুরোপুরী বিশ্বাস ছিল তারা সত্যই আজ রাত পর্যন্ত কোনভাবে অপেক্ষা করেনি। তবে যেভাবেই হোক না কেন, ২০২২ সালের কোপা আমেরিকা ও বিশ্বকাপ জয়ী মেসি বর্ষসেরা হয়ে এগিয়ে থাকবেন এটাই প্রকৃত সত্য। প্যারিসে অনুষ্ঠিত হয় ‘ফিফা দ্য বেস্ট’ শিরোপা জল্পনা প্রকাশ্যে আসে।

ফিফা দ্য বেস্ট অ্যাওয়ার্ড পেলেন লিওনেল মেসি

মেসি সেরা হওয়ার পিছনে আরো ২জন এই লড়াইয়ে ছিলেন। তবে দুই ফরাসি ডিফেন্ডার করিম বেনজেমা এবং কাইলিয়ান এমবাপ্পেকে পিছনে ফেলে শেষ পর্যন্ত বর্ষসেরা খেলোয়াড় হিসেবে ট্রফি নিলেন মেসি।


করিম বেনজেমার বিশ্বকাপে না খেলার প্রতিক্ষা করে পূর্বেই অতি দুর্বল হয়ে গিয়েছিল। অবশ্য বিশ্বকাপের ফাইন ম্যাচে হ্যাটট্রিক করা এমবাপ্পেও কিন্তু এই লড়াইটা করেছেন। ফরাসি ক্লাব পিএসজির পক্ষে একসাথে খেললেও কর্মদক্ষতার স্বীকারোক্তি ছাড়তে কেউই রাজি ছিলেন না।

তবে বর্তমান সময়ে পিএসজির শেষ ম্যাচে গোল করে ক্লাব ক্যারিয়োরের ৭শ তম গোল করেন মেসি। এর পূর্বেও তার দীর্ঘদিনের প্রতিদ্বন্ধী ছিলেন ক্রিশ্চিয়ানো রোনালদো এই অবদান জয়লাভ করেছিলেন। তবে এই ধারাবাহিকতার ধাপ ছুঁতে রোনালদোর চেয়ে মেসি ১শত ৩টি ম্যাচ কম খেলেন।

এর পরেই গুঞ্জন শুরু হয় মেসিই বর্ষসেরা। লিওনেল মেসি তার এই অভাবনিয় ক্যারিয়ারে এবং লিও সোমবার প্যারিসে ফিফা সেরা পুরস্কারও জিতবেন বলে টুইট করে দাবি করেন ইতালীয় সাংবাদিক রোমানো।

১৮ ডিসেম্বর গত বছরে হওয়া কাতার বিশ্বকাপে নামে। আর সেই বিশ্বকাপে মেসির এই অবিশাস্য ক্যারিয়ার সম্পূর্ণ রূপ দিয়েছে। আজেন্টিনার দীর্ঘদিনের বিশ্বকাপ ব্যর্থতার অবসান ঘটে যায় শিরোপা জয়ে।

এদিকে কাতার বিশ্বকাপ ফাইনাল ম্যাচে এমবাপ্পে হ্যাটিট্রিক করেও টাইব্রেকারে জয়লাভ করে আর্জেন্টিনা। সেই পুর্নামেন্টে সাত গোলের পাশাপাশি মেসি তিন গোল করেছিলেন। তপরে বিশ্বকাপের সেরা খেলোয়াড় হিসেবে গোল্ডেন বুট জিতে নেন তিনি।

তবে এর পূর্বেও বর্ষসেরা ফুটবলার হিসেবে জিতেছিলেন আরো তিনজন। ব্রাজিলিয়ান রোনালদো লিমা এবং ফরাসি ফরোয়ার্ড জিনেদিন জিদান তিনবার এই পুরস্কার জিতেছিলেন। দ্বিতীয় বার পাঁচবার বর্ষসেরা হয়েছেন পর্তুগিজ সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনালদো।

সূত্র:- Right News BD

en_USEnglish