প্রেম আর ভালোবাসার মধ্যে পার্থক্য কি

পৃথিবীতে প্রেম আর ভালোবাসার এই দুটি শব্দ আপনি সারাজীবন ধরে শুনে আসছেন, কিন্তু আপনি কখনও এই বিষয়টি সঠিকভাবে ভেবে দেখেছেন। এই দুটি শব্দের মধ্যে বাস্তবে কি রহস্য লুকিয়ে আছে। এ বিষয়টি নিয়ে অনেকেই বলেন, প্রেম আর ভালোবাসার মধ্যে বিশেষ করে খুব একটা তফাৎ নেই।

তবে এই দুটি শব্দ একেবারে কাছাকাছি, তাছাড়াও এই দুটি শব্দের মধ্যে কিছুটা হলেও অবশ্যই কিছু না কিছু পার্থক্য রয়েছে।

ভালোবাসার মধ্যে কি আছে

আপনি কি কখনও কি পরিকল্পনা করেছেন যে পৃথিবীতে কত ধরণের অত্যাচার এবং প্রচণ্ড ব্যথা রয়েছে? কিন্তু ভালোবাসার চুড়ান্ত অবমাননা ও কষ্টকর যন্ত্রণা সব থেকে যন্ত্রণাদায়ক। এসব যন্ত্রণাদায়ক আর নির্যাতনের বিরুদ্ধে মোকাবেলা করার কোন প্রকার পদ্ধতি নেই। এমতবস্থায় শুধু শুধুই মুখ বুঝে এই প্রতিযোগিতায় কঠোর যন্ত্রণা সহ্য করতে হয়।

প্রেম কি

প্রেম কি

হুমায়ূন আহমেদ প্রেম নিয়ে যা বলেছেন: প্রেমে পড়া সম্পূর্ণ নির্ভরশীল। আপনি একবার যার প্রেমে পড়ে যাবেন ঠিক তখনই সে আপনার হৃদয়ের একটি বিশাল অংশ দখল করে ফেলবে। যদিও কোনো সময় বিনা কারণে সে আপনার কাছ থেকে দূরে চলে যায়, তবে সে আপনার ভিতরে থাকা বিশাল হৃদয়ের একটি বড় অংশ তার সঙ্গে নিয়ে যাবে। সে সময়ের মধ্যে আপনি হয়ে যাবেন পুরো পৃথিবীর একজন শূন্য বাসিন্দা।

প্রেম ভালোবাসার মধ্যে পার্থক্য

সমগ্র এই পৃথিবীতে প্রেম ভালোবাসার নির্ধারিত কোনো সঠিক সংজ্ঞা নেই। প্রেম ভালোবাসা কখনো খালি চোখে দেখা যায় না এটি শুধুমাত্র ছোঁয়া যায় এবং অনুভব করা যায়। এ দুটি বিষয় শুধুমাত্র দুজনের মনের একান্তই বিশ্বাসের উপর ভিত্তি করে, কোন প্রকার কাগজ কলমে নয়।

ভালোবাসা শুধুমাত্র একজন মানুষের নিজের মনের আবেগের একটি প্রাকৃতিক রূপ। ভালোবাসা মূলত প্রতিটি মানুষের প্রতি মানুষের ভালোবাসা, শ্রদ্ধা, স্নেহ থেকে উৎপত্তি হয়।

ভালোবাসা দিবস

দুই পক্ষের মধ্যে যে ভালোবাসার সৃষ্টি হয় সেটিই মূলত প্রেম। আর প্রকৃত প্রেমিক প্রেমিকাই ১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবস তারাই পালন করে। এই দিনে সঙ্গি ছাড়া কখনো একা উপভোগ করা যায় না। তবে ভালোবাসা দিবস সঙ্গি ছাড়া উপভোগ করতে হলে ঘুরে আসতে পারেন। একাকি এই ভালোবাস অপর পক্ষে শুধুমাত্র ব্যক্তি-বস্তু মিলে যে ভালোবাসার সৃষ্টি হয় তারা মূলত এই দিনটি কখনোই উদযাপন করেন না। তাই প্রকৃত প্রেমে পড়া দুজন দুজনার প্রতি এই দিনটি বিশ্বব্যপী উদযাপিত হয়।

প্রেম ভালোবাসার রোমান্টিক গল্প

প্রেম ভালোবাসার রোমান্টিক গল্প

প্রেম আর ভালোবাসা একই দুটিই রূপককাহিনী। কিন্তু প্রেম সম্পূর্ণ রূপে নিঃসঙ্গ। আবার ভালোবাসার সৃষ্টি দুই দিক থেকেই হয়। সেক্ষেত্রে ভালোবাসার জন্য কখনো প্রেমের প্রয়োজন হয় না। কিন্তু প্রেমের জন্য ভালোবাসা প্রয়োজন। এই দুটি জিনিস দুজনের হৃদয়ের একত্রিতে প্রেমের সৃষ্টি হয়। প্রেম শুধুমাত্র মানব জাতির পক্ষেই সম্মতি এবং ব্যক্তিকেন্দ্রিক। ভালোবাসা শুধুই ব্যক্তিগত, ভালোবাসার জন্য নির্ধারিত সকল শ্রেণির বিষয়ের মত সিলেবাস লাগে না, ব্যক্তি-বস্তু, সবকিছুই ভালোবাসায় পড়ে।

ভালোবাসা মানুষের মনের আবেগের একটি স্বাভাবিক রূপ। ভালোবাসা মূলত মানুষের ভালোলাগা ও শ্রদ্ধা থেকেই উৎপত্তি হয়। এছাড়াও ভালোবাসার অনেক বৈশিষ্ট্য আছে যেমন, মা-ছেলের ভালোবাসা, বাবা-মেয়ের ভালোবাসা, ভাই-বোনের ভালোবাসা, প্রাপ্তবয়স্ক ছেলে-মেয়ের ভালোবাসার মতো নানাভাবে ভালোবাসার তৈরি হয়।

প্রকৃত প্রেম কি

প্রকৃত প্রেম কি

আপনি যেমন দূরে থাকা আকাশের চাঁদকে ভালোবাসেন, তবে চাঁদ আপনাকে দূর থেকে কখনো প্রেম দিতে পারে না। তেমনি প্রেম দ্বিতীয় পক্ষের হতে হবে। শুধুমাত্র একদিক থেকেই কখনো প্রেম হয় না বা আদৌ সম্ভব নয়। অথচ প্রেমের ঘনত্ব ভালোবাসার চেয়ে অনেক বেশি যদিও আপনি এ বিষয়টি সঠিকভাবে খতিয়ে দেখেন। রাস্তায় চলাফেরা করা মানুষের প্রতি ভালোবাসা থাকতেই পারে, কিন্তু তাকে পুরোপুরি প্রেম বলা যায় না। প্রেম তখনই হয় যখন এটি একটি দ্বিমুখী রাস্তায় হয়।

সেক্ষেত্রে দুই দিকের সেই প্রেমের গভীরতা পুরোপুরী থাকতে হবে। প্রেম অন্যের ভালোবাসার পরিপূরক, এর অসংখ্য শক্তি এবং চোখে না দেখা মনের শক্তিশালী অনুভব। একজন আর একজনের প্রতি যথাযথ আকর্ষণ যা কিনা সংযুক্তি তৈরি করে। কিন্তু মন-মস্তিষ্কের হয়তো কোন একটি সাজানো কিছু সালচাচুরি। এই উভয় দিকের জন্যই হয়তো মানুষ জীবন উৎসর্গ করে।

পরিশেষে, ভালোবাসাকে বলা যেতে পারে মানুষের আবেগ ও অনুভূতির চলমান প্রাকৃতিক রূপ। যে কোনো মানুষের জন্য মানুষের ভালোবাসা ও শ্রদ্ধা থেকে ভালোবাসার উৎপত্তি। ভালবাসা সার্বজনীন, এটি যে কোন ঘটনার মাধ্যমে হতে পারে, ব্যক্তি, প্রাণী, স্মৃতি, জিনিস ইত্যাদি। এই সব বিষয়ে মানুষের অনুভূতির নাম ভালোবাসা।

সূত্র:- Right News BD

en_USEnglish