নীল টিক চিহ্ন ফেরৎ পেল টুইটার থেকে রোনালদো–কোহলিরা

বর্তমান টুইটার থেকে নীল টিক চিহ্ন পাওয়া মানে এই আইডির পেছনে থাকা মানুষটি একদম আসল মানুষ। অনেক ক্ষেত্রে বিভিন্ন সেলিব্রিটিদের সকল প্রকার খোঁজখবর রাখতে নীল টিক চিহ্নের এই আইডিগুলো টুইটারে সবচেয়ে আস্থাশীল একটি জায়গা করে নেয়।

বর্তমান বিশ্বের বিভিন্ন খেলোয়াড় তারকাদের বিভিন্ন ধরণের খবর পাওয়া যেত এই সেই নীল টিক চিহ্নওয়ালা আইডি গুলোতেই। এদিকে ২ দিন টুইটারে কে আসল কিংবা কে নকল রয়েছে, এ বিষয় নিয়ে তৈরি হয়েছে বিভিন্ন ধরণের বিশৃঙ্খলা।

টুইটারে থাকা নির্ভরতার প্রতিক সেই নীল চিহ্নই বরাবর হারিয়ে গিয়েছিল এসব বিশ্বব্যাপী খেলোয়াড় তারকাদের আইডি থেকে। সে কারণেই ক্রিস্টিয়ানো রোনালদো, বাবর আজম এবং বিরাট কোহলিদের মতো আরো অন্যান্য তারকাদের আসল আইডি কোনটা সঠিকভাতে তা চেনা অনেকটা সমস্যা হচ্ছিল। তবে আসল জিনিস হচ্ছে এসব খেলোয়াড় তারকাদের অনেক জনের আইডিতে নীল টিক চিহ্ন পুনরায় ফেরত দিয়েছে টুইটার কর্তৃপক্ষ।

নীল টিক চিহ্ন ফেরৎ পেল টুইটার থেকে রোনালদো–কোহলিরা

এদিকে টুইটারের নতুন নিয়ম তৈরি করা টুইটার থেকে নীল টিক চিহ্ন হারিয়ে যাওয়ার পেছনে বিশেষ ভূমিকা রেখেছে। আর সেই নতুন নিয়ম অনুযায়ী আইডিতে নীল টিক চিহ্নের জন্য প্রায় ৮ ডলার করে দিতে হবে প্রতি মাসে। এই ৮ ডলার টুইটারকে না দিলে এমনিতেই আইডি থেকে হারিয়ে যাবে নীল টিক চিহ্ন।

তবে প্রথমেই স্বাভাবিকভাবে মাসে ২০ ডলার নেওয়ার কথা চিন্তা করছিল টুইটার মালিক। তবে পরে টুইটারের মালিক ইলন মাস্ক সেখান থেকে সরে এসেছেন।

গত অক্টোবর মাসে ৪৪ বিলিয়ন ডলার ব্যয় করে ইলন মাস্ক টুইটার কেনার পর থেকেই বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমের এ প্ল্যাটফর্মে বিভিন্ন ধরণের অস্থিরতা দেখা গেছে। কর্মী ছাটাই সহ তৈরি হয়েছে বিভিন্ন ধরণের নতুন নতুন সব নিয়ম কানুন। এসব বিষয়গুলোর মধ্যেও আইডিতে নীল টিক চিহ্ন রাখার এই বিষয়টি এর মধ্যে রেখেছিলেন তিনি।

সূত্র:- Right News BD

en_USEnglish