দেশের চার জেলায় তীব্র তাপপ্রবাহ

আজ বুধবার আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, দেশের চার জেলায় তীব্র তাপপ্রবাহ বইছে। এছাড়াও দেশের অন্য জেলাতেও বইছে তাপপ্রবাহ। এরই মধ্যেই প্রচণ্ড গরমে পুড়ছে সারাদেশ।

এপ্রিল মাস দেশের উষ্ণতম মাস। গত মাসে দেশের সর্বোচ্চ তাপমাত্রা উঠেছিল ৪৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত। রাজধানী ঢাকার তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে। এপ্রিল মাসের শেষের দিক থেকে মে মাসের শুরুর সময়টা বৃষ্টি হওয়ার কারণে তাপ কিছুটা কম ছিল। তার পরেই শুরু হয়ে যায় তীব্র তাপপ্রবাহ। তবে আজ বুধবার বঙ্গোপসাগরের আয়তন নিম্নচাপ থেকে গভীর নিম্নচাপের সৃষ্টি হয়েছে। সে কারণে আজকে সন্ধ্যায় তা ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে।

দেশের চার জেলায় তীব্র তাপপ্রবাহ

গত ৮ মে (সোমবার) রাজধানীতে তাপমাত্রা ছিল ৩৯.৪ ডিগ্রি সেলসিয়াস। তবে এদিন রাজধানীর সর্বোচ্চ তাপমাত্রা গত ৩৪ বছর পর মে মাসেই তা রেকর্ড ছুঁয়ে যায়। এদিকে ১৯৮৯ সালের ৮ মে মাসের পর মে মাস পর্যন্ত এটাই দেশের সর্বোচ্চ তাপমাত্রা। টিক ওই দিনেও ঢাকায় একই তাপমাত্রায় ছিল।

এদিকে গতকাল ৯ মে (মঙ্গলবার) পূর্বে থাকা সেই রেকর্ডও ভেঙে গেছে। গতকাল ঢাকার তাপমাত্রা আগের দিনের চেয়েও কিছুটা হলেও বেড়ে গিয়ে ৩৯.৮ ডিগ্রি সেলসিয়াস হয়। গত ১৯৭৯ সালের পর থেকে মে মাসের এটাই দেশের সর্বোচ্চ তাপমাত্রা। সেই সর্বোচ্চ তাপমাত্রা অনুযায়ী গত ৪৪ বছরের মধ্যে রাজধানী ঢাকায় মে মাসে এটাই সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড হয়েছে।

আজ সকাল ৯টার দিকে আবহাওয়া অধিদপ্তরের দেওয়া তথ্য অনুযায়ী আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, সারাদেশে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে। এছাড়াও ময়মনসিংহ বিভাগ ও সিলেট বিভাগের দুই একটি জায়গায় বৃষ্টি বা বজ্রবৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের সংবাদ মাধ্যমে বলা হয়েছে, চুয়াডাঙ্গা, রাজশাহী, কুষ্টিয়া ও পটুয়াখালী জেলার ওপর দিয়ে দেশের চার জেলায় তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। দেশের অন্য জেলাতেও মাঝারি ধরনের মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এই তাপপ্রবাহ অবাধ থাকতে পারে।

তাপমাত্রা ৩৬ থেকে ৩৭.৯ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে সেই তাপমাত্রাকে মৃদু তাপপ্রবাহ হিসেবে ধরা হয়। আর তাপমাত্রা যদি ৩৮ থেকে ৩৯.৯ ডিগ্রি সেলসিয়াসের হয় সেই তাপমাত্রাকে মাঝারি তাপপ্রবাহ বলে গণ্য করা হয়। আর তাপ ৪০ থেকে ৪১.৯ ডিগ্রি সেলসিয়াস হলে তীব্র তাপপ্রবাহের সৃষ্টি হয়। আর তাপমাত্রা যদি ৪২ ডিগ্রি সেলসিয়াসের ওপর উঠে যায় তাহলে অতি তীব্র তাপপ্রবাহ বলে গণ্য করা হয়।

সূত্র:- Right News BD

en_USEnglish