তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে নিহত ১৫ হাজার ছাড়িয়ে গেল

তুরস্কের সরকার স্বীকার করেছেন যে তুরস্ক-সিরিয়ায় বিধ্বস্ত ভূমিকম্পে সরকারের প্রাথমিক প্রতিক্রিয়ায় কিছু সমস্যা ছিল। রেকর্ডকৃত ইতিহাসের সবচেয়ে শক্তিধর ভূমিকম্পে তুরস্ক আর উত্তর সিরিয়ায় মৃতের সংখ্যা ১৫ হাজার ছাড়িয়েছে।

ভূমিকম্পের পরে তুরস্কের বর্তমান পরিষেবাগুলির জবাব ধীর গতিতে ছিল এবং সমালোচকরা দাবি করেছিলেন যে সরকার এই ধরনের দুর্যোগ মোকাবেলায় দুর্বলভাবে উপযুক্ত ছিল।

জবাবে, সরকার রিসেপ তাইয়্যেপ এরদোগান ৮ ফেব্রুয়ারি (বুধবার) স্বীকার করেছেন যে বিধ্বংসী ভূমিকম্পে তার সরকারের প্রাথমিক উত্তরে কিছু সমস্যা ছিল। তবে তিনি বিপরীতভাবে প্রশ্ন করেছিলেন যে এই মাত্রার বিপর্যয়ের জন্য একদম প্রস্তুত হওয়া অসম্ভব। বর্তমান পরিস্থিতি ‘নিয়ন্ত্রণে’ বলে জানান তিনি।

কিন্তু তুরস্কের নিয়ন্ত্রক বিরোধী দলের অধিনায়ক কেমাল কির্চতারোলু এর বিপরীতে বলেছেন, “যদি কেউ দোষারোপ করে থাকে, তবে এরদোগান।”

তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে নিহত ১৫ হাজার ছাড়িয়ে গেল

এরদোগান এই অভিযোগ অস্বীকার করেছেন এবং বলেছেন যে বিপর্যয়ের পরে একদা আবশ্যক ছিল। তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে বিধ্বংসী প্রদেশগুলির মধ্যে একটি সফরের সময় তিনি সাংবাদিকদের বলেন, আমি মেনে নিতে পারি না যে মানুষ এভাবে একটি সময়ে রাজনৈতিক যথাযথভাবে অস্বীকারমূলক প্রচারণা চালাচ্ছে।

সিরিয়ার দক্ষিণ সীমান্তের ওপারে, বছরের পর বছর ধরে চলা যুদ্ধ, সংঘর্ষ ইতিমধ্যেই অবস্কাকে নাজুক করে তুলেছে, অবকাঠামো ধ্বংস হচ্ছে, বিধ্বংসী ভূমিকম্পে অবকাঠামো অত্যন্ত ক্ষতিগ্রস্ত হওয়ায় ত্রাণ প্রচেষ্টা কঠিন হয়ে উঠেছে।

বিবিসি জানায় যে তুরস্ক এবং সিরিয়ার মধ্যে সীমান্ত ক্রসিং বাব আল হাওয়া ভূমিকম্পের পর থেকেই রাস্তাগুলি দুরূহভাবে ক্ষতিগ্রস্ত হওয়ায় বন্ধ করে দেওয়া হয়েছে।

তবে জাতিসংঘের এক ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, যত তাড়াতাড়ী সম্ভব সড়কগুলো চলাচলের জন্য সহায়ক হতে পারে।

পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোউলো বলেছেন তুরস্ক, সিরিয়ায় সাহায্য সহযোগিতা করার জন্য আরও দুটি সীমান্ত ক্রসিং খোলার কাজ করছে। তিনি স্বীকার করেছেন যে সিরিয়ায় আন্তর্জাতিক সম্প্রদায় ও তুরস্ক থেকে ত্রাণ সহায়তা পৌঁছাতে কিছু ‘কষ্টকর’ রয়েছে।

সিরিয়া সরকারের অনুরোধের পরিপ্রেক্ষিতে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত দেশটিতে ৩.৫ মিলিয়ন পাউন্ডের ত্রাণ সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে। তবে তারা শর্ত দিয়েছিল যে সিরিয়ার সরকার এবং অবাধ্য শাসিত এলাকাগুলিতে সাহায্য প্রদান করতে হবে।

কেবল সিরিয়ার ইদলিব প্রদেশেই শুধু ১৫ হাজার জনের বেশি মানুষ মারা গেছে। সিরিয়ার প্রেসিডেন্ট এর একজন উপদেষ্টা বলেছেন, পশ্চিমা নিষেধাজ্ঞার কারণে সিরিয়া খুব জরুরীভাবে সাহায্য পাচ্ছে না।

“আমাদের পর্যাপ্ত বুলডোজার এবং ক্রেন নেই, আমেরিকান এবং ইউরোপীয় নিষেধাজ্ঞার কারণে আমাদের কাছে পর্যাপ্ত তেলও নেই,” বলেছেন উপদেষ্টা বুথাইনা শাবান।

গত ৬ ফেব্রুয়ারি (সোমবার) ভোরে তুরস্কের দক্ষিণাঞ্চলে ৭.৮ মাত্রার শক্তিধর ভূমিকম্প হয় এবং তুরস্ক আর সিরিয়ার উত্তরাঞ্চলে বিশাল ক্ষয়ক্ষতি হয়। হাজার হাজার ভবন ধসে পড়ে, ধ্বংসস্তূপের নিচে আটকা পড়ে অদেখা সংখ্যক মানুষ। এদিকে, হিমাঙ্কের নিচে বা আশেপাশের তাপমাত্রা উদ্ধার ও ত্রাণ তৎপরতাকে প্রতিহত করছে।

যারা জীবিত আছেন তারা খাদ্য এবং আশ্রয়ের জন্য ছুটতে থাকে, যখন ধ্বংসস্তূপের নিচে আটকে থাকা আত্মীয়রা অসহায়ভাবে আরতি শুনতে বাধ্য হয় এবং কিছু ক্ষেত্রে সময় চলে যাওয়ার সাথে সাথে আরতি বন্ধ হয়ে যায়। এভাবে ভূমিকম্প-বিধ্বস্ত অঞ্চলে মৃত্যুর পদযাত্রা বড় থেকে আরো বড় হচ্ছে।

সূত্র:- Right News BD

en_USEnglish