টেলিভিশনে মুক্তি পেয়ে গেলো রেডিও

‘রেডিও’ ছবিটি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ অবলম্বনে নির্মিত। এটি নির্মাণ করেছেন অনন্য মামুন। ছবিটি টেলিভিশনে মুক্তি পাওয়ার কথা রয়েছে। প্রথমে বলা হয়েছিল ‘রেডিও’ ছবিটি প্রেক্ষাগৃহে মুক্তি পাবে। কিন্তু শেষ পর্যায়ে এই চলচ্চিত্রটির বিশ্ব প্রিমিয়ার হয়েছিল টেলিভিশনে, প্রেক্ষাগৃহে নয়। ৭ মার্চ (মঙ্গলবার) চ্যানেল আইয়ে ‘রেডিও’ ছবির ওয়ার্ল্ড প্রিমিয়ার অনুষ্ঠিত হয়েছে। ছবিটিও শিগগিরই প্রেক্ষাগৃহে মুক্তি পাবে।

৭ মার্চের ঐতিহাসিক ভাষণ উপক্ষো করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ওপর ভিত্তি করে নির্মিত হয়েছে এই চলচ্চিত্রটি ‘রেডিও’। শুটিং, ডাবিং, এডিটিং শেষ হওয়ার পর পরই ছবিটি সেন্সর থেকে মুক্তি পায়। তবে এই ছবিটি এর পূর্বেও মুক্তির জন্য পুরোপুরীভাবে উদ্যোগ নেয়ার পরিকল্পনা হয়েছিল।

টেলিভিশনে মুক্তি পেয়ে গেলো রেডিও

তবে সেই সময়ের মধ্যে ছবিটি বাস্তবায়ন হয়নি। ততক্ষনাৎ চ্যানেল আইয়ে ওয়ার্ল্ড প্রিমিয়ারে অনুষ্ঠিত হওয়ার পূর্বেই ৬ মার্চ (সোমবার) রাতেই বিএফডিসির জহির রায়হান কালার ল্যাবের অডিটোরিয়ামে ‘রেডিও’ ছবিটির প্রিমিয়ার অনুষ্ঠিত হয়।

চ্যানেল আইয়ে প্রচারের পর পরেই ছবিটি প্রেক্ষাগৃহে মুক্তি পাবে বলে জানিয়েছেন পরিচালক অনন্য মামুন। ‘রেডিও’ সিনেমার প্রিমিয়ার অনুষ্ঠানে অনেকে উপস্থিত ছিলেন তার মধ্যে প্রযোজক মোজাম্মেল হোসেন চৌধুরী, অভিনেতা রিয়াজ, এলিনা শাম্মী, নাদের চৌধুরীসহ আরো অনেক শিল্পি, বাংলাদেশ ফিল্মস আর্কাইভ এর সহ-সভাপতি জসিম উদ্দিন, ফিল্মস ক্লাবের সভাপতি কামাল কিবরিয়া লিপু প্রমুখ। 

টেলিভিশনে মুক্তি পেয়ে গেলো রেডিও

‘রেডিও’ সিনেমায় রিয়াজ একটি প্রধান চরিত্রে ছিলেন। তিনি বলেন, ‘বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের জন্য জাতি হিসেবে আমরা চির ঋণী হয়ে থাকব।

সেই ঘটনা নিয়ে কথা বলা এবং চলচ্চিত্র নির্মাণ সত্যিই অনেক প্রশংসনীয়। এই বিষয়ের উপর যখন আমাকে অভিনয়ের জন্য প্রস্তাব দেওয়া হয়, আমি কোনো প্রকার শর্ত ছাড়াই মেনে নিয়েছিলাম অভিনয় করার জন্য।

৭ মার্চের ভাষণের ওপর নির্মিত ‘রেডি’ ফিল্মটি দলিল স্বরুপ থাকার যোগ্য বলে মনে করেন বলেন অনন্য মামুন । বিশ্বের প্রধান মক ফেস্টিভ্যালগুলোতে ছবিটি পাঠানোর ইচ্ছা আছে। এই সিনেমায় অভিনয় করেছেন রিয়াজ ছাড়াও জাকিয়া বারী মম, লুৎফর রহমান জর্জ, প্রাণ রায়, সাইফুল বাবু সহ ইলমা প্রমুখ। তারা এর পূর্বেও বেতার কেন্দ্রের চলচ্চিত্রে অভিনয় করেছেন।

সূত্র:- Right News BD

en_USEnglish